Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বরিশালে ৫ দিন পরে সূর্যের হাসির দেখা মিলল

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ১৫ সেপ্টেম্বর, ২০২২, ৫:৫৬ পিএম

টানা ৫দিন পরে বৃহস্পতিবার দুপুর ১২ টা ৫৪ মিনিটে বরিশালের আকাশে সূর্য রোদ ছড়াল । এরপর থেকে সন্ধা পর্যন্তই সূর্যের হাসি অব্যাহত থাকলেও বঙ্গোপসাগরে সৃষ্ট সঞ্চালনশীল মেঘমালা উপক’ল সহ দক্ষিণাঞ্চলের আকাশে ঘুরে বেড়িয়েছে। এমনকি বৃহস্পতিবার সকাল ৯টার পর থেকে সন্ধা পর্যন্ত তেমন বৃষ্টিও হয়নি। ফলে টানা ৫দিন পরে দক্ষিণাঞ্চলের বিপর্যস্ত জনজীবনে কিছুটা স্বস্তি ফিরে এলেও কয়েক লাখ হেক্টরের রোপা আমন ও বেশ কিছু আমন বীজতলা এখনো প্লাবনের পানির তলায়। তবে ফুসে ওঠা সাগর শান্ত হওয়ায় দক্ষিণাঞ্চলের সবগুলো নদ-নদীর পানিও হ্রাস পেতে শুরু করেছে। ফলে শুক্রবার সকালের মধ্যেই তা বিপদ সীমান নিচে নেমে আসবে বলে আশা করছেন পানি বিশেষজ্ঞগন।

শেষ ভাদ্রের পূর্ণিমার ভরা কাটালে ভর করে বঙ্গোপসাগরে সৃষ্ট লঘু চাপ থেকে সুস্পষ্ট লঘচাপ নি¤œ চাপে পরিনত হয়ে ভারতের উড়িশ্যা উপক’লে আছড়ে পরে দূর্বল হলেও তার প্রভাবে গত শুক্রবারের পরে বরিশাল সহ দক্ষিণাঞ্চলে সূর্যের দেখা মেলেনি। গত শণিবার সকাল ৬টা থেকে বৃহস্পতিবার সকাল ৬টা পর্যন্ত বরিশালে প্রায় ১৫৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হলেও এসময়ে সাগর পাড়ের খেপুপাড়াতে বৃষ্টিপাতের পরিমান ছিল প্রায় ৫শ মিলিমিটার। এমনকি গত রোববার দুপুর ১২টা থেকে ৩টা পর্যন্ত বরিশাল মহানগরীতে ৬৩.২ মিলিমিটার বৃষ্টি হয়েছে।
তবে মৌসুমী বায়ু উপক’ল সহ দক্ষিণাঞ্চলের স্থলভাগে মোটামুখি সক্রিয় ও এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র মাঝারী অবস্থায় রয়েছে। ফলে দক্ষিনাঞ্চল যুড়ে আগামী কয়েকদিনেও বজ্র সহ বৃষ্টিপাতের সম্ভবনার কথা বলেছে আবহাওয়া বিভাগ। সাথে আগামী ৩দিনে আবহাওয়ার সামসান্য পরিবর্তনের কথাও বলেছে আবহাওয়া দপ্তর। ১৫-৯-২০২২.



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দেখা মিলল
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ