Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

হাসপাতালে নামাজ
ইনকিলাব ডেস্ক : ভারতের উত্তরপ্রদেশের একটি সরকারি হাসপাতালে ওয়ার্ডের বাইরে নামাজ পড়ার কারণে পুলিশি তদন্তের মুখোমুখি হয়েছেন এক তরুণী। নামাজ আদায়ে ওই তরুণীর নেতিবাচক কোনো উদ্দেশ্য ছিল কিনা- তা জানতেই পুলিশের এই তদন্ত। তবে নামাজকে কেন্দ্র করে এলাহাবাদের পুলিশের এই তৎপরতা পছন্দ হয়নি সাধারণ মানুষের। তাই পুলিশের ব্যাপক সমালোচনা করছেন তারা। এবিপি।


মৃত্যু বেড়ে ৯৪
ইনকিলাব ডেস্ক : সিরীয় উপকূলে অভিবাসন প্রত্যাশীবোঝাই নৌকাডুবির ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ৯৪ তে পৌঁছেছে বলে জানিয়েছে সিরিয়ার রাষ্ট্রীয় টেলিভিশন। লেবাননের উত্তরের মিনেহ অঞ্চল থেকে ইউরোপের উদ্দেশ্যে ছেড়ে যাওয়া নৌকাটি মঙ্গলবার সিরিয়ার পশ্চিমাঞ্চলীয় বন্দর শহর তারতুসের উপকূলে ডুবে যায়। বৃহস্পতিবার উদ্ধার অভিযান শুরুর পর শুক্রবার পর্যন্ত ৬১ জনের মৃত্যুর খবর নিশ্চিত করেছিল কর্তৃপক্ষ। ভূমধ্যসাগরে সিরিয়ার বানিয়াস উপকূল থেকে আরও মৃতদেহ উদ্ধারের পর নৌকাডুবিতে মৃতের সংখ্যা বেড়ে ৯৪ জনে পৌঁছায়। রয়টার্স।


এক প্রদেশেই
ইনকিলাব ডেস্ক : চলমান বিক্ষোভে ইরানের পুলিশ একটি প্রদেশ থেকেই সাত শতাধিক বিক্ষোভকারীকে গ্রেপ্তার করেছে। দেশটির গুইলান প্রদেশে এ ঘটনা ঘটেছে। গুইলান প্রদেশের পুলিশ প্রধান জেনারেল আজিজুল্লাহ মালেকি বলেছেন, ‘৬০ জন নারীসহ ৭৩৯ জন দাঙ্গাবাজকে গ্রেপ্তার করা হয়েছে।’ গত সপ্তাহে ইরানের কুর্দিস্তান থেকে রাজধানী তেহরানে আসা ২২ বছর বয়সী নারী মাশা আমিনিকে হিজাব আইন লংঘনের দায়ে গ্রেপ্তার করেছিল নীতি পুলিশ। পরে পুলিশি হেফাজতে মাশার মৃত্যু হয়। এর প্রতিবাদে ইরানজুড়ে বিক্ষোভ ছড়িয়ে পড়ে। বিক্ষোভকারীদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর সংঘর্ষে অন্তত ৫৫ জন নিহত হয়েছে। তাসনিম নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ