Inqilab Logo

বুধবার, ২২ মে ২০২৪, ০৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সউদী আরবের বিশ্ববিদ্যালয়গুলোতে চালু হলো যোগব্যায়াম

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ অক্টোবর, ২০২২, ১০:১৭ পিএম

সউদি আরবের বিশ্ববিদ্যালয়গুলোতে যোগব্যায়াম চালু হয়েছে। সউদি আরাবিয়া ইউনিভার্সিটিজ স্পোর্টস ফেডারেশনের (এসইউএসএফ) সহযোগিতায় সউদি যোগব্যয়াম কমিটি রিয়াদে এ উপলক্ষে এক অনুষ্ঠান আয়োজন করে। সউদি গেজেট জানিয়েছে যে, ইভেন্টটি ‘উভয় লিঙ্গের বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের জন্য যোগব্যয়াম’ শিরোনামে সউদি যোগব্যয়াম কমিটির উদ্যোগের একটি সমন্বিত ব্যবস্থার কাঠামোর মধ্যে অনুষ্ঠিত হয়েছে। -সউদি গেজেট, ইকোনোমিক টাইমস

সমাজের সকল অংশের জন্য সচেতনতা ছড়িয়ে দিতে এবং এর অনুশীলনকে একটি জীবনধারা হিসাবে অনুপ্রাণিত করতে দেশজুড়ে সমস্ত সউদি বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিদের জন্য যোগের উপর একটি ভার্চুয়াল পরিচিতিমূলক বক্তৃতার আয়োজন করা হয়। সউদি গেজেট জানিয়েছে, আয়োজিত ওই বক্তৃতাটিতে সউদি বিশ্ববিদ্যালয়গুলিতে ঐতিহ্যগত যোগব্যায়াম এবং যোগাসন ক্রীড়া উভয়েরই পরিচয় করিয়ে দেওয়া হয় এবং বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে শিক্ষার্থীদের যোগব্যায়াম অনুশীলনের জন্য বিভিন্ন ব্যবস্থার কথা হয়।

বক্তৃতাটি মানসিক এবং শারীরিক স্বাস্থ্য বিষয়ক। স্থানীয় এবং আন্তর্জাতিকভাবে যোগাসন ক্রীড়া প্রতিযোগিতার অংশ হতে পেশাদার প্রশিক্ষণে যোগদানের পরিকল্পনা নিতেও উৎসাহিত করা হয়।রিপোর্টে আরও বলা হয়, ইভেন্টটি যোগব্যয়াম রেফারিদের প্রথম সউদি ব্যাচের যোগ্যতা কোর্সের জন্য ভারতে এশিয়ান যোগাসন স্পোর্টস ফেডারেশন থেকে দেশটিতে প্রথম যোগ প্রতিনিধি দলের আগমনের সময় হয়। ইভেন্টে যুবদের স্বাস্থ্য এবং শারীরিক সুস্থতার জন্য যোগব্যায়ামের সুবিধা, টুর্নামেন্ট এবং প্রতিযোগিতার জন্য যোগাসন খেলা এবং পেশাদার যোগ প্রশিক্ষণের প্রয়োজনীয়তা সম্পর্কিত বিষয়গুলি অন্তর্ভুক্ত ছিল। এটি সউদি বিশ্ববিদ্যালয়গুলিতে চ্যাম্পিয়নশিপ এবং প্রতিযোগিতার জন্য সউদি যোগ কমিটির প্রযুক্তিগত নিয়ন্ত্রণও অন্তর্ভুক্ত ছিল।

সউদি যোগ কমিটির সভাপতি নউফ আলমারওয়াই বলেছেন, কমিটি সউদি আরবের সমাজে বৃহৎ পরিসরে যোগব্যায়াম ছড়িয়ে দিতে চায়। "অতএব, এটি সউদি ইউনিভার্সিটি স্পোর্টস ফেডারেশনের সাথে সহযোগিতা করার উদ্যোগ নিয়েছে, যাতে যোগপ্রেমীদের একটি প্রজন্ম, বিশেষ করে তরুণদেরকে শারীরিক ও মানসিক স্বাস্থ্য উপভোগ করার জন্য তৈরি করা যায়। আলমারওয়াই বলেন, কমিটি অনুশীলনকারীদের সংখ্যা বাড়াতে এবং স্থানীয় এবং আঞ্চলিক যোগ চ্যাম্পিয়নশিপে অংশগ্রহণকারী যোগ দল তৈরি করতে চায়।



 

Show all comments
  • jack ১ অক্টোবর, ২০২২, ১০:২৬ পিএম says : 0
    Now they are following the foot step of Ibless like bangladesh.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ