Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বিধ্বংসী টাইফুনের সতর্কতা জাপানে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ সেপ্টেম্বর, ২০২২, ৬:৩৩ পিএম

জাপানের উপকূলে আছড়ে পড়তে চলেছে বিধ্বংসী টাইফুন নানমাদল। পূর্বাভাস রয়েছে ৫০০ মিলিমিটার বৃষ্টিপাতের। এই পরিস্থিতিতে শনিবার কিয়ুশুর দক্ষিণাংশের দ্বীপপুঞ্জ থেকে স্থানীয় মানুষজনকে নিরাপদ এলাকায় সরে যাওয়ার নির্দেশ দিয়েছে জাপানের আবহাওয়া দফতর।

শুক্রবার বিকালে ফিলিপিন্সের সীমানায় প্রবেশ করে নানমাদল। সেখানে স্থানীয় ভাবে ঝড়টির নাম দেয়া হয় জোসি। ফিলিপিন্সের আবহাওয়া দফতর জানায়, শনিবার সকালে সে দেশের চৌহদ্দি পার করেছে নানমাদল। জাপানের আবহাওয়া দফতর সূত্রে খবর, শনিবার দুপুরে দক্ষিণ জাপানের মিনামি-দাইতো দ্বীপ পার করেছে ঝড়টি, বর্তমানে তার গতিবেগ ঘণ্টায় ২০ কিলোমিটার।

আমেরিকান নৌসেনার টাইফুন সতর্কতা কেন্দ্রের মতে, নানমাদল একটি সুপার টাইফুন। আটলান্টিক মহাসাগরের ‘টাইপ ফাইভ’ ঝড়ের সঙ্গে তার তীব্রতার তুলনা চলে। ঘণ্টায় কমপক্ষে ২৫০ কিলোমিটার গতিবেগ নিয়ে সেটি আছড়ে পড়তে পারে জাপানের উপকূলে।

এ কারণে বিশেষ সতর্কতা জারি হয়েছে কাগোশিমা অঞ্চলে ও কিয়ুশুর বিভিন্ন এলাকায়। কিয়ুশুর বিভিন্ন অংশে ট্রেন চলাচলও বন্ধ করে দেয়া হয়েছে। সূত্র: রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ