Inqilab Logo

সোমবার, ২৭ মে ২০২৪, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আলাস্কা দ্বীপের কাছে চীন ও রুশ য্দ্ধু জাহাজের টহল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

বেরিং সাগরে নিয়মিত টহলরত মার্কিন কোস্ট গার্ডের একটি জাহাজ চীন থেকে আসা একটি গাইডেড ক্ষেপণাস্ত্র ক্রুজারের মুখোমুখি হয়েছিল, কর্মকর্তারা সোমবার জানিয়েছেন। কিন্তু দেখা যায় যে, গত ১৯ সেপ্টেম্বর আলাস্কার কিসকা দ্বীপ থেকে প্রায় ৮৬ মাইল (১৩৮ কিলোমিটার) উত্তরে যাত্রা করার সময় ক্রুজারটি একা ছিল না।
একটি ডেস্ট্রয়ারসহ আরো দুটি চীনা যুদ্ধ জাহাজ এবং চারটি রাশিয়ান যুদ্ধ জাহাজকে এক সাথে দেখা গেছে। কিমবল নামের একটি মার্কিন টহল বোট ওই বহরটিকে প্রথম দেখতে পায়। হনলুলু-ভিত্তিক কিমবল, একটি ৪১৮-ফুটের (১২৭-মিটার) বোট। কিছুক্ষণের মধ্যেই সেটি যুদ্ধ জাহাজের বহরকে অদৃশ্য হয়ে যেতে দেখে। একটি সি-১৩০ হারকিউলিস কোডিয়াকের কোস্ট গার্ড স্টেশন থেকে কিমবলের জন্য বিমান সহায়তা প্রদান করেছিল।

‘যদিও বহরটি আন্তর্জাতিক নিয়ম ও প্রথা অনুযায়ী পরিচালিত হয়েছে, তারপরেও আমরা আলাস্কার আশেপাশে সামুদ্রিক পরিবেশে মার্কিন স্বার্থে কোনো যাতে বিঘœ না ঘটে তা নিশ্চিত করব,’ সপ্তদশ কোস্ট গার্ড জেলা কমান্ডার বলেছেন রিয়ার অ্যাডমিরাল নাথান মুর বলেছেন। কিমবল এলাকাটি পর্যবেক্ষণ করতে থাকবে।
ন্যাটো মহাসচিব জেনস স্টলটেনবার্গ আর্কটিক এবং সেখানে রাশিয়ার সামরিক গঠনে চীনের আগ্রহের বিষয়ে সতর্ক করার এক মাস পরে বিষয়টি সামনে এসেছে। স্টলটেনবার্গ বলেছেন যে, রাশিয়া একটি নতুন আর্কটিক কমান্ড স্থাপন করেছে এবং গভীর পানির বন্দর এবং বিমানঘাঁটি সহ শত শত নতুন এবং সাবেক সোভিয়েত যুগের আর্কটিক সামরিক সাইট খুলেছে।

চীন নিজেকে ‘আর্কটিকের কাছাকাছি’ রাজ্য ঘোষণা করেছে এবং বিশ্বের বৃহত্তম বরফ ভাঙার পরিকল্পনা করেছে, তিনি বলেছিলেন। ‘বেইজিং এবং মস্কো আর্কটিক ব্যবহারিক সহযোগিতা জোরদার করার প্রতিশ্রæতি দিয়েছে। এটি একটি গভীরতর কৌশলগত অংশীদারিত্বের অংশ যা আমাদের মূল্যবোধ এবং স্বার্থকে চ্যালেঞ্জ করে,’ স্টলটেনবার্গ কানাডার উত্তরে একটি সফরে বলেছিলেন।

এটি প্রথমবার নয় যে, চীনা যুদ্ধ জাহাজ আলাস্কার জলসীমার কাছে যাত্রা করেছে। ২০২১ সালের সেপ্টেম্বরে, বেরিং সাগর এবং উত্তর প্রশান্ত মহাসাগরে মার্কিন কোস্ট গার্ডের টহল বোটগুলো আলেউটিয়ান দ্বীপপুঞ্জ থেকে প্রায় ৫০ মাইল (৮০ কিলোমিটার) দূরে চীনা জাহাজের মুখোমুখি হয়েছিল। সূত্র : এপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ