Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

রাজধানী নেপিডোতে কারফিউ জারি করেছে জান্তা সরকার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ সেপ্টেম্বর, ২০২২, ৯:৩৮ পিএম

প্রতিবেশী মিয়ানমারের অভ্যন্তরীণ সংকট ক্রমেই ঘনীভূত হচ্ছে। দেশটির ক্ষমতায় থাকা জান্তা সরকার রাজধানী নেপিডোতে কারফিউ জারি করেছে। সরকারি ঘোষণা অনুসারে এখন থেকে ৫ কিংবা তার চেয়ে বেশি সংখ্যক লোক একসঙ্গে চলাফেরা করতে পারবে না।

মিয়ানমারের সংবাদমাধ্যম ইরাবতী নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, রাজধানী নেপিডোর আটটি এলাকার প্রত্যেকটিতেই এই কারফিউ জারি করা হয়েছে। জান্তা বাহিনী নিযুক্ত এসব এলাকার প্রশাসকেরা এক যৌথ বিবৃতিতে জানিয়েছেন, স্থানীয় কিছু জনগণ জননিরাপত্তা, আইন-শৃঙ্খলা নষ্ট করার চেষ্টা করায় এই কারফিউ জারি করা হয়।

এই কারফিউ এমন এক সময়ে এল যখন, জান্তা বিরোধী রাজনৈতিক জোট ন্যাশনাল ইউনিটি গভর্নমেন্টের সশস্ত্র শাখা পিপলস ডিফেন্স ফোর্সের গোলন্দাজ শাখা রাজধানী নেপিডোর পাঁচ কিলোমিটার দূর থেকেই আঘাত হানা সক্ষমতা দেখিয়েছে। পিপলস ডিফেন্স ফোর্স রাজধানীতে আঘাত হানতে পারে এমন আশঙ্কা থেকেই এই কারফিউ জারি করা হয়ে থাকতে পারে বলে ধারণা অনেকের।

জান্তা বাহিনী আরোপিত এই কারফিউ অনুসারে রাজধানীর বাসিন্দারা মধ্যরাত থেকে রাত চারটার মধ্যে তাদের বাড়ি থেকে বের হতে পারবেন না। একই সঙ্গে, রাজধানীতে সকল ধরনে মিছিল এবং সভা-সমাবেশ-বক্তৃতা নিষিদ্ধ করা হয়েছে।

বর্তমানে মিয়ানমারে জান্তা বিরোধী মনোভাব তীব্র হয়েছে। সশস্ত্র বিদ্রোহী গোষ্ঠীগুলো নিজেদের মধ্যে ঐক্য গড়ে তোলার চেষ্টা করছে। তারই ধারাবাহিকতায় দেশটির সশস্ত্র বাহিনী বা তাৎমাদাও নিয়মিতই বিদ্রোহীদের আক্রমণ এবং ব্যাপক ক্ষয়ক্ষতির সম্মুখীন হচ্ছে। সূত্র : ইরাবতী নিউজ



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ