Inqilab Logo

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

প্রথমবারের মতো সউদী মানবাধিকার প্রধান হলেন নারী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ সেপ্টেম্বর, ২০২২, ৮:২৮ পিএম

প্রথমবারের মতো সউদী আরবের মানবাধিকার কমিশনের প্রধান হয়েছেন এক নারী। শুক্রবার এমন সংবাদ প্রকাশ করেছে মিডল ইস্ট মনিটর। জানা গেছে যে সউদী বাদশাহ সালমানের এক রাজকীয় আদেশে হালা আল-তুয়াইজরিকে মানবাধিকার কমিশনের প্রধান হিসেবে নিয়োগ দেয়া হয়েছে। এর ফলে প্রথমবারের মতো এক নারী এই পদে নিয়োগ পেলেন। দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সৌদি প্রেস এজেন্সি এ তথ্য জানিয়েছে।

এ কমিশন দেশটির সরকার ব্যবস্থা থেকে সম্পূর্ণ স্বাধীন বলে দাবি করে। যদিও এটির প্রধান নিয়োগ হয় রাজকীয় আদেশে এবং কমিশনের বাকি সদস্যরা মন্ত্রিপরিষদ সভাপতির দ্বারা রাজকীয় আদেশে নিয়োগপ্রাপ্ত হন।

বাদশাহ সালমানের অপর এক আদেশে আওয়াদকে মানবাধিকার কমিশন থেকে সরিয়ে নতুন আদেশে তাকে রাজকীয় বিচার বিভাগের উপদেষ্টা করা হয়েছে। এটিরও পদমর্যাদা একজন মন্ত্রীর সমান।

সউদী আরবের সরকারি বিবৃতি অনুসারে দেশটি তার (জনগণের) মানবাধিকারের প্রতি শ্রদ্ধা জানায়। বিষয়টি নিয়ে আলোচনা করার জন্য ইউরোপীয় প্রতিনিধিদলসহ বেশ কয়েকটি প্রতিনিধিদলকে তারা স্বাগত জানিয়েছে। দেশটি কোনো মানবাধিকার লঙ্ঘনের অস্তিত্ব অস্বীকার করে।

জামাল খাশোগিকে হত্যার পরে সউদী মানবাধিকার কমিশন বলেছে, ‘এ সউদী সাংবাদিক বা কোনো প্রতিপক্ষকে হত্যাকাণ্ডের বিষয়ে তারা জড়িত না।’

তবে আন্তর্জাতিক বা জাতিসংঘের নেতৃত্বাধীন তদন্তে সউদী কর্তৃপক্ষ এ হত্যাকাণ্ডে জড়িত বলে প্রমাণ পাওয়া গেছে। সূত্র : মিডল ইস্ট মনিটর



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ