Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

অনলাইনে গাড়ি বিক্রিতে প্রতারণার অভিযোগে গ্রেফতার ২

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৫ সেপ্টেম্বর, ২০২২, ১০:১৭ পিএম

রাজধানীর গুলশানে অনলাইন শপ ‘বিক্রয় ডটকম’ ও ফেইসবুক ব্যবহার করে ‘মুন অটোমোবাইলস’ প্রতিষ্ঠানের নামে কোটি কোটি টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগে ২ জনকে গ্রেফতার করেছে র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) । গ্রেফতারকৃতরা হলেন, মো. হারুনুর রউফ খান মজলীস ওরফে মুন (৪২) ও পার্থ বিশ্বাস (২৫)।

বুধবার রাতে গুলশান থানার নিকেতন আবাসিক এলাকার এ ব্লকেরে ১০২ নম্বর প্লটে মুন অটোমোবাইলস-এর অফিস থেকে তাদের আটক করা হয়।

র‌্যাব-১ এর সিনিয়র সহকারি পুলিশ সুপার (মিডিয়া অফিসার) নোমান আহমদ আজ বাসস’কে এ খবর নিশ্চিত করেছেন।

এএসপি জানান, এসময় গ্রেফতারকৃতদের নিকট থেকে বিভিন্ন ব্যাংকের চেকবই, ভাউচার, প্যাড, সীল ও অন্যান্য জিনিসপত্র উদ্ধার করা হয়।

র‌্যাব বলেছে, অনলাইনে বেচাকেনার প্ল্যাটফর্ম বিক্রয় ডটকম ও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে কম মূল্যে গাড়ির বিজ্ঞাপন দিয়ে বুকিং ও শুল্ক পরিশোধের কথা বলে ক্রেতাদের কাছ থেকে ৪ থেকে ৫ লাখ টাকা করে নিতো এ চক্রটি। কিন্তু গাড়ি ডেলিভারির সময় হলে ক্রেতারা বুঝতে পারতেন, তারা প্রতারিত হয়েছেন। গ্রেফতারকৃত হারুনুর রউফ খান জানান, তিনি ২০১০ সালে রাজধানীর গুলশান, নিকেতন আবাসিক এলাকায় মুন অটোমোবাইলস্ নামে একটি প্রতিষ্ঠান খুলেন। পরবর্তীতে তিনি অনলাইন শপ ‘বিক্রয় ডটকম’ ও ফেইসবুক ব্যবহার করে তার ব্যবসার প্রসার ঘটায়। তিনি প্রথমে নামী দামী গাড়ি অল্প দামে বিক্রয়ের বিজ্ঞাপন দেন। ক্রেতারা লোভনীয় বিজ্ঞাপনে তার সাথে যোগাযোগ করলে গাড়ীর কাগজপত্র দেখিয়ে গাড়ী পছন্দ করলে গাড়ীর বুকিং বাবদ দুই থেকে তিন লাখ টাকা এবং শুল্ক পরিশোধ বাবদ এক থেকে দুই লাখ টাকা দাবী করেন। বাকী টাকা গাড়ি ডেলিভারীর সময় পরিশোধের চুক্তিতে আবদ্ধ হয়। পরবর্তীতে নির্দিষ্ট সময়ে গাড়ী ডেলিভারী না করায় ক্রেতারা গাড়ীর জন্য চাপ প্রয়োগ করলে আটককৃতরা তাদের পরিচিত বিভিন্ন গাড়ীর শোরুমে নিয়ে গিয়ে গাড়ি দেখিয়ে আরও সময় ক্ষেপণ করতেন। ক্রেতারা যখন ওইসব শোরুমে গাড়ীর জন্য পুনরায় যোগাযোগ করে তখন শোরুম কর্তৃপক্ষ নির্ধারিত মূল্যের চেয়ে কম মূল্যে গাড়ী বিক্রয়ের ব্যাপারে কিছুই জানে না বলে জানায়। পরবর্তীতে গ্রেফতারকৃতরা বাসস্থান ও অফিস এমনকি মোবাইল নম্বর পরিবর্তন করে ক্রেতার সাথে যোগাযোগ বন্ধ কওে দেয়।
তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ