Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ধর্ম, ইসলামী পরিচয় রক্ষা আমাদের মৌলিক দায়িত্ব

মুসলিম শিক্ষার্থীদের স্তোত্র গাইতে বাধ্য করার অভিযোগ কাশ্মীরের ওলামা জোট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

ধর্মীয় ও শিক্ষামূলক সংগঠনগুলোর জোট মুত্তাহিদা মজলিসে ওলামা (এমএমইউ) কাশ্মীরের স্কুলগুলোতে বাধ্যতামূলকভাবে হিন্দু স্তোত্র গাওয়ার বিরুদ্ধে তীব্র আপত্তি জানিয়েছে।
এমএমইউ গতকাল মঙ্গলবার এক বিবৃতিতে বলেছে, ‘আমরা কাশ্মীরের স্কুলগুলোতে হিন্দু স্তোত্র গাওয়ার তীব্র আপত্তি জানাই, যেমনটি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল একটি ক্লিপে দেখা যায়, নাগাম কুলগামের একটি সরকারি উচ্চ বিদ্যালয়ে সকালের প্রার্থনার সময়’।
জোট বলেছে যে, বিষয়টি কাশ্মীরের মুসলমানদের জন্য অত্যন্ত উদ্বেগের কারণ এবং এটি ‘আমাদের ধর্মীয় পরিচয়কে ক্ষুণ্ন করার’ প্রচেষ্টা। এতে বলা হয়েছে, ‘আমাদের ধর্ম ও ইসলামিক পরিচয় রক্ষা করা মুসলমান হিসেবে আমাদের মৌলিক ধর্মীয় দায়িত্ব; এবং সরকার, শিক্ষা বিভাগ বা অন্য কোনো সংস্থার ইচ্ছাকৃত হস্তক্ষেপ গ্রহণযোগ্য বা সহ্য করা হবে না’।
‘এটা স্পষ্ট হয়ে উঠছে যে, আমাদের তরুণ প্রজন্মকে রাষ্ট্রীয়ভাবে পরিচালিত শিক্ষা প্রতিষ্ঠানের মাধ্যমে ধর্মত্যাগের দিকে ঠেলে দেওয়া, তাদের ইসলামিক বিশ্বাস এবং পরিচয় থেকে দূরে সরিয়ে দিতে ভারতের হিন্দুত্ব ধারণার সাথে তাদের তথাকথিত একীকরণকে দ্রুত করার জন্য একটি ইচ্ছাকৃত পরিকল্পনা রয়েছে বলে মনে হচ্ছে। এটি একটি অত্যন্ত গুরুতর বিষয়’ বিবৃতিতে যোগ করা হয়েছে।
একই বিষয়ে উদ্বেগ প্রকাশ করে, পিপলস ডেমোক্রেটিক পার্টির সভাপতি মেহবুবা মুফতি গত সোমবার বলেছেন, কাশ্মীরের কর্তৃপক্ষ অভিযোগ করে কিছু স্কুলে ছাত্রদের হিন্দু স্তব গাইতে নির্দেশ দিচ্ছে, যা বিজেপি শাসিত কেন্দ্রের ‘প্রকৃত হিন্দুত্ব’ এজেন্ডার বহিঃপ্রকাশ। সূত্র : পিটিআই, সিয়াসাত ডেইলি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ