Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ সেপ্টেম্বর, ২০২২, ১২:০৪ এএম

ইরানি খেজুর
ইরানের চেম্বার অব কো-অপারেটিভস-এর এগ্রিকালচারাল কমিটির চেয়ারম্যান আরসালান কাসেমি জানিয়েছেন, ইরান বিশ্বের কমপক্ষে ৮৫টি দেশে খেজুর রফতানি করছে। যুক্তরাষ্ট্রের নিপীড়নমূলক নিষেধাজ্ঞা বহাল থাকা অবস্থায় ইউরোপসহ বিশ্বের বিভিন্ন দেশে এই ফলটি রফতানি হচ্ছে। মূলত উন্নত মান বজায় রেখে ইরানে বিভিন্ন জাতের খেজুর উৎপাদন হয় বলে এই মিষ্টি ফলটির রফতানি বেড়ে গেছে। কাসেমি বলেন, বিশ্বের মধ্যে ইরানে সর্বাধিক জাতের খেজুর উৎপন্ন হয় এবং এটি সম্ভব হয়েছে এদেশের ঋতুর বৈচিত্র্যের কারণে। ইরনা।

২শ’ তিমির মৃত্যু
অস্ট্রেলিয়ার দ্বীপ রাজ্য তাসমানিয়ার পশ্চিম উপক‚লে আটকে পড়া ২৩০টি তিমির মধ্যে প্রায় ২০০টি তিমি মারা গেছে বলে উদ্ধারকর্মীদের বরাত দিয়ে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো। বৃহস্পতিবার রাষ্ট্রীয় বন্যপ্রাণী সেবা থেকে জানানো হয়েছে, সৈকতে আটকে পড়া তিমিগুলোর মধ্যে এখন মাত্র ৩৫টি জীবিত আছে, তবে রুক্ষ প্রকৃতির সঙ্গে যুদ্ধ করে তাদের বাঁচিয়ে রাখাটা খুবই কঠিন কাজ হবে। প্রকাশিত ছবিতে দেখা যায়, চকচকে কালো স্তন্যপায়ী প্রাণীগুলো সমুদ্র সৈকতে ছড়িয়ে রয়েছে, সমুদ্রের বালির মধ্যে সেগুলো যেন আটকে রয়েছে। রয়টার্স।

ফের ভুমিকম্প
মেক্সিকোতে ফের শক্তিশালী ভ‚মিকম্প আঘাত হেনেছে। বৃহস্পতিবার সকালের দিকে দেশটির পশ্চিমাঞ্চলে ছয় দশমিক আট মাত্রার ভ‚মিকম্পটি আঘাত হানে। তবে এ ঘটনায় এখনো কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। জানা গেছে, ভ‚মিকম্পের কারণে মেক্সিকো সিটির বাসিন্দারা আতঙ্কিত হয়ে ঘর থেকে বাইরে বের হয়ে আসে। এসময় ভ‚মিকম্পের সতর্ক সংকেতও বাজানো হয়। এরপর মেক্সিকো সিটির মেয়র ক্লডিয়া শিনবাউম টুইটারে বলেছেন, রাজধানীতে প্রাথমিকভাবে কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। মার্কিন ভ‚তাত্তি¡ক জরিপ প্রথমে সাত মাত্রার ভ‚মিকম্প রেকর্ড করে, যা কয়েকদিন আগের ভ‚মিকম্প থেকে কিছুটা দুর্বল। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ