Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

দক্ষিণাঞ্চলে চলতি মাসে করোনা সংক্রমন ক্রমশ বাড়ছে

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ১৬ সেপ্টেম্বর, ২০২২, ৪:৪৫ পিএম

বরিশাল সহ দক্ষিণাঞ্চলে চলতি মাসে করোনা সংক্রমন ক্রমশ বাড়ছে। অথচ গত মাসেই এ অঞ্চলে কোভিড-১৯ রোগীর সংখ্যা আশাব্যঞ্জকভাবে হ্রাস পেয়েছিল। সেপ্টেম্বর শুরুর পরে দিন যত গড়াচ্ছে করোনা রোগীর সংখ্যাও তত বাড়ছে বলে স্বাস্থ্য বিভাগের পরিসংখ্যানে উঠে আসছে। এমনকি সংক্রমনের এ সংখ্যায় বরিশাল মহানগরীই যথারিতি শীর্ষে রয়েছে। আর মাসের প্রথম ১৫ দিনে দক্ষিণাঞ্চলে করোনা সংক্রমনের সংখ্যা ৯০ জনে উন্নীত হয়েছে। অথচ গোটা আগষ্টের ৩১ দিনে এ অঞ্চলে মোট আক্রান্তের সংখ্যা ছিল ১০৮।

তবে আগের জুলাই মাসেই দক্ষিণাঞ্চলে ৮৭৩ জনের দেহে করেনা পজিটিভ শনাক্ত হয়েছিল। জুলাই মাসে করোনা সংক্রমনে ৩ জনের মৃত্যু হলেও এর পর থেকে সে ধরনরে দুঃসংব্দা নেই। জুন মাসে আক্রান্তের সংখ্যা ছিল ১৭১। এছাড়া গত গত মর্চে ১২০ জন, এপ্রিলে ৭ জন এবং মে মাসে মাত্র ৩ জনের দেহে করোনা পজিটিভ শনাক্ত হয়েছিল দক্ষিণাঞ্চলের ৪২ উপজেলায়। এনিয়ে দক্ষিনাঞ্চলে করোনা আক্রান্তের সর্বমোট সংখ্যাটা সরকারী হিসেবেই ৫৪ হাজার অতিক্রম করে আরো ১৫ জন যোগ হয়েছে।
এব্যাপারে স্বাস্থ্য অধিদপ্তরের বরিশাল বিভাগীয় পরিচালক ডা. হুমায়ুন শাহীন খানের সাথে আলাপ করা হলে তিনি জানান, সাধারন মানুষের মধ্যে করোনা সম্পর্কে উদাশীনতা আর অবহেলা যথেষ্ঠ বেড়ে গেছে। পাশাপাশি এখনো সংখ্যাগরিষ্ঠ মানুষ বুষ্টার ডোজ নিচ্ছেন না। তিনি সবাইক করোনা সম্পর্কে সচেতন হয়ে দৈনন্দিন জীবন যাপনের অনুরোধ জানান। পাশাপাশি বুষ্টার ডোজ সহ যারা প্রাথমিক ডোজ গ্রহন করেন নি, অবিলম্বে তা নেয়ারও অনুরোধ জানিয়েছেন।
চলতি মাসের প্রথম ১৫ দিনে দক্ষিণাঞ্চরেল ৬ জেলায় মোট আক্রান্ত ৯০ জনের মধ্যে মহানগরীতে প্রায় ৪০ জন সহ বরিশাল জেলায়ই ৫৬ জনের দেহে করোনা পজিটিভ শনাক্ত হয়েছে। এ নিয়ে মহানগরীতে প্রায় ১৩ হাজার সহ জেলায় মোট শনাক্তের সংখ্যা দাড়িয়েছে প্রায় ২২ হাজারে। পরের অবস্থানে দ্বীপ জেলা ভোলা। সেখানে গত ১৫ দিনে ১৪ জন সহ মোট শনাক্তের সংখ্যা ৮ হাজার ২৫ জন বলে বিভাগীয় স্বাস্থ্য দপ্তর জানিয়েছে। পটুয়াখালীতেও গত ১৫ দিনে ৫ জন সহ মোট শনাক্তের সংখ্যা ৭ হাজার ১৬৩। বরগুনাতেও এ সময়ে নতুন করে ৬ জন সহ মোট আক্রান্তের সংখ্যাটা ৪ হাজার ৭৬০ জনে উন্নীত হয়েছে। পিরোজপুরে গত ১৫ দিনে ৫ জন সহ মোট সংখ্যাটা ৬ হাজার ৪১২ জনে উন্নীত হবার কথা বলছে বিভাগীয় স্বাস্থ্য দপ্তর। আর দক্ষিণাঞ্চলের সবচেয়ে ছোট জেলা ঝালকাঠীতে এসময়ে ৪ জন সহ মোট আক্রান্তের সংখ্যা ৫ হাজার ৭২২।
অপরদিকে দক্ষিণাঞ্চরেল ৪২ উপজেলায় সরকারী হিসেবে এ পর্যন্ত করেনা সংক্রমনে যে ৬৯৩ জনের মৃত্যু হয়েছে তার মধ্যে মহানগরীতে ১০৫ জন সহ বরিশাল জেলাবাসী ২৩৭ জনের মৃত্যু প্রত্যক্ষ্য করেছে। এছাড়া পটুয়াখালীতে ১১০. বরগুনায় ৯৯, ভোলাতে ৯২, পিরোজপুরে ৮৩ এবং ঝালকাঠীতে ৭২ জনের মৃত্যু হয়েছে। স্বাস্থ্য বিভাগের অনুমিত হিসেবে দক্ষিণাঞ্চলে এপর্যন্ত সুস্থ হয়ে উঠেছেন ৫২ হাজার ৮৯৫ জন। যা আক্রন্তের প্রায় ৯৮ ভাগের মত।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা সংক্রমন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ