Inqilab Logo

শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

এবার হাজিদের তিলাওয়াত ও আজান শোনাবে রোবট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ সেপ্টেম্বর, ২০২২, ৬:১৭ পিএম

হাজিদের হজ প্রক্রিয়ায় সাহায্যের জন্য কৃত্রিম বুদ্ধিমত্তায় (রোবট) বিনিয়োগ করছে সউদি আরব। এজন্য তারা স্ক্রিনটাচ রোবট স্থাপন করেছে। যা মসজিদুল হারামের সাপ্তাহিক রুটিন ও ধর্মীয় বিভিন্ন বিষয় সম্পর্কে জানাবে। ইবাদতের সহজতায় ব্যবহারের জন্য মসজিদুল হারামে কৃত্রিম বুদ্ধিমত্তার রোবট স্থাপন করা হয়েছে। -টিআরটি ওয়ার্ল্ড, গালফ নিউজ

রোবটগুলো পবিত্র কোরআন তেলাওয়াত এবং পবিত্র স্থানগুলোতে খুতবা পাঠ করে শোনাবে। রোবটগুলো বারকোড দিয়ে সাজানো। ব্যবহারকারীরা তা স্মার্টফোনে ডাউনলোড করতে পারবে এবং নির্দিষ্ট বাটনে চাপলে রোবট তাদের জানিয়ে দেবে কোন ইমাম নামাজ পড়াবেন, কে আজান দেবেন, এছাড়াও মসজিদুল হারামের সাপ্তাহিক শিডিউল, মসজিদের স্টাফ, জুমার খুতবা প্রদানকারী আলেমদের নামও জানিয়ে দেবে।

গালফ নিউজের প্রতিবেদনে জানানো হয়েছে, হারামাইন শরিফাইনের জেনারেল প্রেসিডেন্সির সভাপতি শায়েখ আবদুর রহমান আল-সুদাইস মেশিনগুলো উদ্বোধন করেন। তিনি বলেন, প্রকল্পটির উদ্দেশ্য কেবল দুই মসজিদে অত্যাধুনিক রোবট চালু করা নয়, এটি স্মার্ট হারাম প্রকল্প বাস্তবায়নের একটি অংশ। স্মার্ট হারাম এমন এক উন্নয়ন প্রকল্প, যা সৌদি ভিশন-২০৩০ অনুযায়ী চলবে। গালফ নিউজ আরও জানিয়েছে যে সাম্প্রতিক মাসগুলোতে, মসজিদুল হারামে ধর্মীয় বিধান জানানো, জীবাণুমুক্তকরণ এবং পবিত্র কাবার ছাদ পরিষ্কার করার জন্য রোবটের ব্যবহার চালু করা হয়েছে।

চলতি বছর এপ্রিলের শুরুতে সৌদি সংবাদ মাধ্যম আরব নিউজ মক্কায় মুসল্লি ও ওমরাপালনকারীদের পথনির্দেশক হিসেবে রোবটের ব্যবহার সম্পর্কে জানায়। যা বাদশা আব্দুল আজিজ গেটের কাছে মসজিদুল হারাম প্রাঙ্গণে অবস্থিত। এই রোবট মসজিদুল হারামে আগতদের আরবি, ইংরেজি, তুর্কি, ফার্সি, উর্দুসহ মোট ১১টি ভাষায় সাহা্য্য করবে। এছাড়াও এগুলো জিয়ারতকারীদের বিভিন্ন দিক-নির্দেশনা. ইবাদত আদায়ের পদ্ধতি, ওমরাহ পালনের নিয়ম ও মাসআলা জানানোর জন্য সাহায্য ও নির্দেশনা দেবে।

হজ পালন ইসলামের অন্যতম গুরুত্বপূর্ণ বিধান। প্রতি বছর মসজিদুল হারামে অবস্থিত কাবা শরিফকে ঘিরে হজ পালন ও ইবাদত করতে পবিত্র মক্কায় আসেন হাজার হাজার মুসলমান। এ সময় মসজিদে নববীতে নামাজ ও ইবাদত পালনের জন্য যান তারা। এই রোবটগুলো জিয়ারতকারীদের ইবাদতে (রমজানের বাইরে) সাহায্যের জন্য রাখা হয়েছে।

মক্কায় রোবটের ব্যবহার এবারই প্রথম নয়। করোনা মহামারির পর পুনরায় সবকিছু চালু হওয়ার পর হজের সময় যখন সামাজিক দূরত্ব নিশ্চিতের বিষয়টি কার্যকর ছিল তখন হাজিদের হাতে পানি দেওয়ার জন্য রোবট ব্যবহার করা হয়েছিল। ধর্মীয় কাজের বাইরে অন্যান্য বিষয়েও রোবট ব্যবহারের কথা ভাবছে সৌদি কর্তৃপক্ষ। সৌদি রাষ্ট্রীয় মালিকানাধীন তেল কোম্পানি আরামকোতেও কৃত্রিম বুদ্ধিমত্তায় বিনিয়োগ করছে তারা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ