Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

৬০তম জন্মদিনে ‘স্পাইডারম্যান’!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

ফ্রান্সের বাসিন্দা আলাইন রবার্ট নিজের ৬০তম জন্মদিনকে এক অভিনব কাজের মাধ্যমে স্মরণীয় করে রাখলেন। তিনি ৪৮ তলা বহুতল ভবনের নিচতলা থেকে গা বেয়ে একেবারে উপরের তলায় উঠে গেলেন।
গগনচুম্বী বহুতল বা যে কোনও উঁচু জায়গা বেয়ে ওঠাই আলাইন রবার্টের কাজ। এই কাজের জন্য অনেকে আলাইনকে ‘ফ্রেঞ্চ স্পাইডারম্যান’ বলেও ডাকেন। নিজের ৬০তম জন্মদিনে প্যারিসের ‘ত্যুর টোটাল’ নামক ৪৮ তলার ভবনটি বেয়ে উঠলেন অনায়াসে।
ভবনের উচ্চতা ১৮৭ মিটার। দড়ি বা অন্য কোনও রকম সুরক্ষা ছাড়াই তার মাথায় উঠেছেন আলাইন। বয়সকে বুড়ো আঙুল দেখিয়ে শুধু মাত্র দু’টি হাত কাজে লাগিয়ে কার্যত অসাধ্য সাধন করে দেখিয়েছেন। ভবনের মাথায় চড়তে তার সময় লেগেছে মাত্র এক ঘণ্টা।
এই প্রথম নয়, প্যারিসের ‘ত্যুর টোটাল’ ভবনে এর আগেও অনেক বার চড়েছেন ফ্রান্সের ‘স্পাইডারম্যান’। তিনি সাংবাদিকদের বলেছেন, ‘অনেক বছর আগে আমি নিজের কাছে প্রতিজ্ঞা করেছিলাম, যেদিন ৬০ বছর বয়স হবে, আমি এই বহুতলে আবার উঠব। কারণ ৬০ বছর অবসরের বয়স নির্দেশ করে। তাই ভেবেছিলাম, এটাই ঠিক সময় হবে।’
বহুতলে ওঠার পর উপর থেকে দু’হাত তুলে দাঁড়িয়েছিলেন আলাইন। নিচে তখন তার কীর্তিকে সবাই হাততালি দিয়ে স্বাগত জানান।
১৯৭০ সালে এই পেশায় এসেছিলেন আলাইন। ‘ত্যুর টোটাল’-এ ওঠার সময় তার পরনে ছিল লাল জাম্পশ্যুট, পাহাড়ে ওঠার উপযোগী জুতা, এক বোতল পানি এবং চকভর্তি একটি ব্যাগ। এই ব্যাগ ঘাম মোছার কাজে লাগে। যাতে ঘামের কারণে পা পিছলে না যায়, তাই এই ব্যবস্থা।
শুধু প্যারিস নয়, অন্যত্রও একাধিক বহুতলে উঠেছেন আলাইন। বিশ্বের উচ্চতম বহুতল বুর্জ খলিফাতেও একই ভাবে তিনি উঠেছেন। সূত্র : রয়টার্স, মেট্রো ইউকে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ