Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

পলিশ করা চকচকে চালে পুষ্টি থাকেনা - খাদ্যমন্ত্রী

শেকৃবি সংবাদদাতা | প্রকাশের সময় : ১ অক্টোবর, ২০২২, ৬:২০ পিএম

খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন, বছরে প্রায় ২০-২২ লক্ষ টন মেট্রিক টন চাল নষ্ট হয়। এক গবেষণা প্রতিবেদনের তথ্য বলছে, প্রতি ১০০ মেট্রিক টন চাল পলিশ করলে ৫ মেট্রিক টন চাল অপচয় হয় যার পুরোটাই চালের পুষ্টির অংশ। অনেকে সিল্কি পলিশ চাল খায় যা ৫বার পলিশ করা হয়। যে চাল খেয়ে জীবনধারণ করতে হয় তাতে পুষ্টি না থাকলে জনগণ অপুষ্টিতে ভুগবে।

শনিবার (১ অক্টোবর) রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় ছাত্র-শিক্ষক কেন্দ্রের অডিটোরিয়ামে ‘আন্তর্জাতিক নিউট্রিশন অলিম্পিয়াড-২০২২’ এর উদ্বোধন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, এক শ্রেণির ব্যবসায়ীরা চাল ছেঁটে পলিশ করার মাধ্যমে চকচকে করে বাজারজাত করে। এতে চালের পুষ্টির অংশ ছাঁটাই হয়ে যায়। ফলে চকচকে চালে পুষ্টি পাওয়া যায়না। পলিশ করা চাল খাবো না- এ আন্দোলন গড়ে তুলতে আমাদের সকলকে এগিয়ে আসতে হবে। তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে খাদ্য মন্ত্রণালয় দেশের সব নাগরিকের জন্য নিরাপদ ও পুষ্টিকর খাদ্য প্রাপ্তি নিশ্চিত করতে কাজ করছে। প্রতিটি জেলায় নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের কার্যক্রম চলমান আছে। পাশাপাশি তরুণ প্রজন্মকে পুষ্টি সচেতন করতে তাদের সচেতনতা বৃদ্ধির কাজে সম্পৃক্ত করা হচ্ছে। অপুষ্টি রোধে তরুণেরা কার্যকর ভূমিকা পালন করতে পারে। তরুণদের আগামীর ভবিষ্যৎ উল্লেখ করে তিনি বলেন, তাদের সৃজনশীলতা ও নেতৃত্বদানের সক্ষমতা বৃদ্ধির জন্য খাদ্য মন্ত্রণালয় সব ধরনের সহায়তা করবে।

খাদ্য মন্ত্রণালয়ের সচিব মো. ইসমাইল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক মূখ্য সমন্বয়ক জুয়েনা আজিজ, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. শহীদুর রশীদ ভ‚ঁইয়া, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. আব্দুস সাত্তার মন্ডল, ঢাকা বিশ্ববিদ্যালয়ের পুষ্টি ও খাদ্য বিজ্ঞান ইনস্টিটিউটের অধ্যাপক ড. নাজমা শাহীন, গেøাবাল অ্যালায়েন্স ফর ইমপ্রুভড নিউট্রিশন (গেইন) এর কান্ট্রি ডিরেক্টর ডা. রুদাবা খন্দকার। স্বাগত বক্তব্য রাখেন এফপিএমইউ’র মহাপরিচালক মোঃ শহীদুজ্জামান ফারুকী। এছাড়াও নিউট্রিশন অলিম্পিয়াড এর উদ্যোক্তা বিবিআইডি ফাউন্ডেশন এর প্রধান নির্বাহী কর্মকর্তা মো. শহীদ উদ্দিন আকবর অনুষ্ঠানে বক্তব্য রাখেন।

বিশেষ অথিতির বক্তব্যে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় (শেকৃবি) উপাচার্য ড. মো শহীদুর রশীদ ভূঁইয়া বলেন, উদরপূর্তি খাদ্যের লক্ষ্য নয়, প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ খাদ্যের প্রধান লক্ষ্য। আমরা এখনও ভাতের উপর পুরোপুরি নির্ভরশীল। প্রচুর মাংস, মাছ বা দুধ খাইলেই পুষ্টি সরবরাহ হয় না। খাদ্যের বৈচিত্র্য আনলেই একমাত্র পুষ্টি সরবরাহ সম্ভব। পরে খাদ্যমন্ত্রী দুই দিনব্যাপী আন্তর্জাতিক নিউট্রিশন অলিম্পিয়াড উদ্বোধন করেন এবং বিভিন্ন স্টল ঘুরে দেখেন। এ নিউট্রেশন অলিম্পিয়াডে তরুণ শিক্ষার্থীদের জন্য রয়েছে ওয়ার্কিং সেশন, নিউট্রিশন কম্পিটিশন, সেমিনার, ডিবেট, পেইন্টিং ও ইনোভেশন ল্যাব কার্যক্রম।

উল্লেখ্য, দুই দিনব্যাপী এবারের আন্তর্জাতিক নিউট্রিশন অলিম্পিয়াডে ৩০টি দেশের প্রতিনিধিরা ভার্চুয়ালি অংশ নিচ্ছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ