Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সন্তুষ্ট মিরাজ, সাব্বিরে সন্তুষ্টি

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ সেপ্টেম্বর, ২০২২, ১২:৫৪ এএম

বিপিএলে ওপেন করার অভিজ্ঞতা আছে মেহেদী হাসান মিরাজের। সাফল্যও আছে সেখানে। তাই বলে আন্তর্জাতিক ক্রিকেটেও ওপেন করবেন, তার ভাবনার সীমানায় ছিল না এমন কিছু। কিন্তু তাকে নিয়ে ভেবেছে দল, রেখেছে আস্থা। ওপেনার হিসেবে তার শুরুটাও হয়েছে বেশ ভালো। সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে ম্যাচ সেরা হওয়ার পর এই অলরাউন্ডার বললেন, তার প্রতি দলের সবার বিশ্বাস থেকেই তিনি খুঁজে নিয়েছেন আত্মবিশ্বাস।
আরব আমিরাতের বিপক্ষে দ্বিতীয় টি-টোয়েন্টিতে ৩৭ বলে ৪৬ রানের ইনিংস খেলেন মিরাজ। টি-টোয়েন্টিতে ওপেনারদের জন্য খুব আদর্শ ইনিংস এটি নয় অবশ্যই। তবে বাংলাদেশের ওপেনিংয়ের যা অবস্থা, তাতে এই ইনিংসও এখন অনেকটা আরাধ্য। ম্যাচের প্রেক্ষাপটেও ইনিংসটি যে গুরুত্বপ‚র্ণ ছিল, সেটির প্রমাণ তার ম্যান অব দ্য ম্যাচ হওয়া। ম্যাচটি মিরাজের নিজেরও আলাদা করে মনে থাকবে হয়তো। ওপেন করে ম্যাচ সেরা হলেন যে প্রথমবার!
গত এশিয়া কাপ দিয়ে তিনি বাংলাদেশের টি-টোয়েন্টি দলে ফেরেন সাড়ে তিন বছরের বেশি সময় পর। প্রথম ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে একাদশে রাখা হয়নি তাকে। পরের ম্যাচে তার প্রত্যাবর্তন হয় ওপেনার হিসেবে। সেই চমকের রেশ মেখে তিনি আরও বিস্ময় উপহার দেন ২৬ বলে ৩৮ রানের ইনিংস খেলে। এরপর আরব আমিরাতের বিপক্ষে এই সিরিজ। প্রথম ম্যাচে ১৪ বলে ১২ রান করে আউট হয়ে যান। তবে তার আরেকটি পরিচয়ও তো আছে। সেখানে এই ম্যাচে সফল হন ঠিকই। ক্যারিয়ার সেরা বোলিংয়ে ৩ উইকেট নেন ১৭ রানে। দ্বিতীয় ম্যাচে আবার খেলেন ব্যাট হাতে কার্যকর ইনিংস। আম্পায়ারের ভুল সিদ্ধান্তে আউট না হলে প্রথম ফিফটিও হয়তো পেতেন।
ম্যাচের পর সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে মিরাজ বললেন, দলের ভরসার প্রতি সুবিচার করতে পেরে তিনি স্বস্তি পাচ্ছেন, ‘ভালো লাগছে। সবচেয়ে বড় কথা, আমার ওপর বিশ্বাস রাখা হয়েছে। তখন আমিও নিজের প্রতি বিশ্বাস রাখতে বাধ্য হয়েছি। এটা খুব গুরুত্বপ‚র্ণ ছিল যে সবাই বিশ্বাস রেখেছে, সেটা দেখে আমারও নিজের প্রতি বিশ্বাস চলে এসেছে।’ দুবাইয়ে ৫ দিনের এই সফরে দুটি অনুশীলন সেশন ও দুটি ম্যাচ খেলল বাংলাদেশ। ম্যাচ দুটিতে জিতলেও পারফরম্যান্স নিয়ে প্রশ্ন আছে অনেক। আছে বিশ্বকাপে তাকিয়ে অনেক সংশয়ও। তবে মিরাজের মতে, ছোট্ট এই সফর দলের জন্য কাজে দেবে দারুণভাবে, ‘বিশ্বকাপের আগে এই প্রস্তুতি খুব গুরুত্বপ‚র্ণ ছিল। আমরা যেখানে অনুশীলন করেছি, সুযোগ-সুবিধা পেয়েছি, এটা অনেক ভালো ছিল। আর যে ম্যাচ দুটি খেললাম, বিশ্বকাপে যাওয়ার আগে আত্মবিশ্বাস কাজ করবে আমাদের প্রতিটি ক্রিকেটারের জন্য। এটা গুরুত্বপূর্ণ ছিল। এই সাতটা দিন আমাদের ক্রিকেটার কাজে লাগিয়েছে এবং খুব ভালো অনুশীলন করেছে।’
৯ বলে ১২ রানের ইনিংস। তাতে একটি বাউন্ডারি আছে ব্যাটের কানায় লেগে, একটু জন্য স্টাস্পে লাগেনি বল। সঙ্গে আছে ফ্রি হিটে একটি ছক্কা। এই ম্যাচে সাব্বির রহমানের ব্যাটিংয়ের খতিয়ান এই। তবুও মিরাজ যেখানে তুষ্ট নিজের ইমপ্যাক্টে, সেখানে সাব্বিরের ওই ছক্কা দেখেই মুগ্ধ জেমি সিডন্স! বাংলাদেশের ব্যাটিং কোচের মতে, এক শটেই সামর্থ্যটা বুঝিয়ে দিয়েছেন সাব্বির।
এই দফায় জাতীয় দলে ফেরার পর তিনটি টি-টোয়েন্টি খেললেন সাব্বির। প্রতিটিতেই ব্যাট করলেন ওপেনিংয়ে, যা তার সহজাত পজিশন নয়। এশিয়া কাপে শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচে আউট হন ৬ বলে ৫ রান করে। সেদিন প্রথম বলেই স্কুপ শটে চার মেরেছিলেন তিনি। তার সেই ৫ রানের ইনিংস থেকে পরে অনেক ইতিবাচক কিছু বের করেছেন টিম ডিরেক্টর খালেদ মাহমুদসহ দল সংশ্লিষ্ট অনেকে। এরপর আরব আমিরাতের বিপক্ষে প্রথম টি-টোয়েন্টিতে শূন্য রানে আউট হন বাজে শট খেলে। দ্বিতীয় টি-টোয়েন্টিতেও এদিন তিনি আউট হতে পারতেন শূন্য রানে। প্রথম ওভারে যে বাউন্ডারিটি পান, সেটিতে ব্যাটের কানায় লেগে বোল্ড হননি অল্পের জন্য। এরপর উইকেটে অল্প সময়ের উপস্থিতি, সেখানেও অস্বস্তি ছিল বেশ। তবে ফ্রি হিট পেয়ে তা কাজে লাগান দুর্দান্ত শটে ছক্কা মেরে।
সাব্বিরের সঙ্গে এই তিন ম্যাচে ইনিংস শুরু করেছেন মিরাজ। ওপেনিং সহজাত পজিশন নয় তার জন্যও। যদিও বিপিএলে ওপেন করেছেন তিনি। তবে আন্তর্জাতিক ক্রিকেট তো ভিন্ন ব্যাপার। মিরাজ তবু সুযোগটা কাজে লাগাচ্ছেন বেশ। সিরিজ শেষে জেমি সিডন্সকে জিজ্ঞেস করা হয় বাংলাদেশের নতুন এই উদ্বোধনী জুটি নিয়ে। মিরাজকে নিয়ে ভালোলাগার কথা বলার পাশাপাশি ব্যাটিং কোচ বললেন সাব্বিরের ওই শটের কথা, ‘হ্যাঁ (ওপেনিং নিয়ে সন্তুষ্ট)ৃ বিশেষ করে মিরাজকে নিয়ে। সাব্বির এবার ফেরার পর এখনও এই পর্যায়ে পায়ের নিচে জমিন খুঁজে পায়নি। তবে একটি শটেই সে দেখিয়েছে, ব্যাট হাতে কী করতে পারে। এটাই আরও বেশি দেখতে চাইব। মিরাজ দারুণভাবে নিজেকে মেলে ধরেছে। ওর আত্মবিশ্বাস দারুণ। টেস্ট ও ওয়ানডেতে ওকে ভালো করতে দেখেছি, জানতাম ও কী করতে পারে। এখানে ওকে লাইসেন্স দেওয়া হয়েছে টপ অর্ডারে আরও বেশি শট খেলার। সে দারুণ করছে।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ