Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

বিদ্যুতের দাবিতে
বিদ্যুতের দাবিতে কিউবায় ব্যাপক বিক্ষোভ হয়েছে। গত জুলাই মাসের পর রাজধানী কিউবায় এটিই সবচেয়ে বড় সরকারবিরোধী বিক্ষোভ বলে জানিয়েছে । বার্তা সংস্থাটি জানিয়েছে, কিউবানরা শুক্রবার গভীর রাতে হাভানার রাস্তায় দ্বিতীয় রাতের মতো বিক্ষোভ করেছে। পশ্চিমাঞ্চলীয় প্লেয়ার পাড়ায় অন্তত একটি বিক্ষোভে কয়েক শতাধিক লোক যোগ দেয়। তারা ‘আলো জ্বালিয়ে দাও’ স্লোগান দিয়েছিল। একইসঙ্গে তারা প্রেসিডেন্ট মিগুয়েল ডিয়াজ-ক্যানেলের বিরুদ্ধে স্লোগান দিয়েছিল। এক পর্যায়ে তারা স্প্যানিশ ভাষায় স্বাধীনতার জন্য বা ‘লিবার্টাদ’ স্লোগান দিতে শুরু করে। স্থানীয় সময় শুক্রবার বিকেলে হাভানার অন্যান্য এলাকাতেও বিক্ষোভ হয়েছে। রয়টার্স।


বিনোদনে বিনিয়োগ
বিনোদন বিশ্বের সবচেয়ে বড় বিনিয়োগ করতে যাচ্ছেন সউদী যুবরাজ মোহাম্মদ বিল সালমান। স¤প্রতি ই-গেম খাতে ৩৮ বিলিয়ন ডলার বিনিয়োগের ঘোষণা দিয়েছেন তিনি। এর ফলে বিশ্বে ই-গেমের অন্যতম কেন্দ্রবিন্দু হতে যাচ্ছে সউদী আরব। এ অর্থ সেভি গেম ফান্ড নামে একটি তহবিলের মাধ্যমে দেওয়া হবে। সউদী যুবরাজ যে ভিশন-২০৩০ পরিকল্পনার কথা ঘোষণা করেছেন, তার আওতায় এ বিনিয়োগের ঘোষণা দেওয়া হয়েছে। তেল-গ্যাসের পর সউদী আরবে বর্তমানে সবচেয়ে বেশি বিনিয়োগ হচ্ছে বিনোদন খাতে। আরব নিউজ।


যাচ্ছেন না চার্লস
আগামী নভেম্বর মাসে মিসরে অনুষ্ঠিত হতে যাচ্ছে জাতিসংঘের কপ ২৭ আবহাওয়া সম্মেলন। এখানে ব্রিটেনের নতুন রাজা তৃতীয় চার্লসের যোগ দেওয়ার কথা ছিল। তিনি নিজেও এই সম্মেলনে যোগ দিতে চেয়েছিলেন। তবে ব্রিটিশ প্রধানমন্ত্রী লিজ ট্রাস ‘আপত্তি’ জানানোর পর আগামী মাসে অনুষ্ঠিতব্য আবহাওয়া সম্মেলনে যাবেন না নতুন এই ব্রিটিশ রাজা। -সানডে টাইমস, এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ