Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

ভোরের এক ভয়ঙ্কর তুষারধস!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

আবারও ভারতের উত্তরখান্ড রাজ্যের কেদারনাথ মন্দিরের একেবারে কাছ দিয়ে পাহাড় বেয়ে নামে ভয়ঙ্কর তুষারধস। গতকাল শনিবার ভোরে প্রকৃতির এই ভয়াবহ রূপ দেখে আতঙ্কিত হয়ে পড়েন লোকজন।
ভোরের আলো ফুটতেই পাহাড় থেকে কিছু নেমে আসার শব্দ পান মন্দিরে জড়ো হওয়া লোকজন। তারপরই হঠাৎ দেখা যায়, সাদা মেঘের মতো তুষারধস পাহাড়ের বুক চিরে কেদারনাথ মন্দিরের দিকে এগিয়ে আসছে।
এই তুষারধস ২০১৩ সালের সেই ভয়ঙ্কর স্মৃতিকে মুহূর্তে উস্কে দিয়েছিল। আর সেই সঙ্গে একটা আতঙ্কের পরিবেশ তৈরি হয়েছিল কেদারনাথ মন্দির এবং তার আশপাশে। তবে সৌভাগ্যবশত মন্দিরের প্রায় কাছ দিয়ে সেই নেমেছে। না হলে বিশাল ক্ষতি হওয়ার আশঙ্কা ছিল।

বদ্রিনাথ-কেদারনাথ মন্দির কমিটির সভাপতি অজেন্দ্র অজয় সংবাদ সংস্থা এএনআই-কে বলেন, ‘পাহাড়ের গা বেয়ে গতকাল শনিবার সকালে তুষারধস নেমে এসেছে। তবে এই প্রাকৃতিক দুর্যোগে কোনও হতাহতের ঘটনা ঘটেনি।’ গত ১০ দিনের মধ্যে এ নিয়ে দু’বার কেদারনাথ মন্দিরের খুব কাছ দিয়ে তুষারধসের ঘটনা ঘটল।
প্রথম তুষারধসের ঘটনাটি ঘটেছিল গত ২২ সেপ্টেম্বর। সেই তুষারধসটি চোরাবারি হ্রদের অববাহিকা থেকে পাহাড়ের গা বেয়ে নেমে আসে। তবে সেই তুষারধসেও কোনও হতাহতের ঘটনা ঘটেনি। এই চোরাবারি হ্রদ থেকেই ২০১৩ সালে হড়পা বান নেমে এসেছিল কেদারনাথে। যে ঘটনার স্মৃতি আজও ফিকে হয়নি। সূত্র : ট্রিবিউন ইন্ডিয়া, এনডিটিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ