Inqilab Logo

বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলায় গ্রামের চেয়ে পিছিয়ে যাচ্ছে শহর: মেয়র আতিক

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৩ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

খেলাধুলায় জায়গার অভাবের কারণে প্রত্যন্ত গ্রামের চেয়ে শহর পিছিয়ে যাচ্ছে বলে মন্তব্য করেছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম। গতপরশু রোববার সন্ধ্যায় রাজধানীর ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধু আন্তঃবিশ্ববিদ্যালয় স্পোর্টস চ্যাম্পিয়নশিপের তৃতীয় আসরের ব্যাডমিন্টন ফাইনাল খেলা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।
সাফজয়ী বাংলাদেশি নারী ফুটবল দলের অনেক খেলোয়াড়ের বাড়ি প্রত্যন্ত অঞ্চলে উল্লেখ করে মেয়র বলেন, ‘যে মেয়েরা ফুটবলে সাফ চ্যাম্পিয়ন হয়েছে, তাদের অনেকের বাড়ি দেশের প্রত্যন্ত অঞ্চলে। তারা উন্মুক্ত জায়গায় অনুশীলন করতে পেরেছিল বলেই দল গঠন সম্ভব হয়েছে। শহরেও যদি এমন জায়গা পাওয়া যেত, তাহলে শহর থেকেও অনেক মানসম্পন্ন খেলোয়াড় উঠে আসত।’ এ ক্ষেত্রে প্রত্যন্ত গ্রাম থেকেও শহর পেছনে পড়ে যাচ্ছে বলে তিনি উল্লেখ করেন।
মিরপুর-১১ নম্বর সেকশনের একটি ফাঁকা জায়গা প্লট আকারে বরাদ্দ দেওয়া হয়েছে জানিয়ে তিনি বলেন, ‘ওই এলাকায় এত এত শিক্ষাপ্রতিষ্ঠান, স্কুল-কলেজ ও বাসাবাড়ি রয়েছে, কিন্তু সেখানকার শিশুদের খেলার কোনো জায়গা নেই। তারা মাঠের দাবিতে আন্দোলন ও অনশন করছে। আমি সেখানে গিয়ে তাদের অনশন ভাঙিয়েছি। ওই জায়গাটি প্রধানমন্ত্রী যদি সিটি করপোরেশনকে হস্তান্তর করেন, তাহলে সেখানে সুন্দর মাঠ করে দেওয়া হবে।’
যুব ও তরুণসমাজ খেলাধুলায় নিজেদের যুক্ত রাখলে ভেতরে আত্মতৃপ্তি কাজ করে উল্লেখ করে মেয়র বলেন, ‘বিনোদন ও খেলাধুলার জায়গা যেখানে দিন দিন দখল ও দ‚ষণের মুখে পড়ছে, সেখানে এ ধরনের একটি আয়োজন সবার কাছে ভিন্ন বার্তা পৌঁছে দেবে।’ ঢাকা উত্তর সিটি প্রতিটি ওয়ার্ডে খেলাধুলার জন্য মাঠ প্রস্তুত করার পরিকল্পনা নিয়ে কাজ করছে বলেও জানান তিনি।
বঙ্গবন্ধু আন্তবিশ্ববিদ্যালয় স্পোর্টস চ্যাম্পিয়নশিপের ব্যাডমিন্টন প্রতিযোগিতায় নারী একক ও দ্বৈতে দুই বিভাগেই চ্যাম্পিয়ন হয়েছেন যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের খেলোয়াড়েরা। আর পুরুষ একক, দ্বৈত ও মিশ্র দ্বৈত তিন বিভাগেই চ্যাম্পিয়ন হন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয়ের খেলোয়াড়েরা। অনুষ্ঠানে বঙ্গবন্ধু আন্তবিশ্ববিদ্যালয় স্পোর্টস চ্যাম্পিয়নশিপের সাংগঠনিক কমিটির সদস্যসচিব এবং যুব ও ক্রীড়াসচিব মেজবাহ উদ্দিনের সভাপতিত্বে অন্যদের মধ্যে ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এম এম শহীদুল ইসলাম উপস্থিত ছিলেন। খেলা শেষে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ