Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

এক মেরুর বিশ্ব আর সম্ভব নয়

বেইজিংয়ের সাথে একমত মস্কো

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ গতকাল সাংবাদিকদের বলেছেন, মস্কো বেইজিংয়ের সাথে একমত হয়েছে যে, একটি এক মেরুর বিশ্বের অব্যাহত অস্তিত্ব এবং অন্যদের ওপর তাদের ইচ্ছা চাপিয়ে দেওয়ার জন্য ‘গোল্ডেন বিলিয়ন’-এর দাবি চলতে পারে না।

তিনি জোর দিয়ে বলেন, ‘প্রকৃতপক্ষে, আমরা আমাদের চীনা কমরেডদের সাথে চক্ষু মেলে দেখতে পাই, [ইতিমধ্যেই বিশ্বাস করি] যে, শুধুমাত্র একটি একপোলার বিশ্বে অস্তিত্ব থাকা অসম্ভব, এমন পরিস্থিতিতে যেখানে তথাকথিত গোল্ডেন বিলিয়নিয়াররা অর্থশাস্ত্রের নিয়মের আইনপ্রণেতা বলে দাবি করে। এবং রাজনীতি যখন এটি অন্য জাতির ওপর তার ইচ্ছা চাপিয়ে দেয়’।

যেমন ক্রেমলিনের মুখপাত্র উল্লেখ করেছেন, ‘এমন পরিস্থিতি আর সম্ভব নয়’। তিনি উপসংহারে বলেন, ‘এ ধরনের একটি সিস্টেমের ভিত্তি গুরুতরভাবে ফাটল এবং নড়বড়ে হয়ে যাচ্ছে। একটি নতুন বাস্তবতা উদ্ভূত হচ্ছে’।

ইস্টার্ন ইকোনমিক ফোরামে রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের বক্তৃতা সম্পর্কে গ্লোবাল টাইমসের চীনা সংস্করণে একটি প্রকাশনায় পেসকভ মন্তব্য করেছেন। কলামিস্ট রাশিয়ান নেতার বক্তব্যের প্রতি দৃষ্টি আকর্ষণ করেন যে, বিশ্ব রাজনীতিতে আমেরিকান আধিপত্য ক্ষয়ে যাচ্ছে। সূত্র : তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ