Inqilab Logo

সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

ছেলেধরা সন্দেহে
ভারতের মহারাষ্ট্রে ছেলেধরা সন্দেহে চার জন সাধুকে মারধরের অভিযোগ উঠেছে। মঙ্গলবার রাজ্যের সাংলি জেলার লাভানা গ্রামে এই ঘটনা ঘটে। ঘটনার ভিডিওতে দেখা গেছে, একটি মুদি দোকানের বাইরে লাঠি হাতে বেশ কয়েকজন স্থানীয় মানুষ ওই সাধুদের মারধর করছেন। পুলিশ জানিয়েছে, তারা এই বিষয়ে কোনও অভিযোগ পাননি। সাংলির পুলিশ সুপার দীক্ষিত গেদাম বলেন, ‘আমরা কোনও অভিযোগ পাইনি। তবে ভাইরাল ভিডিওগুলো খতিয়ে দেখে সত্যতা যাচাই করা হচ্ছে। এএনআই।


সিসি কাতারে
২০১৭ সালে সউদী জোটের কাতারবিরোধী অবরোধের পর প্রথমবারের মতো দেশটিতে সফরে গেলেন মিসরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল সিসি। দুই দিনের সফরের মঙ্গলবার দেশটিতে পৌঁছান তিনি। পারস্পরিক সম্পর্ক জোরদারে দুই দেশের উদ্যোগের মধ্যেই এ সফরে যান জেনারেল সিসি। কাতারি বিমানবন্দরে অবতরণের পর দেশটির আমির শেখ তামিম বিন হামাদ আল থানির সঙ্গে সাক্ষাৎ করেন তিনি। সফরে দ্বিপাক্ষিক সম্পর্কের কিভাবে আরও উন্নয়ন ঘটানো যেতে পারে সে ব্যাপারে দুই দেশের মধ্যে আলোচনা হতে পারে। রয়টার্স।


তুরস্ক উপক‚লে
তুরস্কের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে অভিবাসন প্রত্যাশীদের বহনকারী একটি নৌকা ডুবে শিশুসহ অন্তত ছয় জনের মৃত্যু হয়েছে। মঙ্গলবার তুরস্কের কোস্টগার্ড জানিয়েছে, নৌকাটি লেবানন থেকে অভিবাসন প্রত্যাশীদের নিয়ে ইতালির পথে রওনা হয়েছিল। এক বিবৃতিতে তারা জানায়, মঙ্গলবার চারটি লাইফ বোট থেকে মোট ৭৩ জন অভিবাসন প্রত্যাশীকে উদ্ধার করা হয়েছে, আরও পাঁচ জন নিখোঁজ রয়েছে আর তাদের খোঁজে দুটি নৌকা ও একটি হেলিকপ্টার যোগে উদ্ধার অভিযান চালানো হচ্ছে। এক নারী, তিন শিশু ও দুটি ছোট বাচ্চা মারা গেছে বলে বিবৃতিতে বলা হয়েছে। রয়টার্স।


পাঞ্জশিরে নিহত ৪০
আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় পাঞ্জশির প্রদেশে বিদ্রোহী বাহিনীর ৪০ সদস্য নিহত হয়েছে বলে জানিয়েছে তালেবান। এদের মধ্যে চারজন কমান্ডারও রয়েছে। ২০২১ সালের সেপ্টেম্বরে ওই প্রদেশে জয়ী হওয়ার দাবি করে তালেবান। তার কয়েক সপ্তাহ আগেই রাজধানী কাবুল দখলের মাধ্যমে পুরো দেশের নিয়ন্ত্রণ নেয় তারা। এর আগে বিদ্রোহী গোষ্ঠীগুলো দাবি করেছিল যে, তারা ওই অঞ্চলে অভিযান চালাচ্ছে এবং তালেবানের সঙ্গে সংঘর্ষ চলছে। অপরদিকে বড় ধরনের লড়াইয়ের বিষয়টি অস্বীকার করেছিল তালেবান। তারা পুরো দেশ নিয়ন্ত্রণের দাবি করে আসছে। কিন্তু এখন পরিস্থিতি নিজেদের নিয়ন্ত্রণে রয়েছে বলে দাবি করছে তালেবান। রয়টার্স।


খায়েশ
ইসরাইলের সাবেক প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, আমি পুনরায় ইসরাইলের প্রধানমন্ত্রী নির্বাচিত হলে ইউক্রেন যুদ্ধ বন্ধে কার্যকর পদক্ষেপ নেব। ইউক্রেনের প্রধান রাব্বি (ইহুদি ধর্মযাজক) রিউভেন আসমানের সঙ্গে এক ভিডিও কনফারেন্সে আলোচনার সময় এ কথা বলেন। এক সপ্তাহ আগে তিনি ইউক্রেনের এই প্রধান রাব্বির সঙ্গে দেশটিতে সফরে গিয়ে সাক্ষাৎ করেন। ইসরাইলের লিকুদ পার্টির চেয়ারম্যান নেতানিয়াহু বলেন, আসন্ন সংসদ নির্বাচনে তিনি প্রধানমন্ত্রী পদে জয়ী হতে পারলে ইউক্রেন-রাশিয়া যুদ্ধ বন্ধ করে দেবেন। আনাদোলু।


জর্ডানে নিহত ৫
জর্ডানের রাজধানী আম্মানে মঙ্গলবার চারতলা একটি আবাসিক ভবনধসে পাঁচজন নিহত এবং সাতজন আহত হয়েছেন। প্রত্যক্ষদর্শী ও স্থানীয় গণমাধ্যমগুলো জানিয়েছে, ভবনের নিচে আটকা পড়েছেন অনেক মানুষ। আম্মানের জাবাল আল-ইউবদেহ এলাকায় ওই ভবনধসের ঘটনা ঘটে বলে দেশটির জননিরাপত্তা বিভাগ জানিয়েছে। জর্ডানের প্রধানমন্ত্রী বিশের আল-খাসনেহ এবং সরকারের ঊধ্বতন কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শন করেছেন। আনাদোলু।


আস্তানায় ফিরছে
আগের নামে ফিরে যাচ্ছে কাজাখস্তানের রাজধানী। মাত্র তিন বছরের ব্যবধানে দেশটির রাজধানীর নতুন নামকরণ হচ্ছে। ‘নুরসুলতান’ বদলে আস্তানা নামেই বিশ্ববাসীর কাছে পরিচিতি পাবে। স¤প্রতি এ সংক্রান্ত একটি প্রস্তাবের সমর্থন জানিয়েছেন কাজাখস্তানের প্রেসিডেন্ট কাসিম জোমার্ত তোকায়েভ। খবরে বলা হয়, ২০১৯ সালে প্রেসিডেন্ট নুরসুলতান নাজারবায়েভের পদত্যাগের পর তার প্রতি সম্মান রেখে প্রেসিডেন্ট কাসিম জোমার্ত তোকায়েভের বেশ কিছু কার্যক্রমের মধ্যে একটি ছিল কাজাখস্তানের রাজধানী আস্তানার পরিবর্তে নুরসুলতান করা। ডেইলি সাবাহ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ