Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

প্রিন্স ফিলিপের সাথেই সমাহিত করা হবে রানীকে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ সেপ্টেম্বর, ২০২২, ১১:১৬ পিএম | আপডেট : ১১:১৭ পিএম, ১৫ সেপ্টেম্বর, ২০২২

ব্রিটেনের প্রয়াত রানি এলিজাবেথের শেষকৃত্যকে কেন্দ্র করে যুক্তরাজ্যে রাজপরিবার এবং রাজনীতিবিদদের অন্যতম বড় একটি সমাবেশ হতে যাচ্ছে। অনুষ্ঠানের আরও বিশদ বিবরণ এবং পরবর্তী পাঁচ দিনের পরিকল্পনা বাকিংহাম প্যালেস প্রকাশ করেছে।

আগামী ১৯ সেপ্টেম্বর সোমবার স্থানীয় সময় সন্ধ্যা ৭.৩০ মিনিটে উইন্ডসর ক্যাসেলের সেন্ট জর্জ চ্যাপেলে রাজা ষষ্ঠ জর্জ এর মেমোরিয়াল চ্যাপেলে তার স্বামী ডিউক অফ এডিনবার্গ প্রিন্স ফিলিপের সাথে রানীকে সমাহিত করা হবে। অনুষ্ঠানটি পরিচালনা করবেন উইন্ডসরের ডিন এবং সেখানে শুধুমাত্র রাজা এবং রাজপরিবারের সদস্যরাই উপস্থিত থাকতে পারবেন। ‘গভীর ব্যক্তিগত পারিবারিক উপলক্ষ’ হিসাবে ওই অনুষ্ঠানে রাজপরিবারের বাইরে কাউকে থাকতে দেয়া হবে না।

তার আগে শুক্রবার স্থানীয় সময় সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে রাজা, প্রিন্সেস রয়্যাল, ডিউক অফ ইয়র্ক এবং আর্ল অফ ওয়েসেক্স রাণীর কফিনের চারপাশে ১৫ মিনিট ধরে প্রদক্ষিণ করবেন। অন্ত্যেষ্টিক্রিয়ার আগে রানির কফিন ঘোড়ায় টানা ক্যারিজে করে ওয়েস্টমিনস্টার অ্যাবে থেকে উইন্ডসর ক্যাসেলে নেয়া হবে। সে সময় রাজা এবং রাজপরিবারের সদস্যরা হেঁটে হেঁটে কফিনের সাথে যাবেন।

রানীর ছোট ছেলে আর্ল অফ ওয়েসেক্স প্রিন্স এডওয়ার্ড বলেছেন, ‘সাম্প্রতিক দিনের ঘটনাগুলি আমাদের সংবিধানের শক্তি, সরকার ব্যবস্থার একটি অনুস্মারক, যা অনেক উপায়ে বিশ্বের ঈর্ষার কারণ।’ তিনি বলেন, ‘রানী আমাদের সমস্ত জীবনে একটি অনন্য এবং নিরবধি অবস্থানে ছিলেন। গত কয়েকদিন ধরে এটি আরও গভীরভাবে অনুভূত হয়েছে কারণ বিশ্ব তার মৃত্যুর সাথে মিলিত হয়েছে।’ সূত্র: আপডে ইউকে।



 

Show all comments
  • Azadul Islam Azad ১৬ সেপ্টেম্বর, ২০২২, ৭:১৪ এএম says : 0
    হায়রে জীবন বিশ্বের সবচেয়ে দামি মুকুট ফেলে কবরে যেতে হবে তাহলে কিসের এতো অহংকার,ক্ষমতা, আভিজাত্যর বড়াই..
    Total Reply(0) Reply
  • Md Abir Khan ১৬ সেপ্টেম্বর, ২০২২, ৭:১৩ এএম says : 0
    মৃত্যুর স্বাদ সবার গ্রহণ করতে হবে।
    Total Reply(0) Reply
  • Md. Monir Hossain ১৬ সেপ্টেম্বর, ২০২২, ৭:১৫ এএম says : 0
    ব্রিটিশদের ইতিহাস কি তোমরা ভুলে গেছ। শুধু এটুকুই বললাম।
    Total Reply(0) Reply
  • Md Shobuj Hosen ১৬ সেপ্টেম্বর, ২০২২, ৭:১৭ এএম says : 0
    জীবনকে এইভাবে নষ্ট না করে, সময় থাকতে সঠিক পথে পরিচালিত করুন । সন্তানদের ভবিষ্যতের কথা চিন্তা করে চলুন । আল্লাহ্ সঠিক বুঝ দান করেন আমিন ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ