Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কোভিড-পরবর্তী প্রথম বিদেশ সফরে গেলেন চীনের প্রেসিডেন্ট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ সেপ্টেম্বর, ২০২২, ৬:৩২ পিএম

শেষবার চীন ছাড়ার প্রায় এক হাজার দিন পর বুধবার মধ্য এশিয়ায় পৌঁছেছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। তিনি বৃহস্পতিবার এবং শুক্রবার উজবেকিস্তানে সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের একটি শীর্ষ সম্মেলনে যোগ দেবেন।

এ সম্মেলন চীনা প্রেসিডেন্টকে তার একজন মিত্রকে সমর্থন করার সুযোগ দেয়। তিনি হচ্ছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। জিনপিং বুধবার প্রথমে কাজাখস্তান গিয়েছেন। তার জন্য দেশ দুইটি সফর খুবই গুরুত্বপূর্ণ। চীন কাজাখস্তানে প্রচুর বিনিয়োগ করেছে, যেখান থেকে বিনিময়ে আবার তেল ও গ্যাস পাচ্ছে তারা।

কাজাখস্তান থেকে ২০১৩ সালে জিনপিং বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ চালু করেছিলেন, যা একটি বৈশ্বিক অবকাঠামো। দেশটি চীনের মুসলিম সংখ্যাগরিষ্ঠ জিনজিয়াং প্রদেশের সীমানাও রয়েছে, যেখানে ১ মিলিয়নেরও বেশি উইঘুরকে ‘পুনঃশিক্ষা’ শিবিরে নিক্ষিপ্ত করা হয়েছে। কাজাখস্তান সরকার এ বিষয়ে নীরব রয়েছে।

অক্টোবরে জিনপিং কমিউনিস্ট পার্টির একটি কংগ্রেসে প্রধান হিসাবে অভূতপূর্ব তৃতীয় মেয়াদ অর্জন করবেন বলে আশা করা হচ্ছে। এ ভ্রমণ এখন সেই আত্মবিশ্বাসের লক্ষণ বলে মনে হচ্ছে। সূত্র: দ্য ইকোনমিস্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ