Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ সেপ্টেম্বর, ২০২২, ১২:৫৪ এএম

আবারো সংঘর্ষ
ইরানে নতুন করে নিরাপত্তা বাহিনীর সঙ্গে হিজাববিরোধী বিক্ষোভকারীদের সংঘর্ষ হয়েছে। গত সপ্তাহে ইরানের কুর্দিস্তান থেকে রাজধানী তেহরানে আসা ২২ বছর বয়সী নারী মাশা আমিনিকে হিজাব আইন লংঘনের দায়ে গ্রেপ্তার করেছিল নীতি পুলিশ। পরে পুলিশি হেফাজতে মাশার মৃত্যু হয়। এর প্রতিবাদে ইরানজুড়ে বিক্ষোভ ছড়িয়ে পড়ে। সংঘর্ষে নিহতের সংখ্যা বৃদ্ধি এবং কর্তৃপক্ষের কঠোর অবস্থানের পরেও টুইটারে পোস্ট করা ভিডিওগুলিতে তেহরান, তাব্রিজ, কারাজ, কোম, ইয়াজদ ও ইরানের অন্যান্য শহরে সংঘর্ষ হয়। রয়টার্স।


নেশাসক্ত পিওন
নেশায় আসক্ত মানুষ কী না করতে পারে। নেশার বস্তু জোগাড় করতে অনেকে ঘটি-বাটি বেচে দেন, তাও জানা কথা। তবে ভারতের শিক্ষা অফিসের এক পিওন যেন ছাপিয়ে গেলেন সেটিও। অভিযোগ, নিয়মিত মদ্যপায়ী ওই ব্যক্তি মদ কেনার টাকা জোগাড় করতে সরকারি অফিসের প্রায় সব কিছুই বেচে দিয়েছেন! বিক্রি থেকে বাদ যায়নি একাধিক আলমারি, চেয়ার, টেবিল, দরজা, জানালা, এমনকি নথিপত্রও। ভারতীয় সংবাদমাধ্যমগুলোর খবরে জানা যায়, ওড়িশার গঞ্জাম জেলা শিক্ষা অফিসের (ডিইও) চতুর্থ শ্রেণির কর্মচারী এম পিতাম্বর। অভিযোগ উঠেছে, তিনি দু’বছর ধরে অফিসের চেয়ার-টেবিল, নথিপত্র বিক্রি করে চললেও তা টের পায়নি ঊর্ধ্বতন কর্তৃপক্ষ। দ্য নিউ ইন্ডিয়ান এক্সপ্রেস, সংবাদ প্রতিদিন।


চীনে নিহত ১৭
চীনের উত্তরপূর্বাঞ্চলের একটি রেস্তোরাঁয় ভয়াবহ অগ্নিকাÐে অন্তত ১৭ জন নিহত হয়েছেন। এছাড়া এই অগ্নিকাÐের ঘটনায় আহত হয়েছেন আরও কমপক্ষে ৩ জন। বুধবার স্থানীয় কর্তৃপক্ষের বরাত দিয়ে ফরাসি বার্তা সংস্থা র এক প্রতিবেদনে অগ্নিকাÐে হতাহতের এই খবর দেওয়া হয়েছে। চীনা সামাজিক যোগাযোগমাধ্যম উইবোতে স্থানীয় কর্তৃপক্ষের দেওয়া বিবৃতিতে বলা হয়েছে, উত্তরপূর্বাঞ্চলের চ্যাংচুন শহরের একটি রেস্তোরাঁয় স্থানীয় সময় বেলা ১২টা ৪০ মিনিটের দিকে আগুন ছড়িয়ে পড়ে। পরে অগ্নিনির্বাপক কর্মীরা ঘটনাস্থলে পৌঁছে প্রায় ৩ ঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে এনেছেন। এ সময় দুর্ঘটনাস্থল থেকে ১৭ জনের লাশ উদ্ধার করা হয়। এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ