Inqilab Logo

শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

নিষিদ্ধ হতে পারে ইকুয়েডর, চিলির দরজা খুলছে!

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

বিশ্বকাপ বাছাইপর্বে নিয়ম ভেঙে ‘অযোগ্য’ খেলোয়াড় মাঠে নামিয়েছে ইকুয়েডর- ফিফার কাছে এই অভিযোগ করেছিল চিলি। ফিফাও শুরু করে তদন্ত। তবে এই ঘটনা নিয়ে বিস্ফোরক তথ্য প্রকাশ করেছে ‘মেইল অনলাইন’। ফেডারেশনের অফিশিয়াল তদন্তে ইকুয়েডরের এক খেলোয়াড় ভুয়া জন্মসনদ ব্যবহারের কথা স্বীকার করেছেন, এই প্রমাণ হাতে পেয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যমটি। পরে ইকুয়েডর ফুটবল ফেডারেশন (এফইএফ) তা ধামাচাপাও দিয়েছে। ইকুয়েডরের এখন কাতার বিশ্বকাপে খেলা শঙ্কার মুখে বলে মনে করছে সংবাদমাধ্যমটি।
২০২২ বিশ্বকাপ বাছাইপর্ব উতরে কাতার বিশ্বকাপের ম‚ল পর্বে জায়গা করে নিয়েছে দক্ষিণ আমেরিকার এই দেশ। ‘এ’ গ্রæপে ইকুয়েডরের প্রতিপক্ষ কাতার, সেনেগাল ও নেদারল্যান্ডস। ২০ নভেম্বর কাতার-ইকুয়েডর ম্যাচ দিয়ে বিশ্বকাপ শুরু হবে। অথচ তাদের কারণেই ম‚ল পর্বে জায়গা করে নিতে পারেনি আরতুরো ভিদালের দেশ। চিলি এর আগে ফিফায় অভিযোগ করেছিল, ইকুয়েডরের রাইটব্যাক বায়রন দাভিদ কাস্তিয়ো জন্মসনদ নিয়ে জালিয়াতি করেছেন এবং তার জন্ম কলম্বিয়ায়। গত মে মাসে চিলির অভিযোগ প্রমাণ হলে, ইকুয়েডরের হয়ে কাস্তিয়ো বাছাইপর্বে যে আট ম্যাচ খেলেছেন, তার সব কটিতেই পয়েন্ট কাটত ফিফা। অর্থাৎ কাস্তিয়ো যেসব ম্যাচে ইকুয়েডরের হয়ে খেলেছেন, সেসব ম্যাচে প‚র্ণ পয়েন্ট পেত প্রতিপক্ষ দলগুলো। এতে সাত থেকে চারে উঠে এসে কাতার বিশ্বকাপের ম‚ল পর্বে খেলার সুযোগ পেত চিলি। এ কারণেই তখন ফিফায় নালিশ করেছিল দক্ষিণ আমেরিকার দেশটি।
আগামীকাল বায়রন কাস্তিয়োর বিষয়ে রায় দেবে ফিফার আপিল কমিশন। তার আগে ফিফার তদন্তে উঠে আসা কাস্তিয়োর জন্মসনদ জালিয়াতির বিষয়টি ফাঁস করেছে মেইল অনলাইন। কাস্তিয়োর জন্ম ইকুয়েডর না কলম্বিয়ায়- এটাই ছিল তদন্তের ম‚ল বিষয়। চার বছর আগে তদন্তকারীদের নেওয়া সাক্ষাৎকারে জন্মসনদ জালিয়াতির কথা স্বীকার করেন কাস্তিয়ো। সেই সাক্ষাৎকারের অডিও প্রকাশ করেছে মেইল অনলাইন। তাতে দক্ষিণ আমেরিকান ফুটবল তো বটেই, ফিফায়ও ঝড় বয়ে যাওয়ার কথা।
মেইল অনলাইন জানিয়েছে, কাস্তিয়োর সবকিছু স্বীকার করার অডিও ফাইল আছে তাদের কাছে। তিনি কলম্বিয়ার টুমাকো হাইস্কুলে পড়াশোনা করেছেন এবং কলম্বিয়ার নাগরিক। কিন্তু এরপরও ২০১৯ সালে ইকুয়েডর ফুটবল ফেডারেশন (এফইএফ) তাঁকে ইকুয়েডরিয়ান নাগরিক হিসেবে ঘোষণা করে। সাক্ষাৎকারে কাস্তিয়ো জানিয়েছেন, তার জন্ম ১৯৯৫ সালে। কিন্তু ইকুয়েডরিয়ান জন্মসনদে তার জন্ম ১৯৯৮ সালে। কলম্বিয়ান জন্মসনদে যেখানে তার নাম বায়রন হাভিয়ের কাস্তিয়ো সেগুরা, সেখানে ইকুয়েডরিয়ান জন্মসনদে তা বায়রন ডেভিড কাস্তিয়ো সেগুরা। ফুটবল ক্যারিয়ার গড়তে কলম্বিয়ার টুমাকো ছেড়ে ইকুয়েডরের সান লরেঞ্জোয় যাওয়ার বিষয়ে সাক্ষাৎকারে অনেক কথা বলেছেন কাস্তিয়ো। ইকুয়েডরে যে ব্যবসায়ী তাঁকে নতুন নাম দিয়েছিলেন, তাঁকে চেনার কথাও সাক্ষাৎকারে স্বীকার করেন কাস্তিয়ো। নর্থ আমেরিকান সেই নাগরিকের নাম মার্কো জামব্রানো।
কাতার বিশ্বকাপ শুরুর আগে শেষ মুহ‚র্তে ইকুয়েডরকে নিষিদ্ধ করা হলে, তা ফিফার ভাবমূর্তির জন্যই খারাপ হবে। কারণ, চিলির অভিযোগ গত জুনে নাকচ করে দিয়ে কাস্তিয়োকে ইকুয়েডরের নাগরিক হিসেবে ঘোষণা করেছিল ফিফা। তবুও স্প্যানিশ সংবাদমাধ্যম ‘মার্কা’ জানিয়েছে, ফিফা এখন কাতার বিশ্বকাপ থেকে ইকুয়েডরকে নিষিদ্ধ করতে পারে। মেইল অনলাইন যে অডিও প্রকাশ করেছে, তা ফিফার আপিল কমিশনের কাছে উপস্থাপন করা হবে। মার্কা জানায়, ফিফার আপিল কমিশনের সামনে ভিডিও সাক্ষাৎকার দিতে কাস্তিয়োকে ডাকা হতে পারে। তবে ইকুয়েডরকে শেষ পর্যন্ত বিশ্বকাপ থেকে বাদ দেওয়া হলে চিলি ও পেরু লাভবান হবে। পাঁচে থেকে বাছাইপর্ব শেষ করে প্লে-অফ খেলেছে পেরু।
এর আগে, ২০১৮ বিশ্বকাপ বাছাইপর্বে ডিফেন্ডার নেলসন কাবরেরাকে খেলিয়েছিল বলিভিয়া। কাবরেরা তার আগে খেলেছেন প্যারাগুয়ের হয়ে। প্যারাগুয়েতে জন্ম নেওয়া কাবরেরা বলিভিয়ায় ছিলেন চার বছর। ফিফার বেঁধে দেওয়া নিয়ম হলো, কোনো দেশের নাগরিকত্ব পেতে ফুটবলারকে সেই দেশে অন্তত পাঁচ বছর থাকতে হবে। নিয়ম না মানায় বলিভিয়াকে তখন প্রতিযোগিতা থেকে তুলে নিয়েছিল ফিফা এবং বলিভিয়ার বিপক্ষে চিলি ও পেরুকে ৩-০ গোলের জয় উপহার দেওয়া হয়।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ