Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

অপুষ্টিতে ভুগছে পাঁচ লাখ শিশু

আন্তর্জাতিক সহায়তার অভাবে ক্ষুধায় মৃত্যুবরণ করছে ইয়েমেনি শিশুরা

| প্রকাশের সময় : ৮ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ইয়েমেনে যুদ্ধের কারণে পাঁচ লাখের বেশি শিশু এখন খাদ্যের অভাবে অপুষ্টিতে ভুগছে। জাতিসংঘের দাবি, ইয়েমেন মানবিক পরিস্থিতি ক্রমেই অবনতির দিকে যাচ্ছে। কিন্তু বিশ্ববাসীর যেন সেদিকে নজরই নেই। ইয়েমেনের জাতিসংঘের মানবাধিকার বিষয়ক সমন্বয়ক জেমি ম্যাকগোল্ডরিক জানান, আন্তর্জাতিক সহায়তার অভাবে দেশটিতে এখন শিশুরা ক্ষুধায় মৃত্যুবরণ করতে শুরু করেছে। পুরো দেশের অবকাঠামো ভেঙে পড়েছে, এবং দেশটির অর্ধেক জনগোষ্ঠীই টিকে থাকবার অবলম্বন হারিয়ে ফেলেছে। বিশ্ববাসীর এখন উচিত ইয়েমেনকে সাহায্য না করবার জন্য অনুতপ্ত হওয়া। সউদী আরবসমর্থিত ও আন্তর্জাতিকভাবে স্বীকৃত একটি সরকারের সাথে ইয়েমেনের হুতি বিদ্রোহী ও সাবেক প্রেসিডেন্ট আলী আবদুল্লাহ সালেহর অনুসারীরা দীর্ঘ এক যুদ্ধে লিপ্ত রয়েছে। যুদ্ধাবস্থার দরুন দেশটিতে পণ্যবাহী জাহাজ প্রবেশের উপর সউদী আরবের বিধি-নিষেধ রয়েছে, ফলে সেখানে খাদ্য সাহায্য সরবরাহের সুযোগ খুব সীমিত। এই পরিস্থিতিতে ইয়েমেন ধীরে ধীরে দুর্ভিক্ষের দিকে এগিয়ে যাচ্ছে বলে মন্তব্য করেছে আরেকটি আন্তর্জাতিক দাতা সংস্থা অক্সফ্যাম। সংস্থাটি সউদী কর্তৃপক্ষের কাছে জাহাজ চলাচলে নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবি জানিয়েছে। একই সাথে আন্তর্জাতিক মহলের কাছেও আবেদন জানিয়েছে ইয়েমেনের জন্য খাদ্য সহায়তা বাড়াতে।
এদিকে, ইয়েমেনে চলমান গৃহযুদ্ধে প্রায় ১৪ বিলিয়ন ডলারের অবকাঠামোগত ও অর্থনৈতিক ক্ষতি হয়েছে। এ সংক্রান্ত একটি গোপন প্রতিবেদনের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে। বিশ্বব্যাংক, জাতিসংঘ, ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংক ও ইউরোপীয় ইউনিয়ন চলতি বছরের মাঝামাঝি সময়ে এ বিষয়ে একটি যৌথ প্রতিবেদন প্রকাশ করেছে। এতে বলা হয়েছে, ‘সংঘর্ষের কারণে প্রায় সাত বিলিয়ন ডলারের অবকাঠামোগত ক্ষতি (এখনো এটি আশিংক ও অসম্পূর্ণ ক্ষতির হিসাব) এবং উৎপাদন ও সেবাখাতে ৭ দশমিক ৩ বিলিয়ন ডলারের অর্থনৈতিক ক্ষতি হয়েছে।
উল্লেখ্য, ইরানসমর্থিত হুতি বিদ্রোহীদের হাত থেকে ক্ষমতা পুনরুদ্ধারে দেড় বছর ধরে লড়াই চালিয়ে যাচ্ছেন আন্তর্জাতিকভাবে স্বীকৃত প্রেসিডেন্ট আব্দ রাব্বু মানসুর হাদির সেনারা। শুধু তাই হাদির সেনাদের আল-কায়েদার বিরুদ্ধেও লড়াই করতে হচ্ছে। গত ১৬ মাসে ইয়েমেনে এই গৃহযুদ্ধে সাড়ে ছয় হাজারের বেশি লোক নিহত হয়েছে। এছাড়া গৃহহীন হয়েছে ২৫ লাখেরও বেশি মানুষ। সর্বশেষ বিশ্বব্যাংকের হিসেবে দেশটিতে ২০১৩ সালে জিডিপি ছিল ১ হাজার ৯৭ মার্কিন ডলার। রয়টার্স, বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ