Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রানির শোক অনুষ্ঠানে যোগ দেননি কেট ও মেগান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ সেপ্টেম্বর, ২০২২, ৮:০৯ পিএম | আপডেট : ৯:১৫ পিএম, ১৮ সেপ্টেম্বর, ২০২২

ওয়েস্টমিনস্টার হলে রানি দ্বিতীয় এলিজাবেথের কফিনে শোক প্রকাশ করেছেন তার আট নাতি-নাতনি। এ সময় রানির কফিনের পাশে ১৫ মিনিট নীরবে দাঁড়িয়ে থাকেন তারা। শনিবারের ওই অনুষ্ঠানে প্রিন্স উইলিয়াম ও প্রিন্স হ্যারির সঙ্গে যোগ দেননি কেট মিডেলটন ও মেগান মার্কেল।
নিয়ম অনুযায়ী, রানির প্রতি শোক জ্ঞাপনের ওই আয়োজনে শুধু তার নাতি-নাতনিদের উপস্থিত থাকার কথা ছিল। তাদের স্বামী বা স্ত্রী সেখানে অংশ নিতে পারবেন না বলে জানানো হয়।
নিয়ম মেনেই নতুন রাজা তৃতীয় চার্লসের দুই ছেলে প্রিন্স অব ওয়েলস উইলিয়াম ও প্রিন্স হ্যারি উপস্থিত থাকলেও অনুপস্থিত ছিলেন, প্রিন্সেস অব ওয়েলস ও প্রিন্সেস অব সাসেক্স। প্রিন্সেস অ্যানির মেয়ে জারা টিন্ডলের স্বামী মাইক টিন্ডল, প্রিন্স এন্ড্রুর দুই মেয়ে প্রিন্সেস ইউজেনির স্বামী জ্যাক ব্রুকসব্যাঙ্ক এবং প্রিন্সেস বিয়েট্রিসের স্বামী এডোয়ার্দো ম্যাপেলি মোজি এ অনুষ্ঠানে যোগ দিতে পারেননি।
তবে, আগামীকাল সোমবার রানির শেষকৃত্যে রানির নাতি-নাতনিদের সঙ্গে তাদের স্বামী ও স্ত্রী যোগ দিতে পারবেন।
শনিবারের ওই শোকানুষ্ঠানে প্রথানুযায়ী নতুন রাজা তৃতীয় চার্লসের দুই ছেলে প্রিন্স উইলিয়াম ও প্রিন্স হ্যারি রয়েল মিলিটারি ইউনিফর্ম পরেছিলেন, বাকিরা কালো পোশাক।
রানির অন্য ৬ নাতি-নাতনি হলেন- প্রিন্সেস অ্যানির মেয়ে জারা টিন্ডল ও ছেলে পিটার ফিলিপস, প্রিন্স এন্ড্রুর দুই মেয়ে প্রিন্সেস বিয়েট্রিস ও প্রিন্সেস ইউজেনি এবং প্রিন্স এডওয়ার্ডের মেয়ে লেডি লুইস উইন্ডসর ও ছেলে জেমস ভিসকাউন্ট সেভার্ন।
৮ সেপ্টেম্বর স্কটল্যান্ডের বালমোরাল প্রাসাদে ৯৬ বছর বয়সে মারা যান ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ। ৭০ বছর সিংহাসনে ছিলেন তিনি। ১০ দিনের রাষ্ট্রীয় শোক ও শ্রদ্ধা শেষে ১৯ সেপ্টেম্বর সোমবার শেষকৃত্য অনুষ্ঠিত হবে তার। এতে অংশ নিতে এরই মধ্যে লন্ডনে হাজির হতে শুরু করেছেন বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধান ও বিশিষ্ট ব্যক্তিবর্গ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ