Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কাশ্মীরের ধর্মীয় ও সুফি ঐতিহ্য ‘উচ্ছেদ’ করছে বিজেপি

সাবেক মুখ্যমন্ত্রী মাহবুবা মুফতী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

পিডিপি সভাপতি মাহবুবা মুফতি বিজেপি সরকারকে তার বিভাজনমূলক এজেন্ডা বাস্তবায়নের জন্য কাশ্মীরের সমস্ত ধর্মীয় ও সুফি ঐতিহ্যকে ভেঙে ফেলার অভিযোগ করেছেন। তিনি গত সোমবার জম্মু ও কাশ্মীর ওয়াকফ বোর্ডের জারিকৃত একটি আদেশের প্রতিক্রিয়ায় একথা জানান যা সমস্ত ‘দস্তারবন্দি’ (একজন প্রভাবশালী ব্যক্তির সম্মানের চিহ্ন হিসাবে মাথায় পাগড়ি বাঁধা) অনুষ্ঠান নিষিদ্ধ করেছে।
তিনি তার একটি টুইটে বলেন, ‘ভণ্ডামির একটা সীমা আছে। বিজেপি নিজেরাই মন্দির, দরগায় পাগড়ি বাঁধার অনুষ্ঠান করার কোনো সুযোগ ছাড়ে না। তারা তাদের বিভাজনমূলক এজেন্ডা বাস্তবায়নে আমাদের সব ধর্মীয় ও সুফি ঐতিহ্যকে ভেঙে ফেলতে চাইছে।
ওই আদেশে বলা হয়, রাজনৈতিক নেতাদের রাজনৈতিক সংশ্লিষ্টতা অনুযায়ী দস্তারবন্দি করা হচ্ছে। সেখানে বলা হয়, ধর্মীয় ক্ষেত্রে যাদের অর্জন রয়েছে দস্তারবন্দি শুধুমাত্র তাদের সংবর্ধনা দেওয়ার জন্য করা উচিত।
এতে প্রতিক্রিয়া জানিয়ে পিডিপি নেতা বলেন, ‘ধর্মীয় নেতাদের গ্রেফতার, সাজ্জাদানশীনদের তাদের ঐতিহ্যগত দায়িত্ব পালন থেকে নিষিদ্ধ করা এবং এখন দস্তরবন্দি নিষিদ্ধ করা অধিকৃত কাশ্মীরের ঐতিহ্যের বিরুদ্ধে দমনপীড়ন নীতিরই অংশ’। সূত্র : দৈনিক সিয়াসাত।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ