Inqilab Logo

শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

এক যুগ পর, বিসিবি সভাপতির ‘টার্গেট’ এখন পরের বিশ্বকাপ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ সেপ্টেম্বর, ২০২২, ১০:০৯ এএম

প্রায় এক যুগ আগে (২০১২ সালে) বিসিবির সভাপতির দায়িত্ব নেন নাজমুল হাসান পাপন। অর্থাত ২০১২ সালে সাবেক বিসিবি প্রধান আ হ ম মুস্তফা কামাল পদত্যাগ করলে তার স্থলাভিষিক্ত হন তিনি। এরপর ২০১৩ ও ২০১৭ সালে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন তিনি। শেষ বার নির্বাচনে অংশ নিয়ে বড় ব্যবধানে জয় পেয়েছেন পাপন।

 

দীর্ঘ দিন ধরে বিসিবির চেয়ারে থাকার পরও বাংলাদেশের ক্রিকেটের উন্নতি করতে পারছেন না তিনি। বিশেষ করে টি-টোয়েন্টি ফর্মেটে। গত টি-টোয়েন্টি বিশ্বকাপের পর প্রায় এক বছর পেরিয়ে গেছে। আরেকটি বিশ্বকাপ দুয়ারে দাঁড়িয়ে।  বিসিবি সভাপতি নাজমুল হাসানের উপলব্ধি, টি-টোয়েন্টি ক্রিকেটে উন্নতির জন্য প্রয়োজন দীর্ঘমেয়াদি পরিকল্পনা।

 

এবারের বিশ্বকাপে তাই দলকে নিয়ে তেমন কোনো আশা নেই তার। বাংলাদেশ ক্রিকেটের নিয়ন্তা সংস্থার প্রধান এখন তাকিয়ে ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপে। পাপনের এমন পরিকল্পনায় প্রশ্ন উঠেছে! গত ১২ বছরে কি কোন পরিকল্পনা ছিলনা বিসিবির?

 

টি-টোয়েন্টি ক্রিকেটে বাংলাদেশ ধুঁকছে অনেক বছর ধরেই। ২০০৭ সালে এই সংস্করণের প্রথম বিশ্বকাপের পর থেকে বিশ্ব আসরের মূল পর্বে কোনো ম্যাচে ধরা দেয়নি জয়। এবারও যা বাস্তবতা, তাতে একটি জয়ের আশা করাও কঠিন। সদ্য সমাপ্ত এশিয়া কাপে বাংলাদেশ গ্রুপ পর্ব থেকেই বিদায় নিয়েছে আফগানিস্তান ও শ্রীলঙ্কার কাছে হেরে।

 

গত টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথম রাউন্ডে স্কটল্যান্ডের কাছে হেরে পরে কোনো রকমে পরের ধাপে পা রাখে দল। এরপর যথারীতি মূল পর্ব থেকে বিদায় নিতে হয় জয় ছাড়াই। বিশ্বকাপের পর দলের মানসিকতা, ধরনসহ টি-টোয়েন্টি ক্রিকেটের দর্শন, সবকিছু বদল নিয়ে কথা হয় অনেক। কিন্তু শেষ পর্যন্ত উল্লেখযোগ্য কোনো পরিবর্তন তখন করেনি বিসিবি।

 

সেই বিশ্বকাপের পর এতদিনে এসে পরিবর্তনের তাগিদ অনুভব করছেন বিসিবি সভাপতি।  মঙ্গলবার বিকেলে মিরপুরে সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে তিনি বললেন, টি-টোয়েন্টির প্রতি দৃষ্টিভঙ্গিতে বদল আনতে চান তারা। তিনি বলেন,‘টি-টোয়েন্টি খেলাটা পুরোপুরি ভিন্ন। আমরা এই সংস্করণ অন্যান্য দেশের মতো এখনও বুঝে উঠতে পারছি না। আমাদের দল যদি ওয়ানডে ভালো খেলে, তাহলে টি-টোয়েন্টি কেন পারবে না! খেলোয়াড় তো একই, কোচিং স্টাফ একই, তাহলে হচ্ছে না কেন? আমরা তাই পরিবর্তন আনার চিন্তা করছি।”

 

অস্ট্রেলিয়া টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু হতে বাকি আছে আর কেবল এক মাসের একটু বেশি। এই সময়ে এসে বড় পরিবর্তনের ভাবনা নিয়ে প্রশ্ন উঠতেই পারে। বিসিবি সভাপতি পর্যাপ্ত সময়ই দেখছেন সামনে। তাই এই বিশ্বকাপ ছাড়িয়ে তিনি যে ভাবছেন ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়ে!

 

পাপন বলেন,‘ একটা জিনিস আপনাদের বলতে পারি, এখন যা করছি, তা এই বিশ্বকাপের জন্য নয়। পরের বিশ্বকাপ টার্গেট নিয়ে করতে হবে। এমন কোনো কোচ নেই, এমন কোনো বোর্ড নেই রাতারাতি একটা দলকে ভালো করে দেবে। এতদিন যা হয়েছে তো হয়েছে। এখন আমরা দীর্ঘমেয়াদী চিন্তা করছি। এখন আমরা টার্গেট করেছি পরের টি-টোয়েন্টি বিশ্বকাপ।”

 

এছাড়া পাপন বলেন,‘ এটার জন্য কিছু পরীক্ষা-নিরীক্ষা হবে, ওঠা-নামা হবে। এসব পরের ব্যাপার। তবে আমরা তা মেনে নিতে তৈরি। ওটা যদি খারাপও হয়, আমরা হতাশ হব না। আমরা চাই, ভালো করুক। তবে ৬-৭ মাস পরে যেন আমাদের একটা ভালো দল দাঁড়িয়ে যায়, অন্তত ১ বছরের মধ্যে ভালো ও শক্তিশালী দল যেন পাই, এটাই লক্ষ্য। সবসময় এটা আপনাদের বুঝতে হবে যে আমাদের লক্ষ্য পরের বিশ্বকাপ, এবারেরটি নয়।”

 



 

Show all comments
  • Sheikh Hadiuzzaman ১৪ সেপ্টেম্বর, ২০২২, ১:৫০ পিএম says : 0
    Very bad Talk
    Total Reply(0) Reply
  • মোঃ হাতেম আলী ১৪ সেপ্টেম্বর, ২০২২, ১২:৩১ পিএম says : 0
    আপনারা ২০৪১ ভিষণ নিয়ে সামনে এগিয়ে যান।কারণ সাফল্য দেখতে হলে ধারাবাহিকতার বিকল্প নেই নো টেনশন,আমরা আছি তো আপনাদের সাথে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ