Inqilab Logo

শনিবার, ০৮ জুন ২০২৪, ২৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ০১ যিলহজ ১৪৪৫ হিজরী

আলাস্কার পশ্চিমাঞ্চলে শক্তিশালী ঝড় ও জলোচ্ছ্বাস

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৮ সেপ্টেম্বর, ২০২২, ৩:০৮ পিএম

সাম্প্রতিক ইতিহাসের সবচেয়ে শক্তিশালী ঝড় পশ্চিম আলাস্কায় আঘাত হানতে যাচ্ছে, এর ফলে বিশাল জলোচ্ছ্বাস এবং বন্যায় ঘরবাড়ি ভেসে গেছে। মার্কিন আবহাওয়া পূর্বাভাসে শনিবার এ কথা জানানো হয়।
কয়েক দশকের মধ্যে শক্তিশালী ঝড় প্রশান্ত মহাসাগরীয় টাইফুন মেরবোকের অবশিষ্টাংশ বছরের এই সময়ে এই অঞ্চলে প্রভাব ফেলছে এবং ঝড়টি সপ্তাহান্তে হারিকেনের শক্তি নিয়ে উপকূলকে আঘাত হানবে বলে আশঙ্কা করা হচ্ছে।
ন্যাশনাল ওয়েদার সার্ভিস টুইটারে বলেছে, ঝড়টি বিপজ্জনক অবস্থার মধ্যে রয়েছে, এর প্রভাবে হারিকেনের প্রবল বাতাস, উপকূলীয় ভাঙ্গন এবং ভারী বৃষ্টিপাত’ হচ্ছে।
ফেয়ারব্যাঙ্কস পরিষেবার আলাস্কা অফিস এক টুইটে বলেছে, ‘বন্যা আরো খারাপ হবে।’ ক্ষতিগ্রস্ত এলাকায় লোকদের জন্য এটিকে বিপর্যয় হিসেবে ঘোষণা করে গভর্নর মাইক ডানলেভি বলেছেন, এখনো আহত বা মৃত্যুর কোনো তাৎক্ষণিক খবর পাওয়া যায়নি।
আলাস্কা-ফেয়ারব্যাঙ্কস বিশ্ববিদ্যালয়ের জলবায়ু বিশেষজ্ঞ রিক থমান ইমেইলের মাধ্যমে এএফপিকে বলেছেন, ‘গত ৫০ বছরের মধ্যে বেরিং সাগরে শরতের প্রথম দিকে এটিই সবচেয়ে শক্তিশালী ঝড়।’
ফেয়ারব্যাঙ্কস অফিস বলেছে, গোলোভিনের উপকূলীয় গ্রামে ‘পানি স্কুলকে ঘিরে রেখেছে, বাড়িঘর এবং অবকাঠামো প্লাবিত হয়েছে, অন্তত কয়েকটি বাড়ি ভেসে গেছে।’
এনডব্লিউএস বলেছে, নোমের আশপাশে উপকূল বরাবর ‘সমুদ্র খুব বিক্ষুব্ধ’ বলে বর্ণনা করেছে, জোয়ারের ঢেউ এখানে ১১ ফুট (৩.৩ মিটার) পর্যন্ত পৌঁছেছে, যা ১৯৭৪ সালের বন্যার পর সর্বোচ্চ।
ঝড়ে বাতাসের গতি প্রতি ঘণ্টায় ৯০ মাইল (১৪৫ কিলোমিটার) পরে আরো শক্তিশালী দমকা হাওয়ার আশঙ্কা রয়েছে। সূত্র : বাসস



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ