Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ইংলিশ-জার্মান রোমাঞ্চ শেষ হলো সমতায়

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৮ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

 ম্যাচ শুরুর আগে দুই দলই দাঁড়িয়ে ছিল একই মেরুতে। ইংল্যান্ড জয়হীন ছিল ৫ ম্যাচে। অন্যদিকে সমান সংখ্যক ম্যাচে জার্মানি কেবল এক জয়ের মুখ দেখেছে। ম্যাচ শুরুর পর প্রথমার্ধটা গেল একদম ঢিমেতালে। জালের দেখা পায়নি কোন দলই। তখন কে জানতো ম্যাচের সব রোমাঞ্চ জমা ছিল দ্বিতীয়ার্ধের জন্য। হ্যারি ম্যাগুয়ারের হাস্যকর ভুলে ঘরের মাঠে দুই গোলে পিছিয়ে পড়ে ‘থ্রি লায়ন্স’রা। এরপর ১২ মিনিটে তিন গোল করে জয়ের সুবাস পাচ্ছিল স্বাগতিকরা। তবে নাটকীয়তা তখনও বাকি। খেলা শেষ হওয়ার নির্ধারিত সময়ের ৩ মিনিট আগে গ্যানোর্বি গোল করলে নিয়ে ৩-৩ গোলের সমতায় সন্তুষ্ট থাকতে হয় দুই দলকে।
ওয়েম্বলিতে উয়েফা নেশন্স লিগের ‘এ’-৩ গ্রæপের ম্যাচে ৬৭ মিনিটের মধ্যে ২ গোল করে ম্যাচ নিজেদের নিয়ন্ত্রণে নেয় হ্যান্সি ফ্লিকের জার্মানি। ম্যাগুয়ারের শিশুসুলভ ভুল থেকে পেনাল্টি পেলে ইলকাই গুন্দোয়ান স্পট কিক থেকে এগিয়ে দেয় সফরকারীদের। কাই হাভার্টজ স্কোরলাইন দ্বিগুণ করেন ম্যাচের ৬৭ মিনিটে। যখন মনে হচ্ছিল আরেকটি হারের অপেক্ষায় গ্যারি সাউথগেট শীষ্যরা, তখনই লুক শো এবং বুকায়ো সাকার জাদুতে ম্যাচে সমতায় ফেরে ইংলিশরা। ম্যাচের ৮৩তম মিনিটে পেনাল্টি থেকে ইংলিশদের এগিয়েও দেন হ্যারি কেইন। তবে জিনাব্রির হানাতে জয় বঞ্চিত থাকতে হয় ইংল্যান্ডকে। নেশন্স লিগের সামনের আসরে ইংলিশদের অবনমন চতুর্থ রাউন্ডের পরেই নিশ্চিত হয়ে গিয়েছিল।
এদিকে গ্রæপের আরেক খেলায় পুসকাস অ্যারেনাতে টুর্নামেন্টের চমক জাগানিয়া দল হাঙ্গেরির প্রতিপক্ষ ছিল ইতালি। ম্যাচের আগে ইতালিয়ানদের পয়েন্ট ছিল ৮ আর স্বাগতিক হাঙ্গেরি ২ পয়েন্ট বেশি নিয়ে ছিল সুবিধাজনক স্থানে। ম্যাচটা ড্র করলেই তারা পৌঁছে যেত আসরের শেষ চারে। কিন্তু এদিন যেন নিজেদের হারিয়ে খুঁজল হাঙ্গেরি। প্রতিপক্ষকে তারা উপহার দিল গোল। ফরোয়ার্ডরা কাজে লাগাতে পারলেন না সুযোগ। ইতালি ২-০ গোলের জয়ে উঠে গেল সেমি ফাইনালে। রবের্তো মানচিনির দলের হয়ে ২৭ মিনিতের সময় গোল করেন জিয়াকোমো রাসপাদোরি। বিরতির পরে ফেদেরিকো দিমারকো স্কোরলাইন দ্বিগুণ করার মাধ্যমে আজ্জুরিদের জয় নিশ্চিত করেন। বিশ্বকাপ থেকে বাদ পরা ইতালির সামনে এখন সুযোগ এসেছে নেশন্স লিগের শিরোপা জেতার।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ