Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ডেমোক্রেটিক পার্টির কর্মকর্তারা হিন্দুত্ববাদী গোষ্ঠীগুলিকে ডেকে এফবিআই ও সিআইএ’র তদন্ত চান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ সেপ্টেম্বর, ২০২২, ৬:০৮ পিএম

মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ জার্সির একটি শহরে ডেমোক্র্যাটিক পার্টির একটি ইউনিট মার্কিন-ভিত্তিক হিন্দুত্ববাদী সংগঠনগুলিকে বিদেশে বিদ্বেষ ছড়ানোর দায়ে এই সপ্তাহে রিপোর্ট করা হয়েছে যে, তাদেরকে ডাকার একটি প্রস্তাব পাস করেছে৷ এই রেজোলিউশনে বেশ কিছু ডানপন্থী হিন্দু গোষ্ঠীর নাম দেওয়া হয়েছে। যেমন: হিন্দু আমেরিকান ফাউন্ডেশন (HAF), আমেরিকার বিশ্ব হিন্দু পরিষদ (VHPA), SEWA ইন্টারন্যাশনাল, ইনফিনিটি ফাউন্ডেশন এবং একল বিদ্যালয় ফাউন্ডেশন — যে সংগঠনগুলো যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্যে হিন্দু আধিপত্যবাদ চর্চা করে।-ডন

টিনেক ডেমোক্রেটিক মিউনিসিপ্যাল কমিটি (টিডিএমসি)কতৃক পাসকৃত রেজোলিউশনটিতে মার্কিন সিনেটর এবং নিউ জার্সির কংগ্রেসম্যানদের অনুরোধ করেছে যে, এফবিআই এবং সিআইএ যেন এই বিদেশী ঘৃণা-বিদ্বেষ ছড়ানো গোষ্ঠীগুলির উপর তাদের গবেষণা বাড়ায়। মার্কিন যুক্তরাষ্ট্রে কর ছাড়ের মর্যাদা উপভোগ করতে না পারে৷ এই সংগঠনগুলি সমস্ত স্তরের রাজনীতিতে অনুপ্রবেশ করেছে এবং ইউএস হাউস রেজুলেশন ৪১৭ ব্লক করতে অত্যন্ত কার্যকর ছিল, যা হিন্দু জাতীয়তাবাদী আন্দোলনের বিরুদ্ধে সতর্ক করার কংগ্রেসের প্রচেষ্টা ছিল। রেজোলিউশনটিতে ধর্মীয় সংখ্যালঘুদের অধিকার ও স্বাধীনতা রক্ষার জন্য ভারতের প্রতি আহ্বান জানানো হয়েছে এবং মার্কিন সরকারকে দ্বিপাক্ষিক কৌশলগত সংলাপের অংশ হিসেবে বিষয়টি অন্তর্ভুক্ত করতে বলা হয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্র বিজেপি সরকারের ফ্যাসিবাদী মতাদর্শের প্রতি অন্ধ দৃষ্টি রেখে চলেছে। কারণ, দেশ দুটি প্রাথমিকভাবে অর্থনৈতিক এবং কৌশলগত স্বার্থের দ্বারা প্রভাবিত।

টিডিএমসি দাবি করেছে যে, মার্কিন-ভিত্তিক ডানপন্থী হিন্দু গোষ্ঠীগুলির রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ (আরএসএস) এর সাথে প্রত্যক্ষ ও পরোক্ষ সম্পর্ক রয়েছে ।ভারতের ডানপন্থী হিন্দু জাতীয়তাবাদী আধাসামরিক সংগঠন যার আদর্শ নাৎসিবাদ এবং ইউরোপীয় ফ্যাসিবাদের অংশ। উদ্বেগজনক হল যে, চরমপন্থীরা যারা নিয়মিতভাবে ভারতে সংখ্যালঘুদের প্রতি বিষাক্ত ঘৃণা ছড়ায় তাদের মার্কিন যুক্তরাষ্ট্রে বড় অনুষ্ঠান এবং মন্দিরে বক্তৃতা করার জন্য আমন্ত্রণ জানানো হয়। এগুলি ছাড়াও হিন্দু উগ্রপন্থীরা মার্কিন শিক্ষাবিদদের মৃত্যু এবং ধর্ষণের হুমকি জারি করেছে, যারা সচেতনতা বাড়াতে এবং হিন্দুত্ব মতাদর্শের বিপদ সম্পর্কে কথা বলার চেষ্টা করেছে।

রেজোলিউশনটি আন্তর্জাতিক ধর্মীয় স্বাধীনতা সংক্রান্ত মার্কিন কমিশনের সুপারিশ অনুসারে ভারতকে বিশেষ উদ্বেগের দেশ হিসাবে মনোনীত করার জন্য মার্কিন পররাষ্ট্র দপ্তরকে অনুরোধ করেছে। এটা উৎসাহজনক যে, বিজেপি এবং তার সমর্থকদের বাস্তবতা সম্পর্কে সচেতনতা বাড়ছে। এই চরমপন্থীরা যদি মার্কিন যুক্তরাষ্ট্রে বসবাসকারী লোকদের জন্য এমন উদ্বেগজনক হয়, তাহলে সম্ভবত তারা ভারতে বিজেপি সরকারের অধীনে সংখ্যালঘুদের নির্যাতিত হওয়ার বাস্তবতা বিবেচনা করতে বাধ্য হবে। ইসলামাবাদ আপাতত এই উদ্বেগকে আরও বাড়িয়ে তুলছে এবং আশা করা যায় যে, বিশ্বের আরও দেশ ঘুম থেকে জেগে উঠবে।



 

Show all comments
  • Harunur Rashid ২৮ সেপ্টেম্বর, ২০২২, ৭:১৪ পিএম says : 0
    Deport all of them to their RSS brotherhood.
    Total Reply(0) Reply
  • aziz ২৮ সেপ্টেম্বর, ২০২২, ১০:০২ পিএম says : 0
    deport the hindus that are spreading hate in another country that is not their own land. most of these hindus are also owner of business but hiding taxes and sending money to india to support regional terrorists.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ