Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

বিশ্বকাপে ওপেনিংয়ে কোহলি!

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৯ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

 টি-টোয়েন্টিতে লোকেশ রাহুলের ব্যাটিংয়ের ধরন নিয়ে তৈরি হয়েছে প্রশ্ন। এশিয়া কাপে বিরাট কোহলি ওপেন করতে গিয়ে ঝড়ো সেঞ্চুরির পর সেই আলোচনায় যুক্ত হয়েছে নতুন খোরাক। ভারতের সাবেক ক্রিকেটারদের কেউ কেউ বলছেন রোহিত শর্মার সঙ্গে ওপেন করা উচিত কোহলিরই। কারো আবার মতো রোহিতকেই নিচে নামিয়ে ওপেন করুন কোহলি। অধিনায়ক রোহিতও কোহলির ওপেনিং চিন্তা উড়িয়ে দিলেন না।
আইপিএলে র‌্যায়াল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর হয়ে নিয়মিত ইনিংস ওপেন করেন কোহলি। ওপেনার হিসেবে আইপিএলে আছে তার একাধিক সেঞ্চুরি। এশিয়া কাপে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতেও প্রথম সেঞ্চুরিটা পেলেন ওপেনার হিসেবে নেমেই। আফগানিস্তানের বিপক্ষে সুপার ফোরের শেষ ম্যাচে রোহিতের অনুপস্থিতিতে ওপেন করতে নেমে ৬১ বলে ১২২ রান করেন কোহলি।
এক দিকে রাহুলের মন্থর শুরু, আরেক দিকে কোহলির সেরা ছন্দে ফেরা মিলিয়ে প্রশ্নটি জোরালোই হচ্ছে। কোহলির ভ‚মিকা কি তবে ওপেনার হিসেবেই ভাবা যেতে পারে না? রোহিত কথাতেও এই আলাপের একটা শক্ত ভিত্তি দেখা গেল, ‘আপনার হাতে বিকল্প থাকা সব সময়ই ভালো। বিশ্বকাপে ফ্লেক্সিবিলিটি নিয়ে যাওয়া ভালো;। আপনি এমন খেলোয়াড় চাইবেন যেকোনো পজিশনে খেলে যাতে ভালো ভারসাম্য আনতে পারে। নতুন কিছুর চেষ্টা করা মানে এই না যে এটা একটা সমস্যা।’
এমনিতে ওপেনিং পজিশনে রোহিত আর রাহুলই প্রথম পছন্দের। তিন নম্বরে খেলেন কোহলি। তিনে খেললেও দলের প্রয়োজনে কোহলিকে নামতে হবে শুরুতেই। এই বিকল্প চিন্তা ভারসাম্য এনে দেবে বলে মনে করছেন রোহিত, ‘আমাদের জন্য খেলোয়াড়দের মান বুঝতে পারা জরুরি। কিন্তু হ্যাঁ এটা একটা বিকল্প (কোহলির ওপেনিং)। আমরা সব সময় এটা মাথায় রাখব। আমরা তৃতীয় কোন ওপেনার নেইনি। সে তার ফ্র্যাঞ্চাইজির হয়ে ওপেন করে ভালো করেছে। কাজেই এটা অবশ্যই একটা বিকল্প।’
বিশ্বকাপের আগে অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিনটি করে টি-টোয়েন্টি আছে ভারতের। এই দুই সিরিজের পারফরম্যান্স, দলের সমন্বয়ের উপরও অনেক কিছু নির্ভর করছে।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ