Inqilab Logo

শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রানীরে শেষকৃত্য: সেইন্ট জর্জেস চ্যাপেলে প্রার্থনা শুরু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ সেপ্টেম্বর, ২০২২, ১০:১৬ পিএম

উইন্ডসর ক্যাসেলের সেইন্ট জর্জেস চ্যাপেলে রানির জন্য প্রার্থনা শুরু হয়েছে। সেখানে আশীর্বাদ অনুষ্ঠান পরিচালনা করছেন ক্যান্টারবারির আর্চবিশপ জাস্টিন ওয়েলবি। এই অনুষ্ঠানে যারা যোগ দিয়েছেন, তাদের বেশিরভাগই ওয়েস্টমিনস্টার অ্যাবির অনুষ্ঠানে ছিলেন না। রানির অনেক বর্তমান এবং সাবেক স্টাফ এই প্রার্থনায় যোগ দিচ্ছেন।

আজকের সারাদিনের আনুষ্ঠানিকতার সমাপ্তি টানা হবে এই সেইন্ট জর্জেস চ্যাপেলেই। সন্ধ্যায় রানিকে সমাহিত করা হবে তার প্রয়াত স্বামী ডিউক অব এডিনবরার পাশে। সেইন্ট জর্জেস চ্যাপেলরই একটি অংশ হচ্ছে রাজা ষষ্ট জর্জের মেমোরিয়াল চ্যাপেল। সেখানে রাজকীয় সমাধিকক্ষে ডিউক অব এডিনবরাকে সমাহিত করা হয়েছিল।

এই সমাহিত করার অনুষ্ঠানে কেবল রাজপরিবারের সদস্যরাই থাকতে পারবেন। এর আগে রানির কফিন বহনকারী শবযান উইন্ডসর প্রাসাদের গেট পেরিয়ে ভেতরে ঢুকে। সেটিই ছিল সাধারণ মানুষের জন্য স্বচক্ষে তা দেখার শেষ সুযোগ। কারণ ভেতরে আর সাধারণের প্রবেশাধিকার থাকবে না।

বিকলে রানির কফিন উইন্ডসের ঐতিহাসিক দীর্ঘ পথ ধরে প্রাসাদে পৌঁছায়। পথের দুধারে লাইন ধরে দাঁড়িয়ে ছিলেন শত শত সামরিক সদস্য। রানিকে বহনকারী শবযান যাওয়ার সময় তারা মাথা নুইয়ে শ্রদ্ধা জানান। সূত্র: বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ