Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

উবার চালকের বার্তায় প্রশ্ন!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

অপরিচিত কারো সঙ্গে কথা বলার দরকার হলে ‘ভাই-আঙ্কেল’ সম্বোধন করেন। পথে চলার সময় এভাবেই ক্ষণিকের জন্য গড়ে ওঠে কিছু সম্পর্ক। সফরের শেষে হয়তো আর তাদের সঙ্গে জীবনে কোনওদিন দেখা হবে না। ভারতের এক উবার চালকের কাজে এই বহুল প্রচলিত প্রথা নিয়ে প্রশ্ন উঠছে। পাল্লা দিয়ে চলছে নেটিজেনদের হাসাহাসি।

উবারের একটি সিটের ছবি ভাইরাল হয়েছে নেটদুনিয়ায়। সিটের পেছনে যাত্রীদের উদ্দেশে বার্তা দিয়ে লেখা রয়েছে, ‘আমাকে ভাই বা আঙ্কেল বলে ডাকবেন না।’ এই ছবি দেখে নেটিজেনদের মধ্যেই নানা প্রশ্ন উঠেছে।
কারো কারো মতে, তাহলে কি চালকের নাম ধরে ডাকা হবে? নাকি স্যার বা ম্যাম বলতে হবে? কেউ কেউ আবার জিজ্ঞাসা করেছেন, এত কথাই যখন বলেছেন তাহলে কীভাবে ডাকা হবে সেটাও লিখে দেওয়া উচিত ছিল।
তবে এই ছবি ঘিরে নেটিজেনদের আলোচনা বেশ দীর্ঘ হয়েছে। অধিকাংশই মতামত দিয়েছেন, উবার চালকদের কীভাবে ডাকতে হবে। তার মধ্যে সবচেয়ে উপরে রয়েছে, চালকের নামের সঙ্গে ‘জি’ যোগ করে ডাকা। তাহলে সংশ্লিষ্ট চালক সম্মানিত বোধ করবেন বলে অনুমান। তবে সেক্ষেত্রে বয়োজ্যাষ্ঠ চালককে নাম ধরে ডাকা আদৌ সম্মানজনক কিনা, সেই প্রশ্নও তুলেছেন নেটিজেনরা।

তবে এই বিষয়ে মন ছুঁয়ে যাওয়া একটি কাহিনি জানিয়েছেন এক নেটিজেন। তিনি লিখেছেন, ‘এই ছবি দেখার পর আমি একজন চালককে ‘ড্রাইভার সাহেব’ বলে ডেকেছিলাম। গত ২০ বছর ধরে তিনি ক্যাব চালাচ্ছেন। কেউ কোনোদিন তাকে সাহেব বলে ডাকেনি। আমার কথায় তিনি খুবই খুশি হয়েছিলেন। অনেক কথাও বলেছিলেন।’ তাই উবার চালকের এমন নির্দেশিকা ঘিরে প্রাথমিক ভাবে হাসাহাসি হলেও, গভীর ভাবে চিন্তা করার খোরাক জোগাচ্ছে। সূত্র : ইন্ডিয়া টাইমস, নিউজ ১৮।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ