Inqilab Logo

মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

পশ্চিমারা ভারতের মতো উপনিবেশ গড়তে চেয়েছিল রাশিয়াতেও: পুতিন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ অক্টোবর, ২০২২, ৯:১৪ পিএম

ইউক্রেনের চারটি অঞ্চল নিজেদের দখলে এনেছে রাশিয়া। বক্তৃতা দিয়ে সেই কথা ঘোষণা করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তবে সকলকে চমকে দিয়ে তার বক্তৃতায় উঠে এসেছে ভারতের নাম। পুতিনের মতে, পশ্চিমা দেশগুলি ভারতে গিয়ে যথেচ্ছ লুটপাট করেছে। কিন্তু রুশ জনতা নিজেদের দেশের অবস্থা ভারতের মতো হতে দেননি।

পশ্চিমা দেশগুলির মূল লক্ষ্য রাশিয়াকে নিজেদের উপনিবেশে পরিণত করা, বক্তৃতায় এমনটাই বলেছেন পুতিন। তিনি বলেছেন, “মধ্য যুগ থেকেই উপনিবেশ গঠনের চেষ্টা শুরু করেছে পশ্চিমা দেশগুলি। একে একে দাস ব্যবসা, আমেরিকায় রেড ইন্ডিয়ানদের নির্বিচারে হত্যা করা হয়েছে। তারপরে ভারত ও আফ্রিকায় বেলাগাম লুটপাট, চীনের বিরুদ্ধে যুদ্ধ-সমস্ত কিছুই করেছে পশ্চিমা দেশগুলি।” পুতিনের মতে, চীনের বাসিন্দাদের আফিমের প্রতি আসক্ত করে গোটা জাতিকে বিনষ্ট করে দিতে চেয়েছিল ব্রিটেন।

পুতিন আরও বলেছেন, ‘বিংশ শতাব্দীর প্রথম থেকেই ঔপনিবেশিকতার বিরুদ্ধে লড়াই করার সাহস জুগিয়েছে রাশিয়া। সেখান থেকেই অনুপ্রাণিত হয়ে স্বাধীনতা সংগ্রামে যোগ দিয়েছে বহু দেশ।’ প্রসঙ্গত, ১৯১৭ সালের বলশেভিক বিপ্লবের পরে রাশিয়ার মূল উদ্দেশ্যের মধ্যে একটি ছিল, নানা দেশের স্বাধীনতা সংগ্রামকে উৎসাহিত করা। সেই প্রসঙ্গ টেনে এনেই পশ্চিমা দুনিয়াকে বিঁধেছেন পুতিন।

তবে প্রথম থেকেই ইউক্রেনের অঞ্চলগুলি দখল করার প্রক্রিয়াকে বেআইনি বলে অভিহিত করেছে ইউরোপীয় ইউনিয়ন। পালটা দিয়ে পুতিন বলেছেন, ইচ্ছাকৃত ভাবে গ্যাস সরবরাহের পাইপলাইনে ফাটল ধরিয়েছে ইউরোপ। তবে এই দাবিকে নস্যাৎ করে দিয়েছে মার্কিন সরকার।

এমন পরিস্থিতিতে কার্যত রাশিয়ার পাশেই দাঁড়িয়েছে ভারত। শুক্রবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদে একটি প্রস্তাব পেশ করে আমেরিকা ও আলবেনিয়া। ওই প্রস্তাবে ইউক্রেনের অধিকৃত অঞ্চলে ‘অবৈধ গণভোটের’ নিন্দা করা হয়। নিয়মমাফিক প্রস্তাবের পক্ষে বা বিপক্ষে ভোটপর্ব শুরু হয় রাষ্ট্রসংঘের ১৫ সদস্য দেশের (৫ স্থায়ী সদস্য) মধ্যে। এবং মার্কিন চাপ উড়িয়ে ভোটদানে বিরত থাকে ভারত। সূত্র: টাইমস নাউ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ