Inqilab Logo

শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সবুজ ঘাসের রাজা জানালেন তাকে আর দেখা যাবেনা কোর্টে

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৫ সেপ্টেম্বর, ২০২২, ৯:২৫ পিএম

ইউএস ওপেন, গ্র্যান্ড স্লাম কিংবা এটিপি ট্যুর-ছেলেদের টেনিসের রাজকীয় সব আসরেই তার একছত্র আধিপত্য বহুদিনের।কোর্টে র‍্যাকেট আর বলের খেলাটায় দেড় যুগ ধরে মুগ্ধতা ছড়ানো রজার ফেদেরার টেনিসের সর্বকালের সেরাদের কাতারে পাকাপাকিভাবে নিজের স্থান করে নিয়েছে।তার খেলা দেখেই মূলত এশিয়াসহ পৃথিবীর বহু দেশের হাজারো মানুষ টেনিস নিয়ে খোঁজখবর রাখতে শুরু করেছিলেন।

এক যুগের বেশি সময় ধরে কোর্টে রাজত্ব করা এই টেনিস গ্রেট আজ জানালেন খেলাটাকে বিদায় বলে দিচ্ছেন।আজ বৃহস্পতিবার নিজের ইনস্টাগ্রাম একাউন্ট থেকে দেওয়া এক আবেগঘন ভিডিও বার্তার মাধ্যমে অবসরের যাওয়ার কথা জানিয়েছেন ২০ বারের গ্রান্ড স্লাম জয়ী ফেদেরার।এই সুইস সুপারস্টার জানান,আগামী সপ্তাহে ল্যাভার কাপ হবে তার শেষ এটিপি টুর্নামেন্ট।

তবে ফেদেরারের অবসরের ঘোষণা কিন্তু একেবারেই অপ্রত্যাশিত ছিলনা। সাম্প্রতিক সময়ের অস্ত্রোপচার,চোট-ইনজুরিতে জর্জরিত এই টেনিস গ্রেটের সময়টা ভালো যাচ্ছিল না।সম্প্রতি ফেদেরার জানিয়ে ছিলেন যে,এবার হয়তো তাঁর থামার সময় এসেছে। আজ ফেদেরার বিদায় বার্তায় বলেন, 'আমার বয়স এখন ৪১। গত ২৪ বছরে আমি ১৫০০’র বেশি ম্যাচ খেলেছি। আমি যে স্বপ্ন দেখতাম, টেনিস তার চেয়ে আমাকের আরও উদারভাবে মূল্যায়ন করেছে। এখন অবশ্যই সময় হয়ে এসেছে, ক্যারিয়ারকে শেষ করে দেয়ার।

তিনি আরো জানান,আমি ভবিষ্যতে আরও টেনিস খেলব অবশ্যই। তবে কোনও গ্র্যান্ড স্ল্যাম বা ট্যুর নয়। বলতে গেলে তিক্তমধুর সিদ্ধান্ত নিয়েছি। আমি সবকিছুই মিস করব। ট্যুর থেকে আমি যা কিছু পেয়েছি। কিন্তু একই সঙ্গে অনেক কিছু রয়েছে উদযাপন করার।

২০০৩ সালে প্রথম গ্র্যান্ডস্লাম জিতে নিজের সামর্থ্যের জানান দিয়েছিলেন ফেদেরার।এরপর থেকে ৬টি অস্ট্রেলিয়ান ওপেন, একটি ফ্রেঞ্চ ওপেন, ৮টি উইম্বলডন ও ৫টি ইউএস ওপেন জিতেছিলেন এই টেনিস কিংবদন্তি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ