Inqilab Logo

রোববার, ২৩ জুন ২০২৪, ০৯ আষাঢ় ১৪৩১, ১৬ যিলহজ ১৪৪৫ হিজরী

পাঠ্যবইয়ে বাবরের কভার ড্রাইভ!

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৫ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

 শেষ কিছু দিনে বাবর আজমের ফর্মটা ঠিক তার পক্ষে কথা বলছে না। পুরো এশিয়া কাপে ৬ ইনিংস খেলে তিনি করেছেন মোটে ৬৮ রান। তবে পাকিস্তান অধিনায়ক এরপরও আছেন আলোচনায়। কারণ তার বিখ্যাত কভার ড্রাইভ জায়গা করে নিয়েছে তার দেশ পাকিস্তানের পাঠ্যবইয়ে!
কভার ড্রাইভ হলো অফ স্টাম্পের বাইরের বলে সামনের পায়ের গতানুগতিক মুভমেন্ট আর কবজির মোচড়ের মিশেলে দারুণ টাইমিংয়ে করা শট, যা বেরিয়ে যায় কাভার অঞ্চল দিয়ে। বাবর আজমের এই শট নিয়ে ক্রিকেট রোমান্টিসিস্টদের আলোচনা হয় বেশ। এতটাই যে, তার এই কভার ড্রাইভ এবার শিক্ষার্থীদের বিজ্ঞান শেখানোর জন্য ব্যবহার করা হচ্ছে।
শেষ কিছু দিনে সামাজিক যোগাযোগ মাধ্যমে একটা টুইট বেশ করে ঘুরে বেড়াচ্ছে এই নিয়ে। যেখানে বলা হচ্ছে, বাবর আজমের কভার ড্রাইভ সম্পর্কিত প্রশ্ন এবার যুক্ত হয়েছে নবম শ্রেণির পদার্থ বিজ্ঞান বইয়ে। প্রশ্নটা হলো এমন, ‘বাবর আজম ১৫০ জুল কাইনেটিক শক্তি নিয়ে তার ব্যাট দিয়ে বলকে আঘাত করে কভার ড্রাইভ খেলেন।
ক) বলের ভর যদি ১২০ গ্রাম হয়, তাহলে বলটা সীমানায় কেমন গতিতে যাবে?
খ) ৪৫০ গ্রাম ভরের একটি ফুটবলকে একই গতিতে ছোটাতে হলে একজন ফুটবলারকে কেমন কাইনেটিক শক্তিতে বলে লাথি দিতে হবে?’
বাবরের এই শট নিয়ে আলোচনা আগেও ছিল বেশ। তবে এই বিষয়টি সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ পাওয়ার পর থেকে আলোচনা বেড়ে গেছে কয়েক গুণে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ