Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ সেপ্টেম্বর, ২০২২, ১২:০৪ এএম

ইসরাইলি মেজর নিহত
অধিকৃত পশ্চিমতীরের জেনিন শহরে বুধবার ফিলিস্তিনিদের সঙ্গে সংঘর্ষে ইসরাইলের সেনাবাহিনীর এক মেজর নিহত হওয়ার কথা স্বীকার করেছে তেল আবিব। ইসরাইলি সামরিক বাহিনী বলেছে, জেনিনের কাছাকাছি গিলবোয়া সামরিক তল্লাশি চৌকি সংলগ্ন এলাকায় সন্দেহভাজনদের গ্রেফতারে অভিযান পরিচালনার সময় সৈন্যদের লক্ষ্য করে গুলির ঘটনা ঘটে। এ সময় বার ফালাহ নামে ইসরাইলি সামরিক বাহিনীর এক মেজর প্রাণ হারায়। স¤প্রতি জেনিন ও নাবলুসে ফিলিস্তিনি সশস্ত্র প্রতিরোধ আন্দোলন আরও সংগঠিত হচ্ছে এবং যোদ্ধাদের নতুন দল গঠিত হচ্ছে। আল-জাজিরা।


এয়ার ইন্ডিয়ায় আগুন
ওমানের মাস্কট বিমানবন্দরে টেক-অফের আগে এয়ার ইন্ডিয়ার বিমানের একটি ইঞ্জিনে আগুন ধরে যায়। মাস্কট থেকে কোচিগামী ফ্লাইটটিতে ছিলেন ১৪৫ যাত্রী। বিমান থেকে যাত্রীদের নামানোর সময় ১৪ জন আহত হয়েছেন। কর্মকর্তারা জানান, বুধবার সকালে এয়ার ইন্ডিয়া এক্সেপ্রেসের মাস্কট-কোচি ফ্লাইটের বোয়িং ৭৩৭-৮০০-এর দুই নম্বর ইঞ্চিন থেকে ধোঁয়া ও আগুন দেখা যায়। এসময় এতে ছিলেন ছয়জন ক্রু ও ১৪৫জন যাত্রী। যাত্রীদের মধ্যে চার নবজাতক ছিল। ওমানের টেলিভিশনে প্রচারিত ফুটেজে দেখা গেছে, বিমানটি থেকে ধোঁয়া উড়ছে। টারমাকে যাত্রীরা ছুটোছুটি করছেন। গালফ টাইমস।


সাংহাইয়ে ঘূর্ণিঝড়
চীনের সর্ববৃহৎ নগরী সাংহাইয়ে দিকে ধেয়ে যাচ্ছে শক্তিশালী ঘূর্ণিঝড় ‘ম্ইুফা’। ঝড়ের কারণে সেখানকার দুইটি আন্তর্জাতিক বিমানবন্দরের সব ফ্লাইট বাতিল হয়ে গেছে। ঘূর্ণিঝড় মুইফা সাংহাইয়ের দক্ষিণ-পূর্ব অংশ দিয়ে ভ‚খÐে উঠে আসবে বলে ধারণা করা হচ্ছে। এ বছর চীনের মূলভ‚খÐে আঘাত হানা দ্বাদশ ঝড় ‘মুইফা’। ঘূর্ণিঝড়টি বুধবার সাংহাইয়ের দক্ষিণ-পূর্বের জউশান নগরীতে মূলত আঘাত হানতে চলেছে। ঝড়টি এবছর চীনে আঘাত হানা সবচেয়ে শক্তিশালী ঘূর্ণিঝড় হয়ে উঠতে পারে বলে আশঙ্কা স্থানীয় কর্তৃপক্ষের। রয়টার্স।


সন্ত্রাসের প্রতি
জাতিসংঘে নিযুক্ত সিরিয়ার রাষ্ট্রদূত বাসাম সাব্বাগ বলেছেন, পশ্চিমা দেশগুলোর হস্তক্ষেপ এবং সন্ত্রাসীদের প্রতি সমর্থনের কারণে সিরিয়ায় শান্তি প্রতিষ্ঠা বাধাগ্রস্ত হচ্ছে। এতে করে দেশটিতে স্বাভাবিক অবস্থা ফিরিয়ে আনা কঠিন হয়ে পড়েছে। বুধবার নিরাপত্তা পরিষদের অধিবেশনে বক্তৃতা করতে গিয়ে এসব কথা বলেন তিনি। সিরিয়ার রাজনৈতিক এবং মানবিক পরিস্থিতি নিয়ে আলোচনার জন্য নিরাপত্তা পরিষদের এ অধিবেশন অনুষ্ঠিত হয়। দেশে নিরাপত্তা এবং স্থিতিশীলতা প্রতিষ্ঠার ক্ষেত্রে সরকার যে চেষ্টা চালাচ্ছে পশ্চিমা দেশগুলোর হস্তক্ষেপের কারণে তা মারাত্মকভাবে বাধাগ্রস্ত হচ্ছে। রয়টার্স।


কোম্পানি দান
বিশ্বজুড়ে আবহাওয়া পরিবর্তনের প্রভাব মোকাবিলায় নিজের একটি কোম্পানি দান করেছেন আমেরিকান পোশাক ব্র্যান্ড পাতাগোনিয়ার প্রতিষ্ঠাতা ইভন চৌইনার্ড। হোল্ডফাস্ট কালেক্টিভ নামে পরিবেশ নিয়ে কাজ করা একটি ট্রাস্টের কাছে তার কোম্পানির সম্পত্তি দান করেন। খবরে বলা হয়, ‘পৃথিবী এখন আমাদের একমাত্র শেয়ারহোল্ডার’ শিরোনামে লেখা একটি চিঠিতে চৌইনার্ড এ বিষয়ে ব্যাখ্যা দিয়েছেন। চিঠিতে ইভন চৌইনার্ড লিখেছেন, পাতাগোনিয়ার মালিকানা এখন হোল্ডফাস্ট কালেক্টিভ নামের একটি ট্রাস্টের অধীন। এটি আবহাওয়ার প্রভাব থেকে প্রকৃতি ও পরিবেশকে রক্ষার জন্য নিবেদিত। তবে কোম্পানির নেতৃত্বের কোনো পরিবর্তন হয়নি। বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ