Inqilab Logo

সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

লাইক দিলেই
মিয়ানমারে সামরিক সরকারের বিরোধিতা কিংবা প্রতিরোধগোষ্ঠীগুলোর প্রতি সমর্থন জানিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে যে কোনো পোস্ট শেয়ার করা- এমনকি এ ধরনের পোস্টে লাইক দিলেই ভোগ করতে হতে পারে ১০ বছরের কারাদন্ড। দেশটির জান্তা সরকার মঙ্গলবার এ হুশিয়ারি দিয়ে রেখেছে নাগরিকদের। গত বছরের শুরুর দিকে সামরিক অভ্যুত্থানের পর থেকেই মিয়ানমারে বিক্ষোভ-সহিংসতা অব্যাহত রয়েছে। গণতন্ত্রপন্থি ও জান্তাবিরোধী সশস্ত্র প্রতিরোধযোদ্ধাদের সাথে সামরিক বাহিনীর সংঘর্ষের খবর শোনা যায় প্রায়ই। রয়টার্স।


টয়লেটে লাশ
তামিলনাড়ুর থুথুকুডিতে মঙ্গলবার রাতে হোস্টেলের টয়লেটে দ্বাদশ শ্রেণির এক ছাত্রীকে মৃত অবস্থায় পাওয়া গেছে। তামিল পুলিশের বরাত দিয়ে এই তথ্য জানায় ভারতীয় সংবাদ মাধ্যম। প্রতিবেদনে পুলিশ জানায়, হোস্টেলের কক্ষ থেকে ছাত্রীর সুইসাইড নোট উদ্ধার করেছে এবং তদন্ত চলছে। তামিলনাড়ুর পুলিশ সুপার এল বালাজি শ্রীনিবাসন এনডিটিভিকে জানান, মেয়েটি তার সুইসাইড নোটে কিছু ব্যক্তিগত কারণ উল্লেখ করেছে। তারা সঠিক বিবরণ প্রকাশ করতে পারছে না কিন্তু তদন্ত চলছে। এক পুলিশ কর্মকর্তা জানিয়েছেন, তামিলনাড়ুর রামানাথপুরম জেলার বাসিন্দা ১৭ বছর বয়সী বৈঠেশ্বরী তার খালার মৃত্যুর পরে ভেঙে পড়েছিলেন। এনডিটিভি।


ফিলিস্তিনি নিহত
অধিকৃত পশ্চিম তীরের নাবলুস শহরে ফিলিস্তিনের নিরাপত্তা বাহিনী দুজনকে আটকের জেরে ব্যাপক সংঘর্ষ হয়েছে। বিবিসি জানিয়েছে, সংঘর্ষে ৫৩ বছর বয়সী এক ব্যক্তি নিহত হয়েছে এবং রাস্তায় সহিংস বিক্ষোভ হয়েছে। মঙ্গলবার ফাতাহ নেতৃত্বাধীন ফিলিস্তিনি কর্তৃপক্ষ ও হামাস সমর্থিতদের মধ্যে সংঘাতটি হয়েছে। ইসরাইলের চাহিদা মোতাবেক হামাস সমর্থিত দুজনকে ফাতাহ সরকার গ্রেপ্তার করলে সংঘাত বাঁধে। এ ঘটনায় ফাতাহকে অভিযুক্ত করেছে হামাস। হামাসের অভিযোগ, পশ্চিম তীরের ফাতাহ নেতৃত্বাধীন সরকার হামাসের এক শীর্ষ নেতা ও অন্য একজন যোদ্ধাকে নাবলুস শহরে গ্রেপ্তার করেছে। হামাসের এ শীর্ষ নেতা ছিলেন ইসরাইলের দৃষ্টিতে অন্যতম শীর্ষ অপরাধী। বিবিসি।


কুকুর গ্র্যাজুয়েশন
কুকুর পোষা প্রাণী হিসেবে বেশ পরিচিত। তবে কুকুরের গ্র্যাজুয়েশনের সম্মাননা! এটা শুনে সবাই একটু অবাকই হয়েছেন। স¤প্রতি ব্যতিক্রমী এমন আয়োজন হয়েছে মেক্সিকোতে। দুর্যোগের সময় পোষা কুকুরগুলোকে উদ্ধার কাজের প্রশিক্ষণ শেষে দেওয়া হয় এ সম্মাননা। দুর্যোগ প্রবণ দেশটিতে এমন পদক্ষেপ প্রাণহানি এড়াতে সহায়তা করবে বলে প্রত্যাশা কর্তৃপক্ষের। প্রতিবেদনে বলা হয়, মাথায় হ্যাট, গলায় স্কার্ফ দিয়ে গ্রাজুয়েশনের সনদ গ্রহণের জন্য প্রস্তুত করা হয় পোষ্য কুকুরগুলোকে। মালিকদেরও আগ্রহের কমতি ছিল না। মূলত উদ্ধার কাজে স্বভাবগত দক্ষতা বাড়াতে পোষ্য কুকুরগুলোকে দেয়া হয় প্রশিক্ষণ। ফ্রান্স২৪।


ব্রাজিলে নিহত ৯
ব্রাজিলের সাও পাউলো শহরের কাছে একটি গুদামের কংক্রিটের এক কাঠামো ধসে অন্তত ৯ জন নিহত হয়েছে। দেশটির আসন্ন জাতীয় নির্বাচনের দুই কংগ্রেস প্রার্থী মঙ্গলবার গুদামটি পরিদর্শনকালে এ ঘটনা ঘটে। কংগ্রেসের প্রার্থী জোনিস দোনিজেছ ও এলি সান্তুস ব্রাজিলীয় কন্টেইনার কোম্পানি মাল্টিটাইনার পরিদর্শনকালে গুদামটির কংক্রিটের একটি কাঠামোর অংশবিশেষ তাদের ও কোম্পানির কর্মীদের ওপর ধসে পড়ে। এক ফেইসবুক পোস্টে দোনিজেছ জানিয়েছেন, তিনি ও সান্তুস, তাদের উভয়কেই উদ্ধার করা হয়েছে। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ