Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কাশ্মীরে আত্মপ্রকাশ গুলাম নবির ‘ডেমোক্র্যাটিক আজাদ পার্টি’র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ সেপ্টেম্বর, ২০২২, ৭:২০ পিএম

কথামতোই নিজের দল ঘোষণা করলেন কংগ্রেসের সাবেক নেতা গুলাম নবি আজাদ। তার নামের সঙ্গে মিল রেখে দলের নাম রাখলেন ‘ডেমোক্র্যাটিক আজাদ পার্টি’। সোমবার দলের নীল-সাদা-হলুদ রঙের পতাকাও উন্মোচন করেন নেতা। উল্লেখ্য, মাস খানেক আগে কংগ্রেস ত্যাগ করেন জম্মু ও কাশ্মীরের এই প্রবীণ রাজনৈতিক ব্যক্তিত্ব। সেই সময় পুরনো দলের শীর্ষ নেতৃত্বকে তীব্র কটাক্ষ করেন।

সাংবাদিক বৈঠক করে নিজের দল ঘোষণার সময় আজাদ বলেন, “আমাদের স্বাধীন চিন্তা ও আদর্শ থাকবে। এটি একটি গণতান্ত্রিক দল হিসেবে গঠিত হবে।” এরপর স্থানীয় ও জাতীয় গণমাধ্যমের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন আজাদ। বলেন, “এখন আমাদের প্রথম লক্ষ্য রাজনৈতিক দলটিকে নথিভুক্ত করা। যে কোনও দিন নির্বাচনের তফশিল ঘোষিত হবে। আমাদের রাজনৈতিক কার্যক্রম অব্যাহত থাকবে।”

দলের নামকরণের বিষয়ে আজাদ বলেন, “দলের নামের জন্য সংস্কৃত ও উর্দুতে প্রায় ১ হাজার ৫০০টি নাম প্রস্তাব হয়েছিল। হিন্দি ও উর্দু মেশানো শব্দ হল ‘হিন্দুস্তানি’। আমরা চেয়েছিলাম দলের নামে থাকুক ‘গণতান্ত্রিক’, ‘শান্তিপূ্র্ণ’ ও ‘স্বাধীনতা’ শব্দগুলি।” সেই কারণেই নাম রাখা হয়েছে ‘ডেমোক্র্যাটিক আজাদ পার্টি’। আজাদ জানিয়েছেন, তার দল কখনওই জাত-ধর্ম নিয়ে রাজনীতি করবে না। কোনও দলের সঙ্গে পরামর্শ করে তিনি দল গড়েননি বলেও জানিয়ে দেন এদিন। জানান, তার দল মহাত্মা গান্ধীর আদর্শে বিশ্বাসী।

প্রসঙ্গত, গত ২৬ আগস্ট কংগ্রেস ছাড়েন গুলাম নবি আজাদ। দল ছাড়ার বিষয়ে ৭৩ বছরের নেতার বক্তব্য ছিল, কংগ্রেসকে ধ্বংস করা হয়েছে। এর জন্য কার্যত রাহুল গান্ধীকে দায়ী করেন। কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধীকে লেখা পদত্যাগপত্রে আজাদ অভিযোগ করেন, রাহুল-সহ কংগ্রেসের শীর্ষ নেতৃত্ব গত নয় বছরে যেভাবে দল চালিয়েছে, কংগ্রেসকে আজ তার মন্দ ফল দেখতে হচ্ছে। সূত্র: এনডিটিভি।

 



 

Show all comments
  • jack ২৬ সেপ্টেম্বর, ২০২২, ১০:৪২ পিএম says : 0
    আল্লাহর আইন প্রতিষ্ঠা করার জন্য যুদ্ধ করুন তাহলে আল্লাহ আপনাদেরকে বর্বর ইন্ডিয়া কাছ থেকে আল্লাহ রক্ষা করবেন এবং আপনাদের দেশটাকে স্বাধীন করে দিবে আল্লাহ
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ