Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

ভারতের লক্ষ্য টানা পাঁচ

| প্রকাশের সময় : ৮ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : ঢাকা থেকে যখন ইংল্যান্ড ক্রিকেট দল ভারতে উড়াল দিলো তখন কী সমালোচনাই না হয়েছে তাদের নিয়ে। ঢাকার দ্বিতীয় টেস্টে এক সেশনে ১০ উইকেট খুঁইয়ে দৃষ্টিকটু সেই হারের পর কেউ কেউ বলেই ফেললেন ভারতে ধবলধোলাইয়ের মুখোমুখি হতে যাচ্ছে ইংলিশরা। কিন্তু সমালোচকদের মুখ বন্ধ করে দেয় প্রথম টেস্টে দুর্দান্ত খেলে ড্র করেছিল অ্যালিস্টার কুকরা। তবে সময় গড়ানোর সাথে সাথে উপমহাদেশে ইংলিশদের আসল রুপটাও স্পষ্ট হতে থাকে। ভিসাখাপত্তনমে ২৪৬ রানে হারের পর চন্ডিগড়েও ৮ উইকেটের বিশাল পরাজয়। মুম্বাইয়ে কি অপেক্ষা করছে তাদের জন্য? আজ ভারতের লক্ষ্য কিন্তু টানা পঞ্চম সিরিজ জয় নিশ্চিত করা।
বিরাট কোহলির দলে অবশ্য কিছুটা অস্বস্তি আছে। প্রধান ফাস্ট বোলার মোহাম্মাদ সামি কনুইয়ের ইনজুরিতে। আজ সকালেই সিদ্ধান্ত নেয়ার কথা তার ব্যপারে। তার পরিবর্তে খেলতে পারেন ভুবেনশ্বর কুমার। মিডিল অর্ডার ব্যাটসম্যান আজিঙ্কে রাহানে অনুশীলনের সময় ভেঙে ফেলেছেন ডান হাতের তর্জনী। পুরো সিরিজই শেষ রাহানের। শূন্যস্থান পূরণে দলে যোগ হয়েছেন কর্নাটকের ব্যাটসম্যান মানিষ পান্ডে ও মুম্বাইয়ের সিমার শারদুল ঠাকুর। হৃদ্ধিমান শাহা সুস্থ্য হয়ে না ফেরায় উইকেটের পেছনে থাকছেন পার্থিব প্যাটেল।
চোট নিয়ে আগেই ইংল্যান্ড দল থেকে বাড়ি ফিরেছেন হাসিব হামিদ। তার জায়গা পূরণে আজ অভিষেক হচ্ছে কিয়েটন জেনিংয়ের। চোট কাটিয়ে স্টুয়ার্ট ব্রডের দলে ফেরার সম্ভাবনা ফিফটি-ফিফটি। ওয়ানখেদের এই মাঠে গত ২০ বছরে কোনো পেসারের ৫ উইকেট নেয়ার রেকর্ড না থাকার পরিসংখ্যান বলছে, দু’জন স্পেশাল্টি স্পিনার খেলাতে পারেন কুকরা।
তবে কুকদের সবচেয়ে বড় ভাবনা নিজেদের পারফরম্যান্স নিয়ে। ভাবতে হবে প্রতিপক্ষের লোয়ার অর্ডার নিয়েও। দুই টেস্টেই বলতে গেলে তারা হেরেছে ভারতের লোয়ার অর্ডারদের কাছে। আগের টেস্টে প্রথম ইনিংসে ১৫৬ রানে ৫ উইকেট হারানো ভারত শেষ পর্যন্ত করে ৪১৭ রান। যা জয় পরাজয়ের ব্যবধান গড়ে দেয়। তবে একটা পরিসংখ্যান থেকে প্রেরণার রসদ পেতে পারেন কুক। মুম্বাইয়ের এই স্টেডিয়ামেই চার বছর আগে ১০ উইকেটের সেই স্মরণীয় জয় পেয়েছিল ইংল্যান্ড।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ