Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইরানের ড্রোন দিয়ে ওডেসায় বোমা বর্ষণ করেছে রাশিয়া: কিয়েভ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ সেপ্টেম্বর, ২০২২, ৬:১১ পিএম

ইউক্রেন রোববার বলেছে যে, দক্ষিণের বন্দর শহর ওডেসায় শনিবার রাতে ইরানের তৈরি ড্রোন হামলা চালিয়েছে রুশ সেনা। ইউক্রেনের সেনাবাহিনীর অপারেশনাল কমান্ড সাউথ বলেছে, ‘ওডেসায় আবার শত্রু কামিকাজে ড্রোন দিয়ে আক্রমণ করেছে।’

ইউক্রেনের সাউথ কমান্ডের মুখপাত্র নাটালিয়া গুমেনিউক পরে বলেন, ‘এগুলো ছিল ইরানি ড্রোন।’ ইউক্রেনের সশস্ত্র বাহিনী জানিয়েছে, শুক্রবার দেশটির দক্ষিণে ইরানের তৈরি চারটি ড্রোন গুলি করে ভূপাতিত করা হয়েছে। কিয়েভ বলেছে যে, পরে তারা রাশিয়াকে ড্রোন সরবরাহের জন্য ইউক্রেনে ইরানের কূটনৈতিক উপস্থিতি হ্রাস করার সিদ্ধান্ত নিয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেন, রাষ্ট্রদূত ইউক্রেনে না থাকায় বহিষ্কার করা যাবে না বলে এই পদক্ষেপের পরিণাম বহিষ্কার। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির একজন মুখপাত্র বলেছেন, ‘রাশিয়ার সেনাদের দ্বারা ইরানের তৈরি অস্ত্রের ব্যবহার... আমাদের রাষ্ট্রের সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতার বিরুদ্ধে এবং ইউক্রেনের নাগরিকদের জীবন ও স্বাস্থ্যের বিরুদ্ধে ইরানের নেয়া পদক্ষেপ।’

এ বিষয়ে শনিবার এক সংক্ষিপ্ত বিবৃতিতে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাসের কানানি বলেন, বিদেশি গণমাধ্যমে প্রকাশিত এমন সব প্রতিবেদনের ভিত্তিতে ইরানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক অবনমনে ইউক্রেনের সিদ্ধান্ত ‘দুঃখজনক’, যেসব প্রতিবেদনের সত্যতার বিষয়ে নিশ্চিত হওয়া যায়নি। সূত্র: ডন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ