Inqilab Logo

সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ সেপ্টেম্বর, ২০২২, ১২:০১ এএম

বুরকিনায় নিহত ১২
বুরকিনা ফাসোর উত্তরে উগ্রবাদী হামলায় ১২ জন নিহত হয়েছে। এদের অধিকাংশ সেনা সদস্য। সোমবার নিরাপত্তা সূত্র একথা জানিয়েছে। জানুয়ারিতে সামরিক অভ্যুত্থান ঘটিয়ে লে: কর্নেল পল-হেনরি সান্দাওগো দামিবা ক্ষমতা দখলের পর পশ্চিম আফ্রিকার এ দেশে সহিংসতা অনেক বেড়ে গেছে। ওই সামরিক অভ্যুত্থানে বুরকিনা ফাসোর নির্বাচিত এবং উগ্রবাদীদের লাগাম টেনে ধরার অঙ্গিকার করা নেতা ক্ষমতাচ্যুত হন। এদিকে প্রতিবেশী দেশগুলোতে আল-কায়েদা ও ইসলামিক স্টেট গ্রæপ সংশ্লিষ্ট উগ্রবাদীদের অস্থিরতা সৃষ্টি করতে দেখা যাচ্ছে। এএফপি।

ভুলে গেলেই জেল
কাজের চাপে স্ত্রীর জন্মদিনটাই ভুলে গেছেন। ফুলের তোড়ায় বা পছন্দের উপহার দিয়ে স্ত্রীর মন ভাঙাতে সফলও হলেন। ব্যস, সমস্যা তো মিটেই গেল। তবে আপনি সামোয়ার নাগরিক হলে এত সহজে ছাড় পাবেন না। প্রশান্ত মহাসাগরীয় দ্বীপরাষ্ট্র সামোয়ায় স্ত্রীর জন্মদিন ভুলে যাওয়াটা নাকি অপরাধ। সেই অপরাধ প্রমাণিত হলে জেলেও যেতে হতে পারে। ফলে ভুলো মনের স্বামীরা সাবধান! আইন যখন রয়েছে, তার ফাঁকও কি নেই? সামোয়ার আইনে নাকি সে ফাঁকফোকরও রয়েছে। স্ত্রীর জন্মদিন ভুলে গেলেও তাই পার পেয়ে যেতে পারেন সে দেশের পুরুষেরা। বিবিসি।


ফ্লোরিডায় ইয়ান
যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা উপক‚লে ধেয়ে যাচ্ছে শক্তিশালী হারিকেন ইয়ান। হারিকেনটি বুধবার আঘাত হানতে পারে বলে পূর্বাভাস দিয়েছে দেশটির ন্যাশনাল হারিকেন সেন্টার। ইয়ান বর্তমানে ক্যাটাগরি ২ হারিকেনে রূপ নিয়েছে। ফ্লোরিডায় এর প্রভাবে ভারী বৃষ্টি ও ঝোড়ো হাওয়া হতে পারে। বুধবার রাজ্যে আঘাত হানতে পারে হারিকেনটি। ইয়ানের জেরে ভারী বৃষ্টিপাতে ফ্লোরিডার বিভিন্ন এলাকায় বন্যা দেখা দিতে পারে বলে জানিয়েছে আবহাওয়া সংস্থা। সরিয়ে নিতে হতে পারে কয়েক লাখ বাসিন্দাকে। সিএনএন।


প্রবাল প্রাচীর
সউদী আরব বিশ্বের সর্ববৃহৎ মনুষ্যনির্মিত প্রবাল প্রাচীর উন্মোচন করতে যাচ্ছে। দেশটির সামুদ্রিক সেন্টারে এটি উদ্বোধন করা হবে। খবরে বলা হয়েছে, সউদীর এই প্রবাল প্রাচীরে দর্শণার্থীরা পানির নিচ দিয়ে হাঁটতে পারবেন। সাবমেরিনে লোহিত সাগরে বিরল প্রজাতির নল দ্বারা ডুব দিতে পারবেন। ১০ হাজার ৩৪০ বর্গ কিলোমিটারের এই প্রতিষ্ঠানটি তিন স্তরে গঠিত হয়েছে। একটা ভ‚মির ওপর এবং বাকি দুইটি পানির নিচে। এই প্রবাল প্রাচীরে দর্শনার্থীরা লোহিত সাগর এবং সমুদ্রের প্যানোরামিক দৃশ্য অবলোকন করতে পারবেন। আল-আরাবিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ