Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আইফোনের অ্যাপ বানাল ৯ বছরের শিশু, অ্যাপল সিইওর প্রশংসা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ সেপ্টেম্বর, ২০২২, ১২:১০ পিএম

সাধারণত আট থেকে ৯ বছরের শিশুরা খেলাধুলা ও দুষ্টুমিতেই সময় কাটায়। তবে মা-বাবার কণ্ঠে গল্প শোনা যাবে এমন অ্যাপ বানিয়ে আলোড়ন ফেলেছে ৯ বছর বয়সী এক শিশু।

আইফোনের জন্য 'হানাস' নামের এই অ্যাপ বানিয়েছেন দুবাইয়ে বসবাসকারী ভারতীয় বংশদ্ভূত মেয়ে হানা মুহাম্মদ রফিক। এবার কনিষ্ঠতম এই আইওএস ডেভেলপারের প্রশংসা করেছেন অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুক।
গত শনিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছেন দুবাইভিত্তিক সংবাদমাধ্যম গালফ নিউজ।
গল্প বলার অ্যাপটি তৈরি করতে তাকে দশ হাজার লাইন কোড লিখতে হয়েছে। অ্যাপটি ব্যবহার করে বাবা-মায়েরা তাদের সন্তানের জন্য নিজের কণ্ঠে গল্প রেকর্ড করতে পারবেন।
প্রতিবেদনে বলা হয়, হানা তার বানানো অ্যাপ এবং অন্যান্য অর্জনের বর্ণনা দিয়ে অ্যাপলের প্রধান নির্বাহীকে ইমেইল করেছিল। তার তৈরি করা 'হানাস' একটি গল্প বলার অ্যাপ, যাতে বাবা-মায়েরা নিজের কণ্ঠে সন্তানের জন্য গল্প রেকর্ড করে রাখতে পারে।
হানার বানানো বিনামূল্যের আইওএস অ্যাপে বাচ্চাদের জন্য আকর্ষণীয় গল্প রয়েছে। বর্তমান যুগে বাচ্চাদের পড়ানোর জন্য খুব কম বাবা-মায়েরই সময় রয়েছে, এই উপলব্ধি থেকেই অনুপ্রাণিত হয়ে অ্যাপটি তৈরি করা হয়েছে বলে জানিয়েছে হানা। এ সময় হানার বয়স ছিল মাত্র আট।
হানা তার ইমেইলে লিখেছিল, ‘আমি পাঁচ বছর বয়সে কোডিংয়ের সঙ্গে পরিচিত হই এবং মনে হচ্ছে আমি বিশ্বের সবচেয়ে কম বয়সী হিসেবে তা শিখেছি। আমার তৈরি করা অ্যাপে অন্যকারো পূর্বের তৈরি করা কোনো কোড ব্যবহার করিনি। এই অ্যাপের প্রায় দশ হাজার লাইন কোড আমি নিজে লিখেছি। দয়া করে অ্যাপটি দেখুন।’
হানার বাবা মোহাম্মদ রফিক প্রথম টিম কুকের ইমেইলটি পড়েন। তিনি বলেন, ‘আমি তাকে ঘুম থেকে জাগিয়েছিলাম এবং তাকে খবরটি দিয়েছিলাম। সে সঙ্গে সঙ্গে উঠে বসল এবং দৌড়ে ওয়াশরুমে গেল। অন্য সময় তাকে ঘুম থেকে উঠাতে কয়েক মিনিট সময় লেগে যায়।’
হানার ইমেইলের উত্তরে কুক লিখেছেন, ‘এত অল্প বয়সে তোমার সব চিত্তাকর্ষক কৃতিত্বের জন্য অভিনন্দন। তুমি তোমার কাজ চালিয়ে যাও। ভবিষ্যতে তুমি আশ্চর্যজনক কিছু করতে পারবে।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অ্যাপল সিইও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ