Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মিয়ানমারের সন্ত্রাসী কর্মকা-ের বিরুদ্ধে জাতীয় সংসদে নিন্দা প্রস্তাব পাস করুন

ইসলামী ঐক্য আন্দোলন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ সেপ্টেম্বর, ২০২২, ৪:৪৭ পিএম

বান্দরবান সীমান্তে মিয়ানমার সেনাবাহিনীর মর্টার সেল নিক্ষেপ ও গোলাগুলির তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে আজ সোমবার এক বিবৃতি দিয়েছেন ইসলামী ঐক্য আন্দোলনের সেক্রেটারি জেনারেল মোস্তফা তারেকুল হাসান। বিবৃতিতে তিনি বলেন, দেশের পররাষ্ট্র নীতি কতটুকু দুর্বল হলে প্রতিবেশী রাষ্ট্র পার্শ্ববর্তী রাষ্ট্রের সীমানা অতিক্রম করে মর্টার সেল ও গোলাগুলি করতে পারে। সরকারের নতজানু পররাষ্ট্রনীতির কারণে দেশের স্বাধীনতা সার্বভৌমত্ব আজ কঠিন ভাবে হুমকির সম্মুখীন। সরকারের প্রতি আহ্বান মর্টার নিক্ষেপের প্রতিবাদ মর্টার দিয়েই করতে হয়। অত্যন্ত ধৈর্যের সাথে এবং বিচক্ষণতার সাথে পরিস্থিতির মোকাবেলা করতে হবে। প্রয়োজনে সেনাবাহিনী মোতায়েন করে মিয়ানমারকে উচিৎ শিক্ষা দিতে হবে। মিয়ানমারকে ভয় পাওয়ার কিছু নেই। সারা বিশ্ব জানে মিয়ানমার একটি সন্ত্রাসী রাষ্ট্র। এদেরকে ভয় করলে এরা ঘাড়ে উঠে নাচবে। সরকারের প্রতি আহ্বান, আল্লাহর উপর তাওয়াক্কুল করুন। ১৮ কোটি তৌহিদী জনতাকে সাথে নিয়ে দেশের স্বাধীনতা সার্বভৌমত্ব রক্ষার শপথ নিন। জাতীয় সংসদে মিয়ানমারের বিরুদ্ধে নিন্দা প্রস্তাব পাস করুন। এবং আন্তর্জাতিক আদালতে মিয়ানমারের সন্ত্রাসী কর্মকান্ডের বিরুদ্ধে মামলা করুন।

বাংলাদেশ ইসলামী ঐক্যজোট : এদিকে, বাংলাদেশ ইসলামী ঐক্যজোট চেয়ারম্যান মিছবাহুর রহমান চৌধুরী ্এক বিবৃতিতে বলেন, পৃথিবীর জঘন্য গণহত্যাকারী মিয়ানমার সেনাবাহিনির ধৃষ্টতা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। তাদের নিজ দেশের ১২ লক্ষ মানুষ শুধু মুসলমান হওয়ার কারণে দেশত্যাগ বাধ্য করেছে। হাজার হাজার মানুষ হত্যা করেছে । মানবিক কারণে আমরা ১২ লক্ষ মিয়ানমার নাগরিককে আ¯্রয় দিয়েছি। আমাদের সরকার প্রধানকে বিশ^সম্প্রদায় “মানবতার মা” বলে আখ্যায়িত করেছে। ইদানিং কালে এই বর্বর মিয়ানমার সেনাবাহিনী আমাদের সীমান্তে উস্কানিমূলক আচরণ চালিয়ে যাচ্ছে। আমরা লক্ষ করছি সরকারের কূটনৈতিক তৎপরতা প্রত্যাশা থেকে দূর্বল। কালবিলম্ব না করে জাতিসংঘ, ও আই.সি, আরব লীগ জোট নিরপেক্ষ সম্মেলনসহ প্রতিটি বিশ^ফোরামে মিয়ানমারের বর্বর জান্তা ও তার বাহিনীর কর্মকান্ডের ঘটনা তুলে ধরা একই সাথে প্রয়োজনে যে কোন পদক্ষেপ গ্রহণের জন্য প্রস্তুুত থাকতে হবে। সীমান্তে আমাদের উচ্চ পদস্ত সামরিক -বেসামরিক কর্মকর্তাদের সফর করা উচিৎ, তাদেরকে দেখলে সীমান্তবাসীর হিম্মত বৃদ্ধি পাবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ