Inqilab Logo

শনিবার, ২৫ মে ২০২৪, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

পাকিস্তান দলে ফিনিশারের অভাব দেখছেন-আফ্রিদি

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৮ সেপ্টেম্বর, ২০২২, ৬:০১ পিএম

চিরপ্রতিদ্বন্দ্বী ভারতীয় ক্রিকেট দলে হার্দিক পান্ডিয়ার কাজটা মূলত ফিনিশারের। ভারতের চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তান দলে হার্দিকের মতো একজন ভালো ফিনিশারের অভাব বোধ করছেন সাবেক পাকিস্তানি অলরাউন্ডার শহীদ আফ্রিদি। অনেকে পাকিস্তানি খেলোয়াড়ই আশা জাগালেও নিয়মিত কেউ প্রত্যাশা পূরণ করতে পারছেন না বলে মনে করেন পাকিস্তানকে টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতানো অলরাউন্ডার।

এ রকম একজন ফিনিশার পাকিস্তানের নেই বলে আক্ষেপ করছেন পাকিস্তানের সাবেক অধিনায়ক শহীদ আফ্রিদি। নিজের সময়ে পাকিস্তান দলের বোলিং ভরসা তো ছিলেনই, নামডাক ছিল ফিনিশার হিসেবেও। মারকুটে ব্যাটিংয়ের কারণে আফ্রিদি পরিচিত ছিলেন বুম বুম আফ্রিদি নামে। কিন্তু বর্তমানে পাকিস্তান দলে কার্যকরি ফিনিশারের অভাব দেখছেন তিনি।

এ প্রসঙ্গে পাকিস্তানের একটি টিভি শো তে তিনি বলেন, ‘আমাদেরে এরকম (হার্দিকের মতো) কোনো ফিনিশার নেই। আমরা ভেবেছিলাম আসিফ আলী, খুশদিলরা হয়ত সেই ভূমিকা পালন করবে কিন্তু তারা তা পারেনি। নওয়াজও ধারাবাহিক নয়, শাদাবেরও একই অবস্থা। এ চারজনের মধ্যে অন্তত দুইজনের ধারাবাহিক হওয়া প্রয়োজন। বোলিংয়ে শাদাবের ওভারগুলো গুরুত্বপূর্ণ। সে ভালো করলেই পাকিস্তান জিতে যায়।’


বর্তমানে যে ধরনের উইকেটে খেলা হয়, তাতে দুজন ভালো পেসারের সঙ্গে একজন ভালো অলরাউন্ডার না খেলালে ভালো করা সম্ভব না বলে মনে করেন আফ্রিদি। তিনি বলেন, ‘এখন যেসব উইকেটে আমরা খেলছি, সেখানে ভালো দুজন পেসার এবং একজন অলরাউন্ডার দরকার। আমরা যে নতুন ক্রিকেটার জামালকে দলে নিয়েছি তাকে কেন খেলানো হচ্ছে না? তাকে অলরাউন্ডার হিসেবে খেলানো যেতে পারে। তাহলেই বোঝা যাবে, সে কোন ধরনের ক্রিকেটার।পাকিস্তান যদি বিশ্বকাপ জয়ের স্বপ্ন দেখে থাকে তাহলে তাদের ব্যাটিং, বোলিং নিয়ে কাজ করতে হবে এবং ভুলের পরিমাণ অনেক কমাতে হবে।’

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে পাকিস্তানের মিশন শুরু হবে ২৩ অক্টোবর চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের বিপক্ষে ম্যাচ দিয়ে। এ আসরে পাকিস্তান সরাসরি খেলবে সুপার ১২ এ। গ্রুপ ‘২’ এ পাকিস্তানের সঙ্গী হিসেবে আছে দুই প্রতিবেশী ভারত ও বাংলাদেশ, দক্ষিণ আফ্রিকা ও বাছাই পর্ব পেরিয়ে আসা দুটি দল।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ