Inqilab Logo

রোববার, ২৩ জুন ২০২৪, ০৯ আষাঢ় ১৪৩১, ১৬ যিলহজ ১৪৪৫ হিজরী

র‌্যাব মানুষের আস্তার প্রতীক হয়ে দাঁড়িয়েছে -কক্সবাজারে স্বরাষ্ট্রমন্ত্রী

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ১৬ সেপ্টেম্বর, ২০২২, ১২:০৩ এএম

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন, র‌্যাব অপরাধীদের স্বাভাবিক জীবনে ফেরার কাজ করছে। র‌্যাব অপরাধীদের আলোর পথে আনার জন্য তাদের কাছে মেসেজ পৌঁছাতে সক্ষম হয়েছে। তাই র‌্যাব বাংলাদেশের মানুষের আস্তার প্রতীক হয়ে দাঁড়িয়েছে। তিনি বলেন, আমরা মাননীয় প্রধান মন্ত্রীর নেতৃত্বে জঙ্গী, বনদস্যু ও জলদস্যু দমন করেছি। এতে আমরা সফল হয়েছি।

তিনি বলেন, কক্সবাজার এমন এক জায়গা সবাই এখানে আসতে চায়। দেশ বিদেশের লাখো পর্যটক এখানে আসেন। তাই এখানে টুরিস্ট পুলিশ এর পাশাপাশি, বিজিবি, র‌্যাব শান্তি শৃঙ্খলা রক্ষায় কাজ করছে।
রোহিঙ্গা প্রসঙ্গে তিনি বলেন, তাদের আশ্রয় দিয়ে অনেক সমস্যা আমাদেরকে মোকাবেলা করতে হচ্ছে। তবে তাদের শাস্তিপূর্ণ প্রত্যাবাসনে প্রচেষ্টা অব্যাহত রয়েছে। র‌্যাবের এই কর্মসূচি অপরাধীদের আলোর পথ দেখানো অব্যাহত থাকবে বলেও তিনি আশাবাদ ব্যক্ত করেন। তিন সপ্তাহব্যাপী র‌্যাবের নবজাগরণ কর্মশালার সমাপনী দিবসে কক্সবাজারে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন। গতকাল বৃহস্পতিবার দুপুরে কক্সবাজার শহরের তারাকা হোটেল লংবীচে এক জমকালো সমাপনী অনুষ্ঠান আয়োজন করা হয়।

র‌্যাবের মহাপরিচালক চৌধুরী আব্দুল্লাহ আল মামুন বলেন, স্বরাষ্ট্রমন্ত্রীর নেতৃত্বে জঙ্গী, জলদস্যু দমন ও সন্ত্রাস জঙ্গিবাদ নির্মুল হয়েছে। আমরা মাদকসহ অপরাধ দমনে অভিযান অব্যাহত রেখেছি। পাশাপাশি সামাজিকভাবে মাদক ও মাদক সম্পৃক্তদের না বলি। তাহলে মানুষ মাদকে জড়াবে না। তিনি বলেন, র‌্যাব অপরাধীদের বিভিন্ন সুযোগ-সুবিধা দিয়ে তাদের স্বাভাবিক জীবনে ফিরে আসার সুযোগ করে দিচ্ছে। পার্বত্য এলাকায় আত্মসমর্পণের সুযোগ দেয়ায় সেখানে সন্ত্রাস কমে এসেছে। এভাবে ২০৪১ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার লক্ষ্য বাস্তবায়নে সফলতা আসবে। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, র‌্যাবের অতিরিক্ত মহাপরিচালক কর্নেল কামরুল হাসান।

কক্সবাজার সদরের এমপি সাইমুম সরওয়ার কমল বলেন, সন্ত্রাস, জঙ্গীবাদ দেশে দেশে মারাত্মক বিপর্যয় সৃষ্টি করে। বাংলাদেশ ও ধ্বংস হওয়ার পথে ছিল। তিনি বলেন, সাবেক র‌্যাব প্রধান আইজিপি ড. বেনজীর আহমদসহ র‌্যাব ও আইনশৃঙ্খলা বাহিনীর ভ‚মিকায় সন্ত্রাস, জঙ্গীবাদ ও জলদস্যুতা শুন্যের কোটায় পৌঁছেছে।

আইজিপি ড. বেনজির আহমদ বলেন, র‌্যাব ব্যতিক্রম যে কাজটি করে তা হল অপরাধীরা যাতে অপরাধ প্রবনতা ভুলে যায়। ভীতিমুক্ত সমাজ ব্যবস্থা যেন গড়ে উঠে। ৩০০ মত জলদস্যুদের আত্মসমর্পণ করিয়ে তাদের স্বাভাবিক জীবনে ফিরিয়ে এনেছেন র‌্যাব। ধর্মীয় জঙ্গীরা স্বেচ্ছায় আত্মসমর্পণ করার ব্যবস্থা করেছেন। তারা তাদের ভুল বুঝতে পেরে ফিরে এসেছে। এই জটিল কাজগুলো করতে হয়েছে কঠিন পরিবেশে। তিনি বলেন, এই কর্মশালার মাধ্যমে অপরাধ দমনে একটি ভালো ফলাফল বেরিয়ে আসবে বলে তিনি আশা প্রকাশ করেন।
সভায় আরো বক্তব্য রাখেন, মহিলা কানিজ ফাতেমা আহমদ, কেন্দ্রীয় আওয়ামী লীগের ধর্ম বিষয়ক সম্পাদক অ্যাড. সিরাজুল মোস্তফা, চট্টগ্রাম রেজ্ঞের ডিআইজি আনোয়ার হোসেন, কক্সবাজার জেলা প্রশাসক মামুনুর রশীদ, জেলা আ.লীগের সভাপতি ফরিদুল ইসলাম চৌধুরী, কক্সবাজার পুলিশ সুপার মাহফুজুল ইসলাম ও কক্সবাজার পৌর মেয়র মুজিবুর রহমান।

জানা গেছে, স¤প্রতি র‌্যাব ফোর্সেস অপরাধ প্রতিরোধের স্ট্রাটেজির আওতায় সমগ্র দেশব্যাপী নবজাগরণ নামে একটি কর্মশালার উদ্যোগ গ্রহণ করা হয়েছে। অপরাধকে না বলুন এই ¯েøাগানকে সামনে নিয়ে নবজাগরণ সমাজে অপরাধ প্রবণতা হ্রাসে অনুসর্গ হিসেবে কাজ করবে। যার মূল উদ্দেশ্য হল অপরাধে জড়িয়ে যাওয়ার ঝুঁকিতে রয়েছে এমন শ্রেণির মানুষকে অপরাধে জড়ানো সম্পর্কে নিরুৎসাহিত করার মাধ্যমে সমাজে নতুন অপরাধী সৃষ্টিতে অন্তরায় তৈরি করা।

এলিট ফোর্স র‌্যাব অপরাধ দমনের পাশাপাশি বিবিধ অপরাধ বিষয়ক পর্যালোচনা ও গবেষণার মাধ্যমে অপরাধ প্রতিরোধে বহুমূখী কর্মপন্থা নির্মাণ করে থাকে। ইতোমধ্যে নব দিগন্তের পথে কর্মশালার মাধ্যমে ১৬ জন জঙ্গি এবং সুন্দরবন ও চট্টগ্রাম অঞ্চলের ৪০৫ জলদস্যুসহ সর্বমোট ৪২১ জন অপরাধীকে আত্মসমর্পণ পরবর্তী পুনর্বাসনের মাধ্যমে স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনার এক অভ‚তপূর্ব সাফল্য অর্জিত হয়েছে।
অনুষ্ঠানে স্বাভাবিক জীবনে ফিরে এসে কর্মশালায় অংশ গ্রহণকারী কয়েকজনের হাতে সনদপত্র ও পুরস্কার তুলে দেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্বরাষ্ট্রমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ