Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

গার্মেন্টস এক্সেসরিজ পণ্যের মান নিয়ন্ত্রণে টেস্টিং ল্যাব স্থাপন

আন্তর্জাতিক ক্রেতাদের চাহিদানুযায়ী গুণগতমানের পণ্য উৎপাদনে বিশেষ সহায়তা করবে-মোশাররফ হোসেন ভুঞা

| প্রকাশের সময় : ৮ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : গার্মেন্টস এক্সেসরিজ পণ্যের মান নিয়ন্ত্রণ ও গ্রহণযোগ্য পরীক্ষণ সুবিধা নিশ্চিতে টেস্টিং ল্যাবরেটরী স্থাপন করা হয়েছে। গতকাল প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই টেস্টিং ল্যাবের উদ্বোধন করেন শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোশাররফ হোসেন ভুঞা, এনডিসি। টঙ্গী ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশন (বিসিক) এর আওতাধীন এলাকায় অবস্থিত এই ল্যাব প্রতিষ্ঠা করে বাংলাদেশ গার্মেন্টস এক্সেসরিজ এবং প্যাকেজিং ম্যানুফ্যাকচারার্স এন্ড এক্সপোর্টার্স এসোসিয়েশন (বিজিএপিএমইএ)।
টেস্টিং ল্যাবের উদ্বোধন করে মোশাররফ হোসেন ভুঞা বলেন, বিজিএপিএমইএ’র এই পরীক্ষাগার পণ্যের মান উন্নয়নে এবং আন্তর্জাতিক ক্রেতাদের দৃষ্টি আকর্ষণে সহায়ক ভূমিকা পালন করবে।
বাংলাদেশ বর্তমানে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম তৈরী পোশাক রপ্তানিকারক দেশ। তৈরী পোশাকের এক্সেসরিজ উৎপাদনকারীরা পোশাক শিল্পের সহায়ক ভূমিকা রাখবে বলে উল্লেখ করেন মোশাররফ। তিনি বলেন, বাংলাদেশ যেহেতু উচ্চমূল্যের পণ্য রপ্তানির ধাপে প্রবেশ করেছে সেহেতু এই ল্যাব আন্তর্জাতিক ক্রেতাদের চাহিদানুযায়ী গুণগতমানের পণ্য উৎপাদনে বিশেষ সহায়তা করবে। তিনি ইউরোপীয় ইউনিয়নকে আরো আর্থিক ও কারিগরী সহযোগিতা প্রদান করার জন্য অনুরোধ করেন। যাতে করে এই শিল্পের উদ্যোক্তারা সর্বোচ্চ ভালো মানের এক্সেসরিজ পণ্য উৎপাদন করতে পারে।
প্রকল্পটি ইউরোপীয় ইউনিয়ন এবং শিল্প মন্ত্রণালয়ের অনুদানে প্রতিষ্ঠিত হয়েছে, যার লক্ষ্য সমন্বিত দারিদ্র্য এবং বৈষম্য দূরীকরণ। অন্তর্জাতিক ক্রেতাদের নানাবিধ গার্মেন্টস এক্সেসরিজ পণ্যের মান নিয়ন্ত্রণ ও সর্বজন গ্রহণযোগ্য পরীক্ষণ সুবিধা নিশ্চিত করার জন্যই এই টেস্টিং ল্যাব প্রতিষ্ঠিত হয়েছে বলে জানিয়েছেন বিজিএপিএমইএ সভাপতি আব্দুল কাদের খান। তিনি বলেন, এই পরীক্ষাগার উৎপাদনকারীদের পণ্যের বাস্টিং স্ট্রেংথ টেস্ট, ময়েশ্চার টেস্ট, বক্স কমপ্রেসার টেস্ট, ড্রপ টেস্ট, ক্রাশ টেস্ট, কব এবসরবেন্সি টেস্ট এবং সেম্পল টেস্ট নিশ্চিত করবে।
বিজিএপিএমইএর সভাপতি আব্দুল কাদের খান বলেন, ইইউ ও শিল্প মন্ত্রণালয়ের সহযোগিতায় বাংলাদেশে প্রথমবার বিজিএপিএই’র এই টেস্টিং ল্যাব প্রতিষ্ঠিত হলো যার লক্ষ্য এক্সেসরিজ পণ্যের মান উন্নয়ন এবং সর্বোচ্চ গুণগতমানের উৎপাদন নিশ্চিতকরণ। তিনি বলেন, এই ল্যাব উৎপাদনকারীদের পণ্যের মান পরীক্ষায় বিশেষ সহায়তা প্রদান করবে। চাহিদানুযায়ী পর্যাপ্ত যন্ত্রপাতি থাকার কারণে আন্তর্জাতিক ক্রেতাদের দৃষ্টি আকর্ষণ করবে।
রপ্তানি উন্নয়ন ব্যুরোর তথ্য অনুযায়ী, গত অর্থ বছরে মোট ২৮ বিলিয়ন ডলার পোশাক রপ্তানি হয়েছে। এর মধ্যে এক্সেসরিজ পণ্যের অবদান ৬ দশমিক ১২ বিলিয়ন ডলার। আব্দুল কাদের খান বলেন, এই ল্যাব রপ্তানিতে আরো অবদান রাখতে পারবে। পণ্যের গুণগতমান থাকার কারণে এটি ক্রেতাদের চাহিদানুযায়ী বাংলাদেশ থেকে এক্সেসরিজ পণ্য ক্রয়ে উৎসাহিত করবে। তিনি সরকারকে আর্থিক প্রণোদনা সুবিধা প্রদানের জন্য অনুরোধ করেন। যাতে এ সেক্টরটি প্রচ্ছন্ন রপ্তানীকারক হিসাবে আত্মনির্ভরশীল হয়ে উঠতে পারে।
বাংলাদেশ ইন্সপায়ার্ডের দলনেতা আলি সাবেত এবং সিনিয়র এক্সপার্ট মিস এ্যানি রেইন বলেন, বিজিএপিএমইএ ইন্সপায়ার্ড প্রজেক্টের কার্যক্রম সফলভাবে সম্পন্ন করার জন্য ধন্যবাদ জ্ঞাপন করেন।
তারা বলেন, এক্সেসরিজ ও প্যাকেজিং সেক্টর গুণগতমান সম্পন্ন পণ্য তৈরী করছে, যা ক্রেতাগণের নিকট গ্রহণযোগ্য। তারা জানতে পারেন যে, বাংলাদেশ থেকে বাইরে পণ্য পরীক্ষা সময় স্বাপেক্ষ ও ব্যয়বহুল। তাই এটি অবশ্যই অর্থবহ হবে যদি বাংলাদেশে প্রয়োজনীয় যন্ত্রপাতি সুবিধাসম্মত ল্যাব হাতের কাছে থাকে, যা পরীক্ষণ প্রক্রিয়াকে দ্রæত করবে। একই সঙ্গে সময় ও অর্থ দু’টোরই সাশ্রয় হবে। আমরা আশা করি বিজিএপিএমইএ-এর সদস্যরা এটির সর্বোচ্চ সেবা গ্রহণ করবে এবং টেকসই উন্নয়নের ক্ষেত্র প্রতিষ্ঠা করবে। উদ্বোধনী অনুষ্ঠানে ইন্সপায়ার্ড প্রকল্পের পরিচালক এবং অতিরিক্ত সচিব সুষেণ চন্দ্র দাস, বিজিএপিএই’র সাবেক সভাপতি রাফেজ আলম চৌধুরী, এবং উপদেষ্টা এবং টেস্টিং ল্যাবের স্টান্ডিং কমিটির চেয়ারম্যান মনির উদ্দিন আহমেদ প্রমুখ বক্তব্য রাখেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আন্তর্জাতিক

১৩ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ