Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

দুই দিন দরপতনের পর পুঁজিবাজারে উত্থান

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

বস্ত্র ও প্রকৌশল খাতের শেয়ারে দাম বৃদ্ধির উপর ভর করে ঘুরে দাঁড়িয়েছে দেশের পুঁজিবাজার। ফলে টানা দুই দিন দরপতনের পর সপ্তাহের তৃতীয় কার্যদিবসে পুঁজিবাজারে উত্থান হয়েছে। গতকাল মঙ্গলবার দিনভর সূচক ওঠানামা শেষে প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্যসূচক বেড়েছে ৯ পয়েন্ট। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক বেড়েছে ৩৪ পয়েন্ট। সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেন ও অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম।
বাজার বিশ্লেষণে দেখা গেছে, আগের কার্যদিবসের মতো গতকালও শেয়ার কেনার চেয়ে বিক্রির চাপের মধ্যদিয়ে লেনদেন শুরু হয়। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ক্রেতা সংকট দেখা দেয়। অবস্থা এমন হয় যে প্রায় ৭০টি কোম্পানির শেয়ারের ক্রেতা ছিল না। তবে বাজারের চিত্র পাল্টে যায় বস্ত্র ও প্রকৌশল খাতের শেয়ারের চমকে। প্রকৌশল খাতের ৪২টি প্রতিষ্ঠানের মধ্যে ২০টির দাম বেড়েছে, কমেছে ১১টির, আর অপরিবর্তিত রয়েছে ১১টি কোম্পানির শেয়ারের দাম। বস্ত্র খাতের ৫৮টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ২৪টির, তার বিপরীতে কমেছে সাতটি প্রতিষ্ঠানের শেয়ারের দাম। বাকি ২৭টি কোম্পানির শেয়ারের দাম অপরিবর্তিত রয়েছে।
এছাড়াও ব্যাংক খাতের ৩৩টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১০টির, কমেছে ৪টির, আর অপরিবর্তিত রয়েছে ১৯ কোম্পানির শেয়ারের দাম। এই তিন খাতের শেয়ারের দাম বাড়ায় উত্থানে ফিরেছে দেশের পুঁজিবাজার।
ডিএসইর তথ্যমতে, ডিএসইতে ২৫ কোটি ৯১ লাখ ৪৩ হাজার ৭৫২টি শেয়ার কেনাবেচা হয়েছে, যার মূল্য ১ হাজার ৪৮০ কোটি ৭ লাখ ৫ হাজার টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ১ হাজার ৩৬০ কোটি ৭৪ লাখ ৬ হাজার টাকা। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন বেড়েছে। লেনদেন হয়েছে ৩৭৭টি কোম্পানির শেয়ারের। এর মধ্যে ১২৯টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১০৮টির, আর অপরিবর্তিত রয়েছে ১৪০টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম।
অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম বাড়ায় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৯ দশমিক ২৮ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৫৩৭ পয়েন্টে দাঁড়িয়েছে। প্রধান সূচক বাড়লেও কমেছে অন্য দুই সূচক। এর মধ্যে ডিএসইএস শরীয়াহ সূচক ২ দশমিক ৫০ পয়েন্ট কমে ১ হাজার ৪২৬ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ৩ দশমিক ১১ পয়েন্ট কমে ২ হাজার ৩৫৩ পয়েন্টে দাঁড়িয়েছে।
লেনদেনের শীর্ষে ছিল বেক্সিমকো লিমিটেড এবং ওরিয়ন ফার্মাসিউটিক্যালসের শেয়ার। লেনদেনে তৃতীয় স্থান দখল করেছে জেএমআই হসপিটাল। এরপর যথাক্রমে লেনদেনের শীর্ষে ছিল-বাংলাদেশ শিপিং করপোরেশন, আইপিডিসি ফাইন্যান্স, শাইনপুকুর সিরামিক, লাফার্জহোলসিম, মালেক স্পিনিং, শাহজীবাজার পাওয়ার এবং ওরিয়ন ইনফিউশন লিমিটেডের শেয়ার।
দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৩৪ পয়েন্ট বেড়ে ১৯ হাজার ২৩২ পয়েন্টে দাঁড়িয়েছে। এ বাজারে ২৮৮টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে ১১১টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ৮৫টির ও অপরিবর্তিত রয়েছে ৯২টি কোম্পানির শেয়ারের দাম। বাজারটিতে লেনদেন হয়েছে ৩৫ কোটি ২ লাখ ৭৪ হাজার ২০৮ টাকার শেয়ার। এর আগের দিন লেনদেন হয়েছিল ২৭ কোটি ৯২ লাখ ৮৫ হাজার ৩৮৪ টাকার শেয়ার।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পুঁজিবাজার

২৪ নভেম্বর, ২০২২
১০ নভেম্বর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৮ সেপ্টেম্বর, ২০২২
২২ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ