Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

নোবেলজয়ী বিশপের কেলেঙ্কারি!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ অক্টোবর, ২০২২, ১২:০২ এএম

দক্ষিণ এশিয়ার ছোট্ট দেশ পূর্ব তিমোরের বিশপ কার্লোস বেলোকে নোবেল শান্তি পুরস্কার দেওয়া হয়েছিল ১৯৯৬ সালে। নোবেল পাওয়ার ঠিক ছয় বছর পর থেকেই তিনি কিশোরদের উপর যৌন অত্যাচার শুরু করেন বলে অভিযোগ উঠেছে।
দীর্ঘদিন উপনিবেশ হয়ে থাকা দক্ষিণ এশিয়ার এই দেশটি বাসিন্দাদের মানবাধিকার রক্ষায় তার প্রশংসনীয় ভ‚মিকার জন্যই নোবেল দেওয়া হয়েছিল কার্লোসকে। জানা গেছে, ২০০২ সাল থেকেই দেশের বহু কিশোর অত্যাচারিত এবং ধর্ষিত হয়েছে তার কাছে। শুধু তা-ই নয়, অর্থ দিয়ে তাদের চুপ করিয়েও রেখেছেন কার্লোস।
বিশপ কার্লোসের বিরুদ্ধে ২০১৯ সাল থেকে এই অভিযোগের তদন্ত চলছিল। গত বৃহস্পতিবার ভ্যাটিকান সিটি জানিয়েছে, ওই বিশপের অধিকাংশ ক্ষমতা কেড়ে নিয়ে তার বিরুদ্ধে শাস্তিমূলক নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। গত ২০ বছর ধরে কার্লোস পূর্ব তিমোরের কিশোরদের যৌন হেনস্থা করে চলেছেন বলে ভ্যাটিকান সূত্রে খবর।
ভ্যাটিকান সূত্র আরও জানিয়েছে ওই বিশপের ক্ষমতা অনেকটাই খর্ব করা হয়েছে। তাছাড়া শিশু এবং কিশোরদের সঙ্গে তার যোগাযোগেও জারি করা হয়েছে নিষেধাজ্ঞা। সূত্র : ভ্যাটিকান নিউজ, ফ্লিপবোর্ড।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ